কালিগঞ্জের ভাড়াশিমলায় লবনাক্ত জমিতে গমচাষ সম্প্রসারনের লক্ষ্যে ৪০ জন কৃষকের মাঝে বিনামূল্যে সার ও গমবীজ বিতরণ


425 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জের ভাড়াশিমলায় লবনাক্ত জমিতে গমচাষ সম্প্রসারনের লক্ষ্যে ৪০ জন কৃষকের মাঝে বিনামূল্যে সার ও গমবীজ বিতরণ
নভেম্বর ২১, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান মিন্টু :
সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ভাড়াশিমলা এলাকায় লবনাক্ত জমিতে গম চাষে কৃষকদেরকে উদ্বোদ্ধ করতে বিনামূল্যে লবনাক্ত সহিঞ্চু বারি-২৫ জাতের গমবীজ ও সার বিতরণ করা হয়েছে।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খরা প্রবন ও উপকূলীয় লবনাক্ত এলাকার জন্য টেকসই ফসল ব্যবস্থাপনার উদ্ভাবন শীষর্ক প্রকল্পের আওতায় কৃষক পর্যায়ে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করেন সাতক্ষীরার বিনেরপোতা কৃষি গবেষনা কেন্দ্র।

শনিবার দুপুরে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ভাড়াশিমলা এলাকায় বাংলাদেশ সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে সাতক্ষীরা বেনেরপোত কৃষি গবেষনা কেন্দ্র বীজ ও সার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।

 

03
অনুষ্ঠানে ভাড়াশিমলা বিলের ৪০ বিঘা লবণাক্ত জমির জন্য ৪০ জন্য কৃষকের মাঝে সার ও গমের বীজ তুলে দেন সাতক্ষীরার বিনেরপোতা কৃষি গবেষনা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আতিকুর রহমান। কৃষকদের মাঝে ১ হাজার কেজি বারি-২৫ জাতের গমবীজ, ৬ কেজি সরিয়া , ১২’শ কেজি ইউরিয়া সার, ৮’শ কেজি টিএসপি, ৪’শ কেজি এমওপি ও ৬’শ কেজি জীপসাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিনেপোতা বারি গবেষনা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মশিউর রহমান, এস এম মতিয়ার রহমান, অফিস সহকারী মো. তৈহিদুল হাসান, কৃষক জাকির হোসেন, আব্দুস সামাদ, আফসার উদ্দীন, রুহুল আমিন, নজরুল ইসলাম প্রমুখ।

সাতক্ষীরার বিনেরপোতা কৃষি গবেষনা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আতিকুর রহমান ভয়েস অব সাতক্ষীরা ডটকমকে জানান, লবনাক্ত সহিঞ্চু বারি-২৫ জাতের গমবীজ বপনের ১১০ দিন থেকে ১২০ দিনের মধ্যে ফসল সংগ্রহ করা যাবে। গত বছরও পরীক্ষামূলকভাবে বারি-২৫ জাতের গম চাষ করে ভাড়াশিমলা এলাকার কৃষকেরা গমের বাম্পার ফলন পেয়েছে। ফলে ওই এলাকার কৃষকেরা গমচাষে বেশ আগ্রহী হয়েছে।