কালিগঞ্জ সংবাদ ॥ আইন-শৃঙ্খলা ও চোরাচালান প্রতিরোধ কমিটির মাসিক সভা


134 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ আইন-শৃঙ্খলা ও চোরাচালান প্রতিরোধ কমিটির মাসিক সভা
জুলাই ২৯, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলা আইন-শৃঙ্খালা ও চোরাচালান প্রতিরোধ কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। ২৯ জুলাই সোমবার বেলা ১১টায় উপজেলা নির্বাহী কর্শকর্তার কার্যালয়ে ইউএনও সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, বিষ্ণপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজ উদ্দিন, চাম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক, কৃষ্ণনগর চেয়ারমান আকলিমা খাতুন, ইউপি সদস্য খোদেজা খাতুন, প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুর বারী সফু, সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, এসএম,আহম্মাদ উল্যাহ বাচ্চু, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, আনছার ভিডিপি কর্মকর্তা ফিরোজা খাতুন, নীলডুমুর-১৭ ব্যাটালিয়ন বিজিবির উকসা কোম্পানী কমান্ডার সুবেদার আবুল হোসেন, খানজিয়া বিজিবি কোম্পানী কমান্ডার নায়েব সুবেদার মোঃ ইব্রাহিম মিয়া, খড়মি বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার নুরুল আমিন, বসস্তপুর বিজিবি কোম্পানী কমান্ডার সুবেদার মফিজুল ইসলাম, সাতহালিয়া ক্যাম্প কমান্ডার হাবিলদার আজিজ উল্লাহ প্রমুখ। কালিগঞ্জ উপজেলার সার্বিক আইন-শৃঙ্খলা বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া বিজিবি কোম্পানী কমান্ডারগন বলেন, বাংলাদেশের সীমান্ত এলাকার ভেড়ী বাঁধ নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এভাবে ভাঙ্গতে থাকলে বাংলাদেশের ভূখন্ড নিশ্চির্ণ হয়ে পড়ার আসংখ্যা রয়েছে। সীমান্ত এলাকায় বালু উত্তোলন বন্ধ সহ নদী ভাঙ্গন রোধে ব্যবস্থা নেওয়ার প্রস্তাব রাখা হয়। এছাড়া বেলা ১টায় উপজেলা পরিষদের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদীর সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিনের সঞ্চালনায় সভায় বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি ও কমিটির সংশ্লিষ্ট সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় উপজেলা বিভিন্ন উন্নয়ন মুলক কর্মকান্ডের বিষয়ে আলোচনা হয়।

#

কালিগঞ্জে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু ::

১৫ আগষ্ট জাতীয় শোক দিবস ২০১৯ পালন উপলক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে ২৯ জুলাই সোমবার বেলা সাড়ে ১২টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, বিষ্ণপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজ উদ্দিন, দক্ষিন শ্রীপুর ইউপি চেয়ারম্যান প্রশন্ত সরকার, কৃষ্ণনগর ইউপি চেয়ারম্যান আকলিমা খাতুন, চাম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন, কুশুলিয়া ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সিরাজুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিরাজ হোসেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম, প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, প্রেসক্লাবের তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম,আহম্মাদ উল্যাহ বাচ্চু, বীর মুক্তিযোদ্ধা মনির আহম্মেদ ও আব্দুর রউফ, কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক রবিন্দ্রনাথ বাছাড়, হাজি তফিল উদ্দিন মহিলা দাখিল মাদ্রাসর সুপার মাওঃ রমিজ উদ্দিন, সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক সৈয়েদ মোমিনুর রহমান, রোকেয়া মনসুর মহিলা কলেজের ক্রীড়া শিক্ষক মাহমুদুর রহমান প্রমুখ। সভায় ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে শোক দিবসের দিন জাতীয় পতাকা অর্ধনমিত, সকাল ৯টায় কালিগঞ্জ সোহরাওয়াদী পার্ক শহীদ মিনার প্রাঙ্গন থেকে শোক র‌্যালী, সকাল ১০টায় উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা, চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতা, ৬ষ্ট থেকে আষ্টম শ্রেনীর শিক্ষার্থীদের রচনার বিষয় ছোটদের বঙ্গবন্ধু, ৯ম থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের বিষয় বাল্য বিবাহ ও মাদকের কুফল, কলেজ পর্যায়ে শিক্ষার্থীদের বিষয় বঙ্গবন্ধুর রাজনৈতিক ও শিক্ষা জীবন। এছাড়া সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস পালনের পাশাপাশি প্রজেক্টরের মাধ্যমে বঙ্গবন্ধুর উপর প্রমান্যচিত্র প্রদর্শন করা হবে। আলোচনা সভা শেষে যুব উন্নয়ন অধিদপ্তরের যুবকদের মাঝে ঝণ বিতারন ও প্রতিযোগীতায় বিজয়ীদের পুরস্কার বিতরন করা হবে। এছাড়া বাদ যোহর সকল মসজিদে বিশেষ দোয়া মাহফিল ও সুবিধা মত সময়ে মন্দির ও অন্যান্য উপসানলয়ে বিশেষ প্রার্থনা করা হবে। সভায় সরকারী কর্মকর্তা জনপ্রতিনিধি, সাংবাদিক, মুক্তিযোদ্ধা, শিক্ষক ও গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

#

বাল্য বিবাহ প্রতিরোধে এনজিওরা গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পাওে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন বলেছেন বাংলাদেশের মধ্যে প্রথম বাল্য বিবাহ মুক্ত উপজেলা কালিগঞ্জ। সেই উপজেলাতে এখনো বাল্য বিবাহ হচ্ছে এটাকে কোন ভাবেই মেনে নেওয়া যায়না। বাল্য বিবাহ হলে দুই বছরের মধ্যে আইনের আওয়াতায় দোষী ব্যাক্তিদের বিরুদ্ধে মামলা করা যাবে। তিনি আরো বলেন কালিগঞ্জ উপজেলায় যে সকল এনজিও নারী নির্যাতন ও বাল্য বিবাহ নিয়ে কাজ করছে তাদেকে বাল্য বিবাহ নিরোধে গনসচেতনতা সৃষ্টিতে কাজ করতে হবে। কোথাও কোন বাল্য বিবাহের ঘটনা ঘটলে সাথে সাথে প্রশাসনকে জানাতে হবে। যারা বাল্য বিবাহ পাড়াবে বিশেষ করে বিবাহ রেজিষ্ট্রার, পুরোহিত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। এলাকার ওয়ার্ডে ওয়ার্ডে ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে যে সকল কমিটি রয়েছে তাদের কার্যক্রম আরো গতিশীল করতে হবে। সরকারের এসডিজি বাস্তবায়নে বাল্য বিবাহ বন্ধ সহ অন্যান্য জনগুরুত্বপূর্ন কাজে এনজিওরা গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারে। তিনি গতকাল সোমবার বেলা ১১টায় উপজেলা এনজিও সমন্বয় কমিটির মাসিক সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন। সভায় আরো বক্তব্য রাখেন নবযাত্রা উপজেলা ম্যানেজার আশীষ কুমার হালদার, গ্রাম আদালতে উপজেলা সমন্বকারী শওকাত আলী, ডিআরআর এর প্রতিনিধি তৌফিজা খাতুন, অগ্রগতি সংস্থা আব্দুস সালাম, সেফটি প্রজেক্টের সাদিকুর রহমান টফি, মিশন মহিলা সংস্থার মনি মালা গাইনসহ অন্যান্য এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় এনজিওদের উন্নয়ন মূলক কাজের পাশাপশি বাল্য বিবাহ নিরোধে কাজ করার আহবান জানানো হয়।