কলারোয়া সংবাদ ॥ লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টশন সভা


134 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়া সংবাদ ॥ লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টশন সভা
সেপ্টেম্বর ২৬, ২০১৯ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়া উপজেলার ৪নং লাঙ্গলঝাড়া ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টায় ইউনিয়ন পরিষদ হলরুমে ‘প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে)-সাতক্ষীরা’ প্রোগ্রাম বাস্তবায়নের লক্ষ্যে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘উইমেন জব ক্রিয়েশন সেন্টার’ এ ওরিয়েন্টেশন সভার আয়োজন করে।
ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান মো: নূরুল ইসলামের সভাপতিত্বে ওরেিয়ন্টশন সভায় শুভেচ্ছা বক্তব্যে উইমেন জব ক্রিয়েশন সেন্টারের প্রোগ্রাম ম্যানেজার মো: ইউনুছ আলী বলেন, দাতা সংস্থা ইউএসআইডি’র আর্থিক সহায়তা ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল’র সার্বিক সহায়তায় উইমেন জব ক্রিয়েশন সেন্টার সাতক্ষীরা জেলায় ‘প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে)-সাতক্ষীরা’ প্রোগ্রাম বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তিনি ইউনিয়নের গরীব, অসহায় মানুষের আইনী সেবা নিশ্চিত করার জন্য উপস্থিত সকলকে সরকারি খরচে আইনী সহায়তা প্রদান কার্যক্রম বাস্তবায়নের জন্য একযোগে কাজ করার আহবান জানান।
ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টেশনে প্রোগ্রাম অফিসার মোস্তাক আহমেদ আইনগত সহায়তা প্রদান আইন ২০০০ এবং সরকারি লিগ্যাল এইড কার্যক্রম পরিচিতি, ইউনিয়ন লিগ্যাল কমিটির দায়ীত্ব ও ভুমিকা, জেলা পর্যায়ে রেফারেল ও নেটওয়ার্কিং এবং লিগ্যাল এইড বিষয়ে সামাজিক সচেতনতা তৈরীতে পিপিজে প্রকল্পের সহযোগীতা মূলক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। পরে উপস্থিত কমিটির সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর ও কার্যক্রম বাস্তবায়নে তাদের সাথে আলোচনা করেন।
সভাপতি বলেন,আইনের দৃষ্টিতে দেশের সব নাগরিকই সমান। কিন্তু দরিদ্র বিচার প্রার্থীরা অধিকাংশ সময় অর্থের অভাবে মামলা পরিচালনা করতে না পেরে তাদের আইনী অধিকার থেকে বঞ্চিত হন। তাই আর্থিকভাবে অসচ্ছল ও অসহায় মানুষের জন্য সরকারি খরচে আইনগত সহায়তার বিষয়টি ইউনিয়নের প্রত্যেক নাগরিকের জানা উচিত। যাতে গরিব মানুষ ন্যায়বিচার পাওয়া এবং তাদের আইনীসেবা নিশ্চিত করতে পারে।
ওরিয়েন্টেশন সভায় উপস্থিত ছিলেন, কমিটির সদস্য সচিব মো: আব্দুল হামিদ, সংরক্ষিত মহিলা ইউপি সদস্য জাহানারা, ফেরদৌসী আরা, মনিরা খাতুন, ইউপি সদস্য মো: নুর হোসেন, কামরুজ্জামান, মইফুল ইসলাম, প্রধান শিক্ষক সালমা শাকিল, উপ-সহকারি কৃষি কর্মকর্তা নাঈমুর রহমান, ফ্যামেলি ওয়েলফেয়ার ভিজিটর আরিবা সুলতানা, আনসার ভিডিপি সদস্য তানিয়া খাতুন, ব্যবসায়ী আমিরুল ইসলাম, মহিলা প্রতিনিধি সাহিদা খাতুন, আমিরুল ইসলামসহ কমিটির সকল সদস্য।

#

কলারোয়ায় ’বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি” কার্যক্রমে বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা নিবেদন
কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় বি,এস,এইচ সিংগা মাধ্যমিক বিদ্যালয়ে জাতির পিতা “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিষয় ভিত্তিক কার্যক্রম আড়ম্বরের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় স্কুলের ৭ম শ্রেণির শিক্ষার্থীদের সাথে স্মৃতিচারণমূলক এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাগণ। আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও মুক্তিযুদ্ধ চলাকালিন সময়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এলাকার কৃতি সন্তান যুদ্ধকালিন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল গফ্ফার। অনুষ্ঠানের শুরুতেই বিদ্যালয়ের পক্ষ থেকে স্কাউট দলের সদস্যরা বাদ্য যন্ত্রের তালে তালে আমন্ত্রিত অতিথি বীর মুক্তিযোদ্ধাদেরকে সম্মান প্রদর্শন করেন ও পুষ্পমাল্য অর্পন করে বরণ করে নেন। পরে বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থীদের একটি দল বহুড়া গ্রামের গর্ব বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুর রহিমের (গেজেট নং-১৯৪১) বাড়িতে যেয়ে প্রশ্নোত্তর পর্বে মিলিত হয়েছেন। এ দিকে স্কুলের হলরুমসহ অনান্য শ্রেণীকক্ষে সহায়ক শিক্ষকদের নেতৃত্বে ৭ম শ্রেণীর শিক্ষার্থীরা ৮টি দলে বিভক্ত হয়ে উপস্থিত বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল গফ্ফার (গেজেট নং-৯৩৬), মুক্তিযোদ্ধা আমানুল্যাহ খাঁ (গেজেট নং-৯১২), মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর আলম (নং-৯০৪), মুক্তিযোদ্ধা আব্দুর রউফ (নং-৯৩৯),মুক্তিযোদ্ধা আকছেদ আলী (নং-৯৩৪), মুক্তিযোদ্ধা আয়ুব আলী (নং-৯৩৭),মুক্তিযোদ্ধা ওমর আলী ও বীর মুক্তিযোদ্ধা রমজান আলীর (গেজেট নং-১০৫০) সাথে পৃথক পৃথক প্রশ্নোত্তর পর্ব শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকালিন বিভিন্ন বিষয় ভিত্তিক নতুন করে অনেক কিছু জানতে পেরে বীর মুক্তিযোদ্ধাদের (দাদুদের) প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সকল পর্বে উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক হরি সাধন ঘোষ, সিনিয়র শিক্ষক সাংবাদিক দীপক শেঠ, স্কুল পরিচালনা কমিটির সদস্য ওসমান গণি, ফারুক আহম্মেদ, সাবেক জিবি সদস্য রুহুল আমিন, মাস্টার আজিজুর রহমান, সিনিয়র শিক্ষক আব্দুর রউফ, আ:সবুর, প্রদীপবিশ্বাস, জাহাঙ্গীর হোসেন, জহুরুল ইসলাম, শফিকুল ইসলাম, নাসরিন আক্তার, স্বপন সরকার, আব্দুস সালাম, শিরিনা আক্তার, শুভংকর মজুমদার, সফিকুল ইসলাম, বিকাশ ঘোষ, বদরুজ্জামানসহ শিক্ষার্থীবৃন্দ। প্রশ্নোত্তর পর্বের মাঝে শিক্ষার্থীরা দ্বেশাত্মক বোধক গান পরিবেশন ও কবিতা আবৃতি করেন। উল্লেখ্য, দীর্ঘ ৯ মাসের স্বাধীনতা যুদ্ধের স্মৃতিবিজড়িত দিনগুলোর কথা জানতে পেরে শিক্ষার্থীরা আনন্দ প্রকাশ করেন বলে জানা য়ায়।

#