কালিগঞ্জ সংবাদ ॥ আরটিআই এ্যাক্টিভিটিসদের ফলোআপ কর্মশালা


58 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ আরটিআই এ্যাক্টিভিটিসদের ফলোআপ কর্মশালা
মে ২৩, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

দি হাঙ্গার প্রজেক্টের আয়োজনে ২৩ মে বৃহস্পতিবার সকাল ১০টায় কালিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে আরটিআই এ্যাক্টিভিটিসদের দিন ব্যাপী ফলোঅপ ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা জেলা হাঙ্গার প্রজেক্টের সমন্বকারী আনিছুর রহমান আনিছের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন হাঙ্গার প্রজেক্টের খুলনা অঞ্চল সমন্বয়কারী মাসুদুর রহমান রঞ্জু। সুজন সাতক্ষীরা জেলা শাখার সাধারন সম্পাদক প্রভাষক হেদায়েতুল ইসলাম, সুজন কালিগঞ্জ শাখার সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, আরটিআই কর্মী কাজী ইকরামুল হোসেন, গোলাম মোস্তফা, মোস্তাফিজুর রহমান, আয়ুব আলী, জুলেখা, মাহিমা, আশিক, মিজানুর রহমান, বিপ্লব প্রমুখ। তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়ন বিষয়ে আরটিআই কর্মীদের সফলতা অর্জন, চ্যালেঞ্জ সমুহ এবং পরবর্তী করনীয় বিষয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

#

কালিগঞ্জের চাম্পাপুল ইউনিয়ন পরিষদে প্রাক বাজট বিষয়ে আলোচনা সভা

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলার চাম্পাফুল ইউনিয়ন পরিষদের আয়োজনে ও অগ্রগতি সংস্থার সহযোগিতায় ইউনিয়ন পরিষদের হলরুমে প্রাক বাজেট বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৩ মে বৃহস্পতিবার সকাল ১০ টায় চাম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন এর সভাপতিত্বে সভায় খসড়া বাজেট উপস্থাপন করেন ইউপি সচিব। বাজেট বক্তব্যে চেয়ারম্যান উপস্থিত সবাইকে খসড়া বাজেট দেখে সংযোজন ও বিয়োজন করার আহবান করেন। এবং সুচিন্তিত মতামত প্রকাশ করে চাম্পাফুল ইউনিয়ন পরিষদের বাজটকে অর্থবহ করতে সকলের সহযোগিতা কামনা করেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন অগ্রগতি সংস্থার প্রোগ্রাম অফিসার মোঃ আব্দুস সালাম ও সার্বিক সহযোগিতা করেন প্রোগ্রাম ফ্যাসিলিটেটর বাকি বিল্লাহ।

#

চাম্পাফুলের সংরক্ষিত ইউপি সদস্যদের বাড়ী থেকে নগদ টাকা ও স্বর্ণলঙ্কার নেওয়ার আভিযোগ

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলার চাম্পাপুল ইউনিয়নের সংরক্ষিত ইউপি সদস্য রাফেজা খাতুনের বাড়ীতে জোরপূর্বক প্রবেশ করে নগদ টাকা ও স্বর্ণলঙ্কার নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে গত ১৯ মে রাত সাড়ে ১২টায় উপজেলার চাঁদখালী গ্রামে রাফেজা মেম্বারের বাড়ীতে। এঘটনায় সাতক্ষীরা বিজ্ঞ আমলী আদালতে রাফেজা খাতুন বাদী হয়ে উপজেলার চাঁদখালী গ্রামের শফিউল্লাহ গাইনের পুত্র জাকির হোসেন গাইন ও তার পুত্র রোকন হোসেন গাইন ও অজ্ঞত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করেছে। মামলার সূত্রে জানাযায়, চাম্পাফুল ইউনিয়নের সংরক্ষিত সদস্য রাফেজা থাকুন তার মেয়ের বিবাহ দেওয়ার জন্য এবং বাড়ী নিমাণের জন্য ব্যাংক ও বিভিন্ন সমিতি থেকে আট লাখ টাকা সংগ্রহ করে বাড়ীতে রাখে। টাকা তোলার বিষয়টি আসামীরা জানতে পেরে কৌশলে ১৯ মে রাত অনুমানিক সাড়ে ১২টার দিকে জাকির হোসেন, রোকনসহ তার দলবল রামদা, কুড়াল, লাঠি নিয়ে বাদীর নাম ধরে ডাকাডাকি করতে থাকে। তাদের কষ্ঠ পরিচিত হওয়ায় বাদী ঘরের দরজা খুললে আসামীরা ঘরে প্রবেশ করে বাদীকে খাটের সাতে দড়ি দিয়ে বেঁধে ও ভয়ভীতি দেখিয়ে বাক্সে থাকা টাকা ও স্বর্ণলঙ্কার নিয়ে চলে যায়। বাদী নিরুপায় হয়ে পরবর্তীতে কালিগঞ্জ থানায় অভিযোগ দিলে মামলা না নেওয়ায় অবশেষে আদারতের আশ্রয় গ্রহন করে।

কালিগঞ্জে সাংবাদিক সমিতির ইফতারী মাহফিল অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু ::

বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার আয়োজনে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠান। বৃহস্পতিবার (২৩ মে) বিকাল সাড়ে ৫ টায় ডাক বাংলা চত্তরে সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন এর সভাপতিত্বে ও সাংবাদিক এম হাফিজুর রহমান শিমুলের সঞ্চালনায় ইফতার পুর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন। তিনি তার বক্তব্যে বলেন সমাজ উন্নয়নে সাংবাদিকবৃন্দের ভুমিকা প্রশংসনীয়। অবহেলিত জনপদের চিত্র সহ অবহেলিতদের কল্যাণে সুদীর্ঘকাল ধরে সাংবাদিকবৃন্দ কাজ করে আসছেন। আমি সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদকে গুরুত্বের সাথে দেখি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সিফাত উদ্দিন, কালিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, উপজেলা জাতীয় পাটির সভাপতি মাহবুবর রহমান, কালিগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ জি এম রফিকুল ইসলাম, সাংবাদিক সমিতি সাতক্ষীরা জেলা শাখার সভাপতি আমির হামজা , উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সেলিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিরাজ হোসেন খান, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, তথ্য ও সংস্কৃতি সম্পাদক এসএম, আহম্মাদ উল্যাহ বাচ্ছু, নির্বাহী সদস্য শেখ মোদাচ্ছের হোসেন জান্টু, রিপোর্টার্স ক্লাবের যুগ্ন সম্পাদক গোলাম ফারুক, ইউপির সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল খালেক, কুশুলিয়া ইউপির সাবেক চেয়ারম্যান শেখ এবাদুল ইসলাম, ইসলামী ব্যাংকের শাখা ব্যবস্থাপক মুজিবর রহমান, পার্ক কমিটির সদস্য সচিব এ্যাডঃ জাফরুল্লাহ ইব্রাহিম, সাংবাদিক সমিতিরি ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক প্রভাষক মহিবুল্লাহ, কোষাধ্যক্ষ মহসীনসহ সাংবাদিক সমিতির সদস্যবৃন্দ। অনুষ্ঠানে মিলাদ মাহফিল ও দোয়া মোনাজাত পরিচালনা করেন কালিগঞ্জ উটজেলা পরিষদ জামে মসজিদের পেশ ঈমাম আলহাজ্ব মাওঃ আকরাম হোসাইন।

#