কাগুজি লেবু চাষ করে সফল সাংবাদিক পলাশ


129 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কাগুজি লেবু চাষ করে সফল সাংবাদিক পলাশ
নভেম্বর ১০, ২০২১ কৃষি খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::

খুলনার পাইকগাছায় শখের বশে চায়না সীডলেস বারোমাসি কাগুজি চাষ করে সফলতা অর্জন করেছে সাংবাদিক পলাশ কর্মকার। উপজেলার কপিলমুনিতে পলাশ কর্মকার এক বছর আগে শখ করে এক বিঘা পতিত জমিতে ৫০ খানা সীডলেস কাগুজি লেবুর চাষ শুরু করে। নার্সারীর নাম দেয় লেমন গার্ডেন এন্ড নার্সারী।

ঐ গাছ থেকে নতুন কলম করে আরও ২’শ কলম ৪ হাত অন্তর চাষ করা হয়েছে। প্রতিটা গাছের থোকায় থোকায় ৮ থেক ১০ টি করে লেবু ধরছে। যা পাইকাররা ২/টাকা করে প্রতিটা লেবু কিনে নিয়ে যাচ্ছে। প্রতিটা কলম বিক্রি হচ্ছে এক থেকে দু’শ টাকা। এবার নার্সারীর নাম করণ করা হলো লেমন গার্ডেন এন্ড নার্সারী। বার মাস ফলন হয় ও কলম করা যায়। শুষ্ক মৌসুমে তিন মাস মত সেচ দেওয়া লাগে। ঠিকমত পরিচর্যা করতে পারলে বছরে ২ লাখ টাকার লেবু ও ২লাখ টাকার কলম বিক্রি করা সম্ভব বলে পলাশ জানায়।

স্থানীয় শরবত বিক্রেতারা প্রতিদিন কপিলমুনির লেমন গার্ডেন এন্ড নার্সারি থেকে লেবু কিনছে।যা খুলনা ও বাগেরহাট ও পাশ্ববর্তী জেলাতে নেয়া হয়। লেবু চাষে খরচ কম।সীডলেস চায়না থ্রি কাগজি লেবু গাছের রোগবালাই অনেক কম।

লেবু চাষী পলাশ কর্মকার জানান, সীডলেস বারোমাসি চায়না কাগজি লেবু চাষে সরকারে সুদৃষ্টি থাকলে এ এলাকায় এর চাষ বৃদ্ধি পাবে। যা বিদেশেও রপ্তানি করা সম্ভব।

#