কালিগঞ্জে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবার মান উন্নয়ন বিষয়ক সংলাপ


190 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবার মান উন্নয়ন বিষয়ক সংলাপ
জানুয়ারি ৩০, ২০২০ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে ‘নবযাত্রা’ একটি প্রকল্প যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২২ সালে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে।

নবযাত্রা প্রকল্প ২০১৯ সালে কালিগঞ্জের ০৯টি ইউনিয়নে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবার মান উন্নয়নের জন্য ওয়ার্ল্ড ভিশনের বহুল প্রচলিত সিটিজেন ভয়েস এন্ড এ্যাকশন (সিভিএ) প্রক্রিয়ার মাধ্যমে সরকারী বিভিন্ন মানদন্ডের আঙ্গিকে সেবা গৃহিতাদের, সেবা দাতাদের ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে ০৯টি সূচকে তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করা হয়। তাতে দেখা যায়, বিভিন্ন সূচকে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের অবস্থা ভালহলেও অবকাঠামোগত নাজুক অবস্থা,প্রয়োজনের তুলনায় অপ্রতুলসেবা দাতা, অপর্যাপ্ত চিকিৎসা উপকরণ ও ওষুধ সরবরাহ এবং পরিচালনা কমিটির নিষ্ক্রিয়তা সেবার মান উন্নয়নে প্রধান অন্তরায়। এতে আরো দেখা যায় যে, সকল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রেগুলোতে নিরাপদ সুপেয় পানির ব্যবস্থা নেই এবং নারী পুরুষের জন্য আলাদা আলাদা টয়লেট ব্যবস্থার অভাব রয়েছে।

আজ ৩০.০১.২০২০ ইং তারিখ রোজ বৃহষ্পতিবার সকাল ১০:৩০ টা থেকে কালিগঞ্জ উপজেলা অফিসার্স ক্লাবে ইউএসএআইডি’র ‘নবযাত্রা’ প্রকল্পের সুশাসন ও সামাজিক দায়বদ্ধতা কম্পোনেন্টের আয়োজনে “ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবার মান উন্নয়ন বিষয়ক সংলাপ সংলাপ অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা মো: আ: আব্দুস সেলিম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রওশন আরা জামান, উপ পরিচালক, পরিবার পরিকল্পনা, সাতক্ষীরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা: প্রবীর কুমার মুখর্জী, ডা: মফিজুল ইসলাম, ডা: তাহাজ্জুদ হোসেন, ০২ নং বিষ্ণুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব শেখ রিয়াজ উদ্দীন, বাংলাদেশ সাংবাদিক সমিতির সভাপতি জনাব, আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, নবযাত্রা প্রকল্পের গুড গভর্নেন্স এন্ড সোস্যাল একাউন্ট্যাবিলিটি ম্যানেজার জনাব নির্মল সরকার ও ডেপুটি ফিল্ড অফিস ম্যানেজার আশিক বিল্লাহ। স্বাগত বক্তৃতায় জনাব আশিক বিল্লাহ বলেন, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলো জনগনের দোড়গোরায় স্বাস্থ্যসেবা পৌছে দিতে অবিরাম কাজ করে যাচ্ছে। নবযাত্রা প্রকল্পের পক্ষে, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সর্ম্পকিত সিভিএ প্রক্রিয়ার মাধ্যমে প্রাপ্ত তথ্য ও অভিজ্ঞতা এবং সেবার মান উন্নয়নে সুপারিশসমূহ উপস্থাপন করেন নবযাত্রা প্রকল্পের গুড গভর্নেন্স এন্ড সোস্যাল একাউন্ট্যাবিলিটি ম্যানেজার জনাব নির্মল সরকার।

প্রধান অতিথি তার বক্তবে বলেন, বর্তমান সরকার স্বাস্থ্য সেবার মান উন্নয়নে আন্তরিক ভাবে চেষ্টা করে যাচ্ছেন। প্রতিনিয়ত সেবা গৃহীতাদের প্রয়োজনয়িতা ও চাহিদা বেড়েই চলছে সে তুলনায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোর জনবল বাড়ছে না। সীমিত জনবল নিয়েও প্রতিষ্ঠানটি সেবার মান ভালো রেখে স্বাস্থ্য সেবায় কাজ করে যাচ্ছে। তিনি এক্ষেত্রে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবার মান উন্নয়নে সকলকে একত্রে কাজ করার অনুরোধ করেন। তিনি নবযাত্রা প্রকল্পকে এ ধরনের সংলাপ আয়োজনের জন্য ধন্যবাদ দেন এবং বলেন আমি সাতক্ষীরা জেলার সকল উপজেলায় এ ধরনের সংলাপ আয়োজন করব। আগামী ২ বছরের মধ্যে পর্যায়ক্রমে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ভবনের উন্নয়ন কাজ করা হবে এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রতিমাসে যেন এম বি বি এস ডাক্তার একদিন করে বসার ব্যবস্থার উদ্দ্যোগ গ্রহণ করব।

সভাপতি তার বক্তবে, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ব্যবস্থাপণা কমিটির সভা নিয়মিত আয়োজন ও সভার রেজুলেশন উপজেলায় প্রেরণের জন্য উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসারদেরকে নির্দেশ দেন।

সংলাপে আরো উপস্থিত ছিলেন কালিগঞ্জের বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত উপসহকারী মেডিকেল অফিসারগন, পরিবার কল্যাণ পরিদর্শকগন, ফার্মাসিষ্টগন, বিভিন্ন ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যানবৃন্দ, ইউপি সদস্য বৃন্দ, ইউনিয়ন পরিষদের স্টান্ডিং কমিটির সদস্যবৃন্দ। গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকগন, সদস্যবৃন্দ, সিভিএ ওয়ার্কিং গ্রুপের সদস্যবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, গণমাধ্যম কর্মীবৃন্দ ও নবযাত্রা প্রকল্পের কর্মীবৃন্দ।