কালিগঞ্জে জলবায়ু পরিবর্তন জনিত উন্নয়ন প্রকল্প পরিদর্শনে ৫ দেশের রাষ্ট্রদূত


397 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জে জলবায়ু পরিবর্তন জনিত উন্নয়ন প্রকল্প পরিদর্শনে ৫ দেশের রাষ্ট্রদূত
নভেম্বর ১৭, ২০১৫ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু, কালিগঞ্জ :
সাতক্ষীরা উন্নয়ন সংস্থা সার্স এর আয়োজনে ও পল্লী কর্ম-সহায়ক ফাউ-েশন পিকেএসএফ এর আর্থিক সহযোগীতায় কালিগঞ্জ উপজেলার মথুরেশপুর ইউনিয়নের চিংড়ী ও পাঁচবাড়ীয় গ্রামে জলবায়ু পরিবর্তন জনিত প্রকল্পের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করলেন ইউরোপিয় ইউনিয়নের ৫টি দেশের রাষ্ট্রর্দূত ফ্রান্স,সুইডেন, জার্মানী, ইটালী ও ডেনমার্ক।

১৭ নভেম্বর মঙ্গলবার সকাল ১১টায় প্রথমে প্রকল্প এলাকা পরিদর্শন করেন ইউরোপিয় ইউনিয়নের প্রতিনিধি ও রাষ্ট্রদূতবৃন্দ। বেলা দুটোয় শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ সুশিলনের টাইগার পয়েণ্টে কমিনিটি ক্লাইমেট প্রজেক্ট সিসিসিপি গ্রুপের সদস্যদের সাথে মত বিনিময় করেন। এসময় যুগ্ম সচিব ও প্রজেক্ট কো-অডিনেটর ড. ফজলে রাব্বি স্থানীয় এনজিও প্রতিনিধিদের সাথে কথা বলেন। পরে বিকাল সাড়ে ৪টায় কালিগঞ্জ উপজেলার চিংড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কমিউনিটি ক্লাইমেট চেইঞ্জ প্রজেক্টের সুফলভোগী সদস্যদের সাথে মতবিনিময় করেন।

কমিউনিটি ভিত্তিক অভিযোজনের মাধ্যমে খাদ্য নিরাপত্তা ও লবণসহনশীল জীবিকায়ণ প্রকল্প পরিদর্শন করেন। এসসময় ইউরিপিয় ইউনিয়নের রাষ্ট্রদূত প্রকল্পের কার্যক্রম দেখে ও শুনে সন্তোষ প্রকাশ করেন। সুফলভোগীদের মধ্যে বক্তব্য রাখেন চিংড়ী গ্রামের আয়েশা বেগম, প্রমিলা রানী, বিমলা ম-ল প্রমূখ। তারা বলেন চিংড়ী ও পাঁচ বাড়ীয়া এলাকায় শাঁক সবজি ও ধান চাষে কিটনাশক ও রাসয়নিক সার ব্যবহারের ফলে লবনাক্ততা বৃদ্ধিপায়। এছাড়া সুপিয় খাবার পানি, ল্যাট্রিনসহ জলবায়ু পরিবর্তনের প্রভাবে ও অন্যন্য সমস্যায় সম্মুখীন ছিল।

কিন্তু এখন সার্স এর মাধ্যমে পিকেএসএফ এর সহযোগীয়তা জলবায়ু পরিবর্তনে পরিবর্তিত পরিস্থিতিতে কমিউনিটি এলাকার মানুষের জীবন যাপনে অনেক পরিবর্তন এসেছে। এসময় পাঁচটি দেশের রাষ্ট্রদূতসহ অন্যন্যে প্রতিনিধিরা পাঁচবাড়ীয়া গ্রামের সুপিয় পানি প্রকল্প ও ল্যাট্রিনসহ অন্যন্য কার্যক্রম পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন পিকেএসএফ এর ম্যানেজিং ডাইরেক্টর আব্দুল করিম, সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার মীর মোদ্দাছ্ছুর হোসেন, কালিগঞ্জ উপজেলা নিবার্হী অফিসার আলহাজ্ব সৈয়দ ফারুক আহম্মেদ, সহকারী পুলিশ সুপার কালিগঞ্জ সার্কেল মীর মনির হোসেন সহকারী কমিশনার ভূমি শিমুল কুমার সাহা, সার্স এর পরিচালক ইমান আলী, কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ সুভাষ বিশ্বাস, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাবেক সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্ছু,সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, রিপোর্টার্স ক্লাবের যুগ্ম সম্পাদক এস,এম,আহম্মাদ উল্যাহ বাচ্ছু, সাংবাদিক আবু হাবিব, সার্স এর কালিগঞ্জ এরিয়া ম্যানেজার শাহা আলম, মথুরেশপুর  ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল ওয়াহেদ মারুফ প্রমূখ।

পরিদর্শক দলটি কালিগঞ্জ উপজেলা এলাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন এবং আগামীতে জলবায়ু পরিবর্তনের পাশাপাশি অবহেলিত পরিবারের জন্য সেনিটেশন ও সুপেয় পানির সুরাহের জন্য বেশী বেশী ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেন।