কালিগঞ্জের গোবিন্দকাটীতে তিন দিনব্যাপি পৌষ মেলা : মানুষের ঢল


624 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জের গোবিন্দকাটীতে তিন দিনব্যাপি পৌষ মেলা : মানুষের ঢল
জানুয়ারি ৮, ২০১৬ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু, কালিগঞ্জ :
সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার গোবিন্দকাটী বীনাপাণি সাংকৃতিক সংগঠনের আয়োজনে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশের মধ্যে দিয়ে গোবিন্দকাটী মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে মঙ্গল প্রদীপ জালিয়ে ও কবুতর উড়ানোর মধ্যে দিয়ে তিন দিন ব্যাপি পৌষ মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন বিশিষ্ঠ সাহিত্যিক ও প্রাবদ্ধিক অধ্যাপক গাজি আজিজুর রহমান। তিনি বলেন পৌষ মেলা বাঙ্গলীর ঐতিহ্যের একটি নিদর্শন।

বাঙ্গালীরা বাংলার সকল সাংস্কৃতিক নিদর্শন সব ভুলে যেতে বসেছে। নতুন প্রজন্ম জানতে পারছেনা বাঙ্গালীর আসল কৃষ্টি কালচার কি, সব হারিয়ে ফেলেছি আমরা, এটাকে হারিয়ে যেতে দিলে হবে না। যে কোন মূল্যে এটাকে আমরা ধরে রাখবো এটাই হবে আমাদের প্রত্যাশা। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর জোড়া সাঁকো ঠাকুর বাড়ীতেই পৌষ মেলা প্রথম শুরু করেছিলেন। বাঙ্গালীর সকল উৎসব রবীন্দ্রনাথের আমলেই শুরু হয়েছে বলে তিনি জানান।

গত বৃহস্পতিবার সন্ধায় সাংবাদিক সুকুমার দাশ বাচ্চু’র সঞ্চালনায় ও গৌর চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শিমুল কুমার সাহা। তিনি বলেন পৌষ মেলাসহ এ ধরণের মেলা আমাদের মৌলবাদ সহ ক-ুসংস্কার দুর করবে। এ ধরণের কৃষ্টি কালচার পৃষ্ঠপোষকতা আমাদের বাঙ্গালী জাতিকে আরো এগিয়ে নিয়ে যাবে। আমরা চাই জাতি ধর্ম ভেদে সকল মানুষ এগিয়ে আসবে মেলাসহ বিভিন্ন ধরনের কর্মকান্ডে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাঈদ মেহেদী, জাতীয় শ্রেষ্ঠ সাবেক শিক্ষক প্রাণকৃষ্ণ সরকার, রিপোর্টার্স ক্লাবের যুগ্ম সম্পাদক এস,এম,আহম্মাদ উল্যাহ বাচ্ছু, বিশিষ্ঠ আইনজীবি জাফরুল্লাহ কুতুবউদ্দীন মোহাম্মাদ ইব্রাহিম, খুলনা আহসান উল্লাহ কলেজের সহকারী অধ্যাপক মমতেজ আলী, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলা লেডিস ক্লাবে সাধারণ সম্পাদক ইলাদেবী মল্লিক, সহকারী শিক্ষক নিত্যানন্দ সরকার, কালিগঞ্জ থানার  বীট অফিসার এসআই রমজান আলী, এএসআই মামুনূর রহমান, সার্ভেয়ার শফিকুল ইসলাম, সবুজ সাহা প্রমূখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বীনাপাণী সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক অরূপ মন্ডল। পরে পিঠা উৎসব, আলোচনা সভা, কবিতা আবৃতি, নাটক, নিত্য ও সাংকৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া তিনদিন ব্যাপি অনুষ্ঠান মেলায় গোবিন্দকাটী মাধ্যমিক বিদ্যালয় মাঠে বিভিন্ন ধরনের দোকান সাজিয়ে মেলার আকর্ষন সৃষ্টি করে। অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশেন করে কালিগঞ্জ সপ্তসুর একাডেমি, অনুষ্ঠানটি পরিচালনা করেন স্বজল মুখার্জি।