কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষায়


263 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষায়
মে ৮, ২০১৮ প্রবাস ভাবনা ফটো গ্যালারি বিনোদন
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
৭১তম কান চলচ্চিত্র উৎসবের আসরের পর্দা উঠছে মঙ্গলবার।

বিশ্বের অন্যতম প্রাচীন ও মর্যাদাপূর্ণ এ উৎসব ঘিরে এরই মধ্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।এখন শুধু অপেক্ষা কানের পর্দা ওঠার।

ঐতিহ্যমণ্ডিত ফ্রান্সের রিসোর্ট শহর কান উৎসবকে ঘিরে বর্ণিল সাজে সেজেছে। ১৯৪৬ সাল থেকে প্রতি বছর মহাসমারোহে এই উৎসব পালিত হয়ে আসছে।

১২ দিনের এই আয়োজনের সমাপনী দিন ১৯ মে ঘোষণা করা হবে স্বর্ণপামজয়ী ছবির নাম।

কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে সবচেয়ে মর্যাদাপূর্ণ বিভাগ ‘পাম দ্য’ বা স্বর্ণপাম। বিচারকদের বাছাইয়ে এ পর্বে নির্বাচিত করা হয় সেরা চলচ্চিত্র।

এবারের বিচারকদের প্যানেলে প্রধান বিচারকের দায়িত্ব পালন করবেন অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট। তিনি ছাড়াও ক্রিস্টেন স্টুয়ার্ট, ফরাসি অভিনেত্রী লেয়া সেদু, নির্মাতা আভা ডুভারনে, বুরন্ডির গায়িকা খাজ নিন বিচারকের আসন অলঙ্কৃত করবেন।

উৎসবের বিভিন্ন বিভাগে এ বছর মোট ৮৫টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। তবে উৎসবের সবচেয়ে আকর্ষণীয় প্রতিযোগিতা বিভাগে চলতি বছর ২১টি চলচ্চিত্র স্থান পেয়েছে। দুইবার অস্কারজয়ী ইরানি পরিচালক আসগর ফারহাদির ‘এভরি বডি নৌস’ দিয়ে উৎসবের সূচনা ঘটবে।

যেকোনও ধরনের যৌন নিপীড়ন রোধে এবার কানের ৭১তম আসরে হটলাইনের বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। এর মাধ্যমে ভুক্তভোগী কিংবা প্রত্যক্ষদর্শীরা নিপীড়কের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন।

কান চলচ্চিত্র উৎসবের ‘মার্শে দ্যু ফিল্ম’ কর্নারে বিশ্বের নানা প্রান্ত থেকে আসা নির্মাতা, প্রযোজক ও পরিবেশকদের মিলনমেলায় যোগ দেবেন বাংলাদেশের দুই নির্মাতা। ‘ঢাকা টু কান’ প্রকল্পের আওতায় উৎসবে অংশগ্রহণ করতে যাওয়া দুই তরুণ নির্মাতা হলেন- রেজওয়ান শাহরিয়ার সুমিত ও সুমন দেলোয়ার।

বিশেষ সতর্কতার অংশ হিসেবে এবার কানের লালগালিচায় সেলফি নিষিদ্ধ করা হয়েছে। মোবাইল ফোন দিয়ে সেখানে কোনও ছবি তোলা যাবে না। সব মিলিয়ে কান উৎসব ঘিরে এক জমকালো আয়োজনের অপেক্ষায় রয়েছেন সারা বিশ্বের চলচ্চিত্রপ্রেমীরা।