কলারোয়া সংবাদ : বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত


277 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়া সংবাদ : বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত
নভেম্বর ১৪, ২০১৯ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান,কলারোয়া(সাতক্ষীরা) প্রতিনিধি ॥
সাতক্ষীরার কলারোয়ায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। ‘আসুন পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি’- এই শ্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিতে অংশ নেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরএম সেলিম শাহনেওয়াজ, কলারোয়া সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আলহাজ্ব আবু নসর, পাবলিক ইন্সটিটিউটের সাধারণ সম্পাদক এড.শেখ কামাল রেজা, মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল হামিদ, প্রাথমিক শিক্ষা অফিসার মোজাফফর উদ্দিন, সমাজসেবা অফিসার শেখ ফারুক হোসেন, উপজেলা ডায়াবেটিস সমিতির সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব তোজাম্মেল হোসেন মানিকসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীগণ। দিবসটি উপলক্ষ্যে ডায়াবেটিস সম্পর্কিত সচেতনতামূলক পোস্টার, লিফলেট বিতরণ করা হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন- ‘বিশ্বে প্রতি বছর ডায়াবেটিকসের কারণে ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়। বর্তমানে সারাবিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বিবেচনায় বাংলাদেশের অবস্থান ১০ম স্থানে। বাংলাদেশে ডায়াবেটিস রোগী রয়েছে প্রায় ৯০ লাখ, বছরে বাড়ছে আরো এক লাখ রোগী। ডায়াবেটিস প্রতিরোধে এখনই কার্যকর উদ্যোগ না নিলে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা আগামি ২০৩০ সালের মধ্যে ৫৫ কোটি ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

#

কলারোয়ায় ৩ দিন ব্যাপি পিয়ার মেন্টরিং কার্যক্রমের সমাপণী অনুষ্ঠান

কে এম আনিছুর রহমান,কলারোয়া :
সাতক্ষীরার কলারোয়ায় বি,এস,এইচ সিংগা মাধ্যমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনায় ’ব্র্যক শিক্ষা কর্মসূচির’ আওয়াতায় তিনদিন ব্যাপি পিয়ার মেন্টরিং কার্যক্রমের সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১টার দিকে স্কুলের হলরুমে শিক্ষার্থীদের অংশগ্রহনে বিতর্ক প্রতিযোগীতা শেষে সমাপণী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক হরি সাধন ঘোষ। এ সময় উপস্থিত ছিলেন সহকারি প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, সিনিয়ির শিক্ষক ও সাংবাদিক দীপক শেঠ,মাস্টার আজিজুর রহমান, আব্দুর রউফ,জাহাঙ্গীর হোসেন,প্রদীপ বিশ্বাস, জহুরুল ইসলাম, শফিকুল ইসলাম,নাসরিন আক্তার,আ: সালাম,বদরুজ্জামান,ব্র্যাক নিয়োজিত প্রশিক্ষক মাস্টার শামিমুজ্জামান , মাস্টার শাহাদাত হোসেনসহ শিক্ষকমন্ডলী ও প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীবৃন্দ। উল্লেখ্য, মঙ্গলবার থেকে শুরু হওয়া ৭ম শ্রেণীর ৭০ জন ছাত্র-ছাত্রীর অংশগ্রহনে মাধ্যমিক বিদ্যালয়ে পিয়ার মেন্টরিং কার্যক্রমে মেন্টর ও মেন্টরিং সম্বন্ধে ধারনা,মূল্যবোধ সম্পর্কে ধারণা,বিভিন্ন সহপাঠক্রমিক কার্যক্রম সম্পর্কে জানা,দেয়াল পত্রিকা তৈরীর নিয়ম সম্পর্কে জানা, শ্রেণীকক্ষ সাজানোর বিভিন্ন উপায় সম্পর্কে এবং বিতর্ক ও বিতর্কের প্রকার ভেদ সম্পর্কে জেনে বিতর্কসহ বিভিন্ন প্রতিযোগীতায় অংশগ্রহন করে অর্জিত জ্ঞানের মাধ্যমে সফলতা আনতে পারবে বলে শিক্ষার্থীরা জানায়।

#

কলারোয়ার বিশিষ্ট ব্যবসায়ী মোবারকের মৃত্যু

কে এম আনিছুর রহমান,কলারোয়া(সাতক্ষীরা) প্রতিনিধি ॥
সাতক্ষীরার কলারোয়া বাজারের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক গাজী মোবারক হোসেন মারা গেছেন (ইন্না—-রাজিউন)। উপজেলার কয়লা ইউনিয়নের আলাইপুর গ্রামের নিজ বাড়িতে বুধবার রাত সাড়ে ৮টার দিকে তিনি মারা যান। তিনি বেশ কিছু দিন ধরে লিভার ক্যান্সারে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৩৭ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলেসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। মোবারক হোসেন আলাইপুর গ্রামের মৃত আতিয়ার রহমান গাজীর পুত্র। বৃহস্পতিবার সকাল ১০টার থেকে দিকে আলাইপুর উত্তরপাড়া (খালকান্দা) জামে মসজিদ চত্বরে নামাজে জানাজা শেষে মরহুমকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। জানাজায় উপস্থিত ছিলেন কয়লা ইউপি চেয়ারম্যান শেখ ইমরান হোসেন, সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুর রকিব মোল্ল্যা,কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলিমুর রহমান, মাওলানা আজিজুর রহমান, মাওলানা সুলতান আহমেদ লাল্টু, মাওলানা শামীম হোসাইন, হাফেজ মহিদুজ্জামান, ইলিয়াস হামিদী, কলারোয়া রড-সিমেন্ট ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল গফুর,সিরাজুল ইসলাম ফাউন্ডেশনের মহাপরিচালক কামরুল ইসলাম সাজু, রায়টা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শেখ সোহেল আহমেদ, বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ বিএম আফজাল হোসেন পলাশ, মুরারীকাটি হাইস্কুলের সহকারী প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম প্রমুখ। জানাজা নামাজ পরিচালনা করেন মাওলানা আকছেদ আলী।

#

কলারোয়া সরকারি প্রাইমারি স্কুলের ৫ম শ্রেণির শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান

কে এম আনিছুর রহমান,কলারোয়া(সাতক্ষীরা) প্রতিনিধি ॥
সাতক্ষীরার কলারোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০১৯ সালের সমাপনি পরীক্ষার্থী ১৪৪জন ছাত্র-ছাত্রীকে বিদায় সম্মাননা প্রদান করা হয়েছে। বৃহষ্পতিবার সকাল ১১টার দিকে স্কুল চত্বরে এ উপলক্ষ্যে আলোচনা ও দোয়ানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব ও পরিচালনা করেন প্রধান শিক্ষক মুজিবুর রহমান। অনুষ্ঠানের প্রধান অতিথি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি ও কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব আরাফাত হোসেন দোয়ানুষ্ঠান পরিচালনা করেন। বিদায়ী শিক্ষার্থীদের মধ্যে মিহিমা তাবাচ্ছুম, আব্দুল্লাহ আল্ ফারাবি, নোশাইবা শারমিলি বিদায়ী সকল শিক্ষার্থীদের পক্ষে দোয়া চেয়ে বক্তব্য রাখেন। আবেগের বশবতি হয়ে সিনিয়র বিদায়ী বড়ভাই বোনদের কাছে ক্ষমা প্রার্থনা করে বক্তব্য রাখেন বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির ছাত্রী মৌমিতা মেহেজাবিন। এসময় উপস্থিত ছিলেন শিক্ষক অনুপ কুমার ঘোষ, সুলতানা কামরুন্নেছাসহ শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকগণ।