কলারোয়া সংবাদ ॥ লটারিতে কৃষকের ভাগ্য নির্ধারণ


424 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়া সংবাদ ॥ লটারিতে কৃষকের ভাগ্য নির্ধারণ
নভেম্বর ২৮, ২০১৯ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় ২৮ হাজার কৃষকের মধ্য থেকে সরকারি ভাবে আমন ধান ক্রয় করতে লটারির মাধ্যমে ১হাজার ৯শত ২১ জন কৃষককে নির্বাচিত করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা পরিষদ হলরুমে এ লটারি কার্যক্রম অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ধান-চাল সংগ্রহ কমিটির সভাপতি আরএম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে লটারি কার্যক্রম অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-উপজেলা ভাইস চেয়ারম্যান শাহনাজনীন খুকু, উপজেলা কৃষি অফিসার মহাসীন আলী, মহিলা বিষয়ক কর্মকর্তা নুরুন নাহার আক্তার, সমাজসেবা অফিসার ফারুক হোসেন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোজাফ্ফার উদ্দীন, সমবায় অফিসার নওশের আলী, সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, সাবেক সাংগঠনিক কমান্ডার সৈয়দ আলী গাজী, উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুদ্দীন মোড়ল, ইউপি চেয়ারম্যানদ্বয় উপজেলার বিভিন্ন ব্লকের কৃষক। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন-উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও ধান-চাল সংগ্রহ কমিটির সদস্য সচিব মনিরুজ্জামান। এসময় কৃষি কর্মকর্তা বলেন, পৌরসভাসহ উপজেলার ১২টি ইউনিয়নের মোট ১ হাজার ৯ শত ২১ জন কৃষক এ বছর আমন ধান বিক্রি করতে পারবেন। প্রতি কৃষক এক মেট্রিক টন করে ধান খাদ্য গুদামে বিক্রি করতে পারবেন।

#

কলারোয়ায় নারী নির্যাতন প্রতিরোধে মানববন্ধন

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়া উপজেলার কেরালকাতা ইউনিয়নের কেসমত ইলিশপুর ২৬ নন্বর পল্লী সমাজের আয়োজনে বাল্য বিবাহ, নারী নির্যাতন, যৌতুক, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত এ মানববন্ধনে উপস্থিত ছিলেন উপজেলা ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সমাজ সংগঠক রেহেনা খাতুন, পল্লী সমাজের সভাপ্রধান সোনিয়া খাতুন, সাধারণ সম্পাদিকা আছিয়া খাতুন, ক্যাশিয়ার মনোয়ার খাতুন, ফাতেমা খাতুন, জেসমিন নাহার, বিলকিছ খাতুন, পারভিনা খাতুন, ডলি খাতুন ও নারগিছ খাতুন প্রমূখ।

#

কলারোয়ায় পাকলিক ইনস্টিটিউটে দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়া পাকলিক ইনস্টিটিউটের আয়োজনে দ্বি-বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সন্ধ্যায় ইনস্টিটিউট চত্বরে অনুষ্ঠিত এ সভা অনুষ্ঠিত হয়। কলারোয়া পাকলিক ইনস্টিটিউটের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেনের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক এ্যাড: শেখ কামাল রেজার পরিচালনায় সাধারণ সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ক.পা.ই এর প্রধান পৃষ্ঠপোষক বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন অধ্যাপক এম এ ফারুক, বীর মুক্তিযোদ্ধা মাস্টার আব্দুর রউফ, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আলী, মনোরজ্ঞন সাহা, সাধারন সভা কমিটির আহবায়ক শেখ সহিদুল ইসলাম, ক.পা.ই সদস্য ফারুকুজ্জামান ফারুক, জেলা পরিষদ সদস্য আলহাজ্ব শেখ আমজাদ হোসেন প্রমুখ। সভায় ইনস্টিটিউটের দ্বি-বার্ষিক নির্বাচনকে সামনে রেখে ৫ সদস্য বিশিষ্ঠ নির্বাচন পরিচালনা কমিটি ঘোষনা করা হয়। নির্বাচন পরিচালনা কমিটির সদস্যরা হলেন, সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম, প্রধান শিক্ষক হরি সাধন ঘোষ, সাংবাদিক শিক্ষক দীপক শেঠ, অধ্যাপক তপন মন্ডল ও অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুর রহমান। অনুষ্ঠানের শুরুতেই ক.পা.ই সদস্যদের পরিচালনায় সঙ্গীত ও নৃত্য পরিবেশন করা হয়। সভা শেষে উপস্থিত অতিথিসহ সদস্যদের নিয়ে রাতে খাওয়া-দাওয়ার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

#

কলারোয়ায় আইন সহায়তা কমিটির সভা

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় পিপিজে-সাতক্ষীরা প্রকল্পের আওতায় উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্যদের ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় কলারোয়া উপজেলা পরিষদ হলরুমে সাতক্ষীরা জেলা আইন সহায়তা কমিটি ও বেসরকারি উন্নয়ন সংস্থা উইমেন জব ক্রিয়েশন সেন্টার যৌথভাবে এ ওরিয়েন্টশন সভা অনুষ্ঠিত হয়। কলারোয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি আমিনুল ইসলাম লাল্টুুর সভাপতিত্বে উপজেলা সমাজসেবা কর্মকর্তা শেখ ফারুক হোসেনের পরিচালনায় ওরিয়েন্টশনে শুভেচ্ছা বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও লিগ্যাল এইড কমিটির সভাপতি বলেন, সরকারের বিনা খরচে আইনী সহায়তা কার্যক্রম বাস্তবায়ন ও গ্রামের অসহায়, দরিদ্র মানুষের আইনী অধিকার নিশ্চিত করার জন্য উপজেলার প্রতিটি ইউনিয়নে লিগ্যাল এইড কমিটি আছে। তিনি উপজেলাবাসীর ন্যায় বিচার প্রদানে ইউনিয়ন ও উপজেলা কমিটির সদস্যদের আন্তরিকভাবে কাজ করার আহবান জানান। কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব আরএম সেলিম শাহনেওয়াজ শুভেচ্ছা বক্তব্যে বলেন, কলারোয়া উপজেলার কোন মানুষ যেন টাকার অভাবে তাদের আইনী অধিকার থেকে বঞ্চিত না হয় সেবিষয়ে উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্যদের গুরুত্বপুর্ন ভুমিকা পালন করতে হবে। জেলা আইন সহায়তা কমিটি ও উইমেন জব ক্রিয়েশন সেন্টারের যৌথ আয়োজিত কলারোয়া উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্যদের ওরিয়েন্টশনে সরকারের আইনগত সহায়তা প্রদান আইন-২০০০ এবং লিগ্যাল এইডের কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করেন উইমেন জব ক্রিয়েশন সেন্টারের পিপিজে-সাতক্ষীরা প্রকল্পের প্রোগ্রাম অফিসার মো: মোস্তাক আহমেদ। ওরিয়েন্টেমনে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ নাজনীন, স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডা. মো: কামরুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা শেখ ফারুক হোসেন, কৃষি কর্মকর্তা মো: মহাসীন আলী, মহিলা বিষয়ক কর্মকর্তা নুরুন নাহার আক্তার, শিক্ষা কর্মকর্তা মোজাফ্ফর উদ্দীন, ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, চন্দনপুর ইউনিয়নের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য মাজিদা খাতুন, শিক্ষক হাফিজা খাতুনসহ উপজেলা লিগ্যাল এইড কমিটির সকল সদস্যবৃন্দ।

#