কাবুলে দূতাবাস এলাকায় বিস্ফোরণ, নিহত ৮০


390 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কাবুলে দূতাবাস এলাকায় বিস্ফোরণ, নিহত ৮০
মে ৩১, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাস এলাকায় বড় ধরনের গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ৮০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন প্রায় আরো ৩০০ জন। এটি আত্মঘাতী হামলা বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ২৫ মিনিটে এ বিস্ফোরণের ঘটনা ঘটে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

বিস্ফোরণের পরপরই ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা গিয়ে উদ্ধার তৎপরতা শুরু করেন। আহতদের উদ্ধার করে স্থানীয় বিভিন্ন হাসপাতালে পাঠানো অব্যাহত রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিস্ফোরণের পর আতঙ্কে মানুষজন ছুটাছুটি করে। আহত ও নিহতদের অ্যাম্বুলেন্স যোগে হাসপাতালে নিতে দেখা যায়।

কাবুল পুলিশের মুখপাত্র বসির মুজাহিদ জানান, জার্মান দূতাবাসের প্রবেশ পথের পাশে গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

হামলার লক্ষ্যবস্তু কি ছিল তা এখনও নিশ্চিত নয় বলেও জানান তিনি।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে সম্প্রতি ওই এলাকায় তালেবান ও আইএস জঙ্গিগোষ্ঠীর হামলার ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতার খবর জানা যায়।

এদিকে, আফগান স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার সকালে বিদেশি দূতাবাসের পাশে একটি বড় রকমের বিস্ফোরণে অন্তত ৮০ জন নিহত ও ৩০০ জন আহত হয়েছেন।

বিস্ফোরণের পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এক টুইট বার্তায় জানান, কাবুলে বিস্ফোরণে ভারতীয় দূতাবাসের সব স্টাফ নিরাপদে আছেন। আর ইউরোপ-বিষয়ক ফরাসি মন্ত্রী মেরিলে দ্যঁ সার্নেজ জানান, হামলায় ফ্রান্স ও জার্মানির দূতাবাস ক্ষতিগ্রস্ত হয়েছে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের কাছে দূতাবাস এলাকা। এমন গুরুত্বপূর্ণ স্থানে বিস্ফোরণের খবরে খুব দ্রুতই চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এ হামলার ভিডিও এবং ছবি অনলাইনে ছড়িয়ে পড়েছে। যেখানে বিস্ফোরণের পর যানবাহন বিধ্বস্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যায় এবং এর আশপাশ এলাকায় কালো ধোঁয়া উড়ার দৃশ্য চোখে পড়ে।

বিস্ফোরণে ঘটনাস্থল থেকে কয়েকশ’ মিটার দূরের ঘর-বাড়ির দরজা ও জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও প্রত্যক্ষদর্শীরা জানান।

গত মার্চ মাসে কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে একটি সামরিক হাসপাতালে চিকিৎসকের ছদ্মবেশে আসা বন্দুকধারীদের হামলায় ৪৯ জন নিহত হওয়ার ঘটনা ঘটে।