কালিগঞ্জের সন্যাসিরচক রাস্তা নির্মাণে দুর্নীতি-অনিয়মের অভিযোগ


469 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জের সন্যাসিরচক রাস্তা নির্মাণে দুর্নীতি-অনিয়মের অভিযোগ
সেপ্টেম্বর ১৫, ২০১৫ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সোহরাব হোসেন সবুজ, নলতা :
কালিগঞ্জের নলতা ইউনিয়নের সন্যাসিরচক রাস্তা নির্মাণে দুর্নীতি অনিয়মের অভিযোগ উঠেছে।

সরেজমিনে জানা যায়, কোষ্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট (সিসিআরআইপি) প্রজেক্টের আওতায় এলজিইডি’র বাস্তবায়নে প্রত্যন্তঅঞ্চল সন্যাসিরচকে প্রায় আড়াই কি:মি: রাস্তা নির্মান কাজ গত ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে।

নির্মাণ কাজে ঠিকাদার চুক্তিমূল্য ২ কোটি ১৭ লক্ষ ৮২ হাজার ৪ শ ৭৩ টাকা। রাস্তা নির্মাণে বালি ভরাটের জন্য রাস্তার মাত্র ১০ গজ নিকট থেকে অবৈধভাবে বালি উত্তলন প্রায় অর্ধেক কি:মি: রাস্তা লেয়ারের বালি দিয়ে ভরাট করা হয়েছে বলে জানা যায়।

স্থানীয়রা এখবর উপজেলায় জানালে উপজেলা নির্বাহী অফিসার অবৈধভাবে বালি উত্তলন বন্ধ করার নির্দেশ দেয়। তারপর বাকী রাস্তার বালিগুলো অন্যত্র থেকে নেওয়া হয়েছে। এদিকে রাস্তায় খোয়া ও বালি ভরাটে দুটোই সমানভাবে দেওয়ার কথা থাকলেও কোথাও কোথাও খোয়ার পরিমান কম দেওয়া হচ্ছে বলে জানা যায়।

রুলার মেশিনে চাপার পূর্বে পানি দিয়ে ভালভাবে ভিজানোর দরকার হলেও কলসে পানি ছিটিয়ে উপর উপর ভিজানো হচেছ যে কারণে রাস্তা ভালভাবে না চাঁপার সম্ভাবনা থেকে যায়। আর এর জন্য অতি শিঘ্র রাস্তা নষ্ট হয়ে যাওয়া সম্ভব বলে স্থানীয়রা মনে করেন।

নির্মাণ কাজের শ্রমিক খুকুমনি, রহিমা, ফতেমা, শহিদুল, শরিফুল ইসলামসহ অনেকেই অভিযোগ করে বলেন আমাদের সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত খাটিয়ে পুরুষদের মাত্র ২শ টাকা আর মহিলাদের মাত্র ডেড় শত টাকা দেওয়া হচ্ছে। যেটা আমাদের জন্য খুব কষ্টসাধ্য ব্যাপার।

এসব অভিযোগের বিষয় ঠিকাদার মতিউর রহমান নান্নুর নিকট জানতে চাইলে তিনি বলেন, বালি যেকোন জায়গার থেকে নেওয়া যায়। লেয়ারের বালির বিষয় আমি জানতাম না। পরে জেনে তা দেওয়া বন্ধ করতে বলেছিলাম। আর অন্যান্য অভিযোগের বিষয়গুলো সব আমার একার দায়িত্ব না। তবে যাতে দুর্নীতি-অনিয়ম আর না হয় সেদিকে খেয়াল রাখবেন বলে জানান তিনি।