কালিগঞ্জে ৩দিন ব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন


421 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জে ৩দিন ব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন
জানুয়ারি ৯, ২০১৭ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু :
“উন্নয়নের গণতন্ত্র শেখ হাসিনার মুলমন্ত্র, শেখ হাসিনার দর্শন সব মানুষের উন্নয়ন, শেখ হাসিনার দর্শন বাংলাদেশের উন্নয়ন” এই শ্লোগান কে সামনে রেখে কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার বিকাল ৩ টায় উপজেলা মাঠে আনুষ্ঠানিক ভাবে ৩ দিন ব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রম প্রান্তিক পর্যায়ে মানুষের মাঝে তুলে ধরার লক্ষ্যে কালিগঞ্জ উপজেলা পরিষদ ও প্রশাসনের উদ্দ্যোগে সোমবার সকাল ১০টায় উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।

উন্নয়ন মেলার শোভাযাত্রায় অংশ গ্রহণ করেন সাতক্ষীরা ৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শেখ ওয়াহেদুজ্জামান, উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মাঈনউদ্দিন হাসান, সহ সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষক, এনজিও, স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

বিকাল ৩টায় প্রধানমন্ত্রীর গণভবন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে দেশ ব্যাপী আনুষ্ঠানিক ভাবে উন্নয়ন মেলার শুভ-উদ্বোধন করেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

মেলায় সরকারী ও বেসরকারী উন্নয়ন সংস্থার বিভিন্ন পর্যয়ের ৩১টি স্টল প্রদর্শিত হয়। মেলা উদ্বোধনের পর উপজেলা শিল্পকলা একাডেমীর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উন্নয়ন মেলা আগামী ১১ জানুয়ারী শেষ হবে।
##

 

কালিগঞ্জে খাদ্য সংগ্রহ অভিযান উদ্বোধন

কালিগঞ্জ উপজেলার বসন্তপুর খাদ্য গুদামে ২০১৬-১৭ অর্থ বছরে সোমবার বেলা ১১টায় আমন সংগ্রহ অভিযান উদ্বোধন করা হয়েছে। কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মাঈনউদ্দিস হাসান প্রধান অতিথি হিসাবে আমন সংগ্রহ অভিযান ঘোষনা করেন।

উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তা হুমায়ন বাসিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ারুল ইসলাম, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলা ক্রীড়া

সংস্থার সাধারন সম্পাদক ইকবল আলম বাবলু, মিল মালিক আব্দুল গফ্ফার, খলিলুর রহমান প্রমুখ। কালিগঞ্জ উপজেলায় আমন সংগ্রহ লক্ষ্যমাত্রা ১৯৭০০০ মেট্রিকটন, অত্র উপজেলায় প্রতিকেজী চাউলের মূল্য ৩৩ টাকা নির্দ্ধারন করা হয়েছে। উপজেলায় চাতাল, বয়লার যুক্ত মিলারের সংখ্যা ২৭টি।
##

 

কালিগঞ্জের পল্লীতে কুল ব্যবসায়ীকে হয়রানীর অভিযোগ

কালিগঞ্জ উপজেলার বিষ্ণপুর ইউনিয়নে মুকুন্দপু গ্রামের কালিদর বিলে কুল গাছের প্রজেক্টের ইজারা নিয়ে ব্যবসা করে আসছে ফরিদপুর গ্রামের মৃত অতিয়ার মোড়লের পুত্র নুর ইসলাম।

বর্তমানে এই কুলের মৌসুমে তার ডিড নেয়া জমিতে ২৭০টি কুল গাছে বিভিন্ন প্রজাতির মিষ্টকুল উঠতে শুর” করলেও ইজারা মলিক নুর ইসলাম পাঁকা কুল পেড়ে বাজারে বিক্রয় করতে না পারায় হতাশায় ভুগছে।

ভুক্তভোগী নুর ইসলাম স্থানীয় সাংবাদিকদের জানায় ২০১১ সালে মুকুন্দপুর গ্রামের এরশাদ আলী সানা, আব্দুল মজিদ সানা, হাজির উদ্দিন শেখের কাছ থেকে কালিকাপুর গ্রামের আলহাজ্ব শমসের আলীর পুত্র হাবিবুল্লাহ গাজী জমি ডিড নেয়।

পরবর্তীতে তিনি মৎস্য চাষের পাশাপাশ মৎস্য চাষের ভেড়ীর উপর বিভিন্ন কুল গাছের চারা রোপন করে। এবং এক পর্যয়ে হাবিবুল্লাহ কুলের বাগান ফরিদপুর গ্রামের অতিয়ার রহমানের পুত্র নুর ইসলাম ৩ বছরের জন্য কুলের প্রজেক্ট বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে ১ লাখ টাকা ডিড নেয়।

পরবর্তীতে একই মালিকে নিকট থেকে কুল গাছের প্রজেক্ট ২লাখ টাকায় ২০১৭ সাল পর্যন্ত কুলের বাগান ডিড নিয়ে নুর ইসলাম কুলের বাগান পরির্যার পাশাপশি কুল বিক্রি করে পরিবার পরিজোন নিয়ে কোন মতে দিনাতিপাত করে আসছে।

এদিকে হাবিবুল্লাহ সু-কৌশলে প্রতারণা করে পূর্বে ডিডের মেয়াদ শেষ না হতেই নুর ইসলাম কে না জানিয়ে ফরিদপুর গ্রামের হায়াত আলীর কাছে উক্ত কুল গাছের বাগান ডিড দেয়।

হায়াত আলী এ সুযোগে নুর ইসলামের পরিচর্যাকৃত কুল বাগান থেকে কুল পাড়তে বাঁধা দিচ্ছে। এবং নুর ইসলামকে হয়রানী ও আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ করতে হায়াত আলী পরিকল্পিত ভাবে থানায় অভিযোগ দায়ের করে।

এবিষয়ে স্থানীয় মেম্বর সিরাজুল ইসলাম ও জেলা সেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক জমির মুল মালিক মঈনুল আহম্মেদ নুরইসলামের লাগানো গাছের কুল তারপ্রাপ্য বলে জানায়।
##