কলারোয়া সংবাদ ॥ শুভ মহালয়ার মধ্য দিয়ে শারদীয় দূর্গোৎসবের ক্ষণগণনা শুরু


93 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়া সংবাদ ॥ শুভ মহালয়ার মধ্য দিয়ে শারদীয় দূর্গোৎসবের ক্ষণগণনা শুরু
সেপ্টেম্বর ২৮, ২০১৯ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় শুভ মহালয়ার মধ্য দিয়ে শারদীয় দূর্গোৎসবের ক্ষণগণনা শুরু হলো। ইতোমধ্যে দূর্গপূজার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সনাতন ধর্মাবলম্বীরা অপেক্ষা করছে দূর্গাপূজাকে বরণ করে নিতে। সার্বজনীন সম্প্রীতি বজায় রাখতে বদ্ধপরিকর অন্য ধর্মের মানুষেরাও। শনিবার শারদীয় দূর্গাপূজার শুভ মহালয়া অনুষ্ঠিত হয়েছে উপজেলার বিভিন্ন স্থানে।
সংশ্লিষ্টরা জানিয়েছেন- মূলত শনিবার থেকে দেবীপক্ষের শুরু হবে দূর্গাপূজার ক্ষণগণনাও। অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তি প্রতিষ্ঠায় মর্ত্যে আসবেন দেবী দূর্গা। শনিবার ভোরে মহালয়ার ঘট স্থাপন, বিশেষ পূজা আর মন্দিরে মন্দিরে শঙ্খের ধ্বনি ও চন্ডীপাঠের মধ্য দিয়ে দেবীকে আবাহন জানানো হয়।
এবার মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরিতে প্রাধান্য পেয়েছে টেরাকোটার কাজ ও শাড়ির ভিন্ন ধরণে। প্রতিমার চোখে লেগেছে রং-তুলির আঁচড়। চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি।
উপজেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক সন্দ্বীপ রায় বলেন,‘অশুভ অসুর শক্তির কাছে পরাভূত দেবতারা স্বর্গলোকচ্যুত হয়েছিলেন। চারদিকে অশুভের প্রতাপ। এই অশুভ শক্তিকে বিনাশ করতে একত্র হলেন দেবতারা। অসুর শক্তির বিনাশে অনুভূত হলো এক মহাশক্তির আবির্ভাব। দেবতাদের তেজোরশ্মি থেকে আবির্ভূত হলেন অসুরবিনাশী দেবী দূর্গা। সনাতন বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় এবার দেবী দূর্গার আগমন ঘটবে ঘোটকে (ঘোড়ায়), গমনও হবে ঘোটকে।’ তিনি আরো জানান- ‘নিপুণ হাতে প্রতিমা গড়ছেন শিল্পীরা। মহালয়া উপলক্ষে বিভিন্ন মন্দির ও পূজা কমিটি নানান কর্মসূচি পালন করে।’

#

কলারোয়ায় বিশ্ব তথ্য অধিকার দিবস পালিত

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় বিশ্ব তথ্য অধিকার দিবস পালন করা হয়েছে। শনিবার সকালে এ উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে ও ‘অগ্রগতি সংস্থা’র সার্বিক সহযোগিতায় দিবসটি পালন করা হয়। এ উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কোমলমতি শিক্ষার্থী, স্কাউটস ও সকল শ্রেণি পেশার মানুষের অংশ গ্রহনে শোভাযাত্রাটি পৌর সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। পরে উপজেলা মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন- ‘তথ্য পাওয়া করুণা নয় বরং অধিকার। সেলক্ষ্যে সরকার তথ্য অধিকার আইনের মাধ্যমে জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে। জনগণকে নিয়ম মেনে নিজেদের তথ্য অধিকার নিশ্চিতে এগিয়ে আসতে হবে। উন্নয়নে অংশীদার হতে হবে।’ কলারোয়া উপজেলা অগ্রগতি সংস্থার প্রোগ্রাম অফিসার কামরুন্নাহারের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা সমাজসেবা অফিসার শেখ ফারুক হোসেন।
‘তথ্য সবার অধিকার, থাকবে না কেউ পেছনে আর’- শীর্ষক স্লোগানে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মাস্টার আব্দুর রউফ, কলারোয়া প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক এমএ কালাম, নির্বাহী সদস্য আনোয়ার হোসেন, দপ্তর-প্রচার সম্পাদক সুজাউল হক, সদস্য সরদার জিল্লুর রহমান, জুলফিকার আলী, রিপোটার্স ক্লাবের সহ.সভাপতি জাকির হোসেন, সাংবাদিক শেখ জুলফিকারুজ্জামান জিল্লু, আসাদুজ্জামান আসাদ, গোলাম হোসেন, মুজাহিদ হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী শহিদুল ইসলাম, উপজেলা প্রশাসনিক কর্মকর্তা আবু রায়হান, শিল্পকলা একাডেমির প্রশিক্ষক শিলারানী হালদারসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী।

#

কলারোয়ায় আ.লীগের পৃথকভাবে শেখ হাসিনার জন্মদিন পালন

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় আ.লীগের স্বপন ও লাল্টু গ্রুপের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩ তম জন্মদিন পালিত হয়েছে। শনিবার বিকেলে র‌্যালি, কেক কাটা, আলোচনা সভা ও দোয়ানুষ্ঠানের মধ্য দিয়ে জননেত্রী শেখ হাসিনার এ জন্মদিন পালন করা হয়।
উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম লাল্টুর নেতৃত্বে বাসস্ট্যান্ডস্থ বিশ্বাস মার্কেটের দলীয় কার্যালয়ে কেক কাটা ও দোয়ানুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের সাবেক আহবায়ক সাজেদুর রহমান খান চৌধুরী মজনু, সাংগাঠনিক সম্পাদক সম মোরশেদ আলী ভিপি, সাংগাঠনিক সম্পাদক রবিউল আলম মল্লিক রবি, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ নাজনীন খুকু, শ্রমিক লীগের সভাপতি আব্দুর রহিম, পৌর আ.লীগের সভাপতি আজিজুল ইসলাম, যুবলীগ সাধারণ সম্পাদক মোস্তাক আহম্মেদ, সাবেক ছাত্রনেতা জাহাঙ্গীর আলম শিমুল, মোস্তাফিজুর রহমান মোস্ত, ইলিয়াস হোসেন রাসেল, উজ্জল, আব্দুল কাদের, জিকরিয়া, সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান ফাহিম, বঙ্গবন্ধু সৈনিক লীগের সাধারণ সম্পাদক ফিরোজ হোসেন স¤্রাটসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।
অপরদিকে, অনুরূপভাবে উপজেলা আ.লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপনের নেতৃত্বে গরুহাট মোড়ের দলীয় অফিসে কেক কাটা ও দোয়ানুষ্ঠানের আয়োজন করা হয়। পরে সেখান থেকে র‌্যালি বের হয়। সেখানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আ.লীগের ধর্ম বিষয়ক সম্পাদক ও কলারোয়া উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আরাফাত হোসেন, ইউপি চেয়ারম্যান আসলামুল আলম আসলাম, পৌসভার ভারপ্রাপ্ত মেয়র প্রধান শিক্ষক মনিরুজ্জামান বুলবুল, যুবলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান তুহিনসহ বিভিন্ন ইউনিয়নের নেতাকর্মীরা।

#

কলারোয়ায় ফুটবল টুর্নামেন্টে সেমিতে পাথরঘাটা
কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় ৮দলীয় ফুটবল টুর্নামেন্টে সাতক্ষীরা সদর উপজেলার পাথরঘাটা ফুটবল একাদশ জয়লাভ করে সেমিফাইনালে খেলার গৌরব অর্জন করেছে। শনিবার বিকালে কলারোয়া সরকারি কলেজ মাঠে বৃষ্টির মধ্যে এ খেলায় ২-১ গোলে কলারোয়ার ফাইম ফুটবল একাদশকে পরাজিত করে পাথরঘাটা। খেলার প্রথমার্ধে পাথরঘাটা পরপর ২টি গোল করে মধ্যবিরতিতে যায়। বিরতির পরে শেষ মুহুর্তে ফাইম একাদশ ১টি গোল পরিশোধ করে। রেফারির দায়িত্ব পালন করেন সাজু হালদার। তাকে সহায়তা করেন উসমান ও স্বাধীন। টুর্নামেন্টের সার্বিক দায়িত্ব পালন করেন উসমান আলি। উৎসুক দর্শকের পাশাপাশি খেলাটি উপভোগ করেন কলারোয়া নিউজের ক্রীড়া রিপোর্টার হাবিবুর রহমান রনি, সংবাদকর্মী আদিত্য বিশ্বাস, ফুটবলপ্রেমি সুজন, জাহাঙ্গীর, নয়ন, তন্ময়, জলিল, ইমরান, ইমাম, সোহাগ, রায়হান প্রমুখ।

#