কালিগঞ্জ সংবাদ ॥ আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষ্যে মানববন্ধন


425 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষ্যে মানববন্ধন
মার্চ ৫, ২০১৭ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::
“নারী পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কালিগঞ্জ উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আর্ন্তজাতিক নারী দিবস উদ্যাপন উপলক্ষ্যে ৫ মার্চ রবিবার বেলা ১১ টায় উপজেলা মোড়ে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মাঈনউদ্দিন হাসান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এম এ নাহার, কালিগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি শেখ আনোয়ার হোসেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, সাংগঠনিক সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, সাংবাদিক শেখ মোদাচ্ছের হোসেন জান্টু, নলতা হাসাপাতাল এন্ড হেল্থ ফাউন্ডেশনের ফিল্ড সুপার আকবার আলী খান টিপু, রুপান্তরের কালিগঞ্জ এফও সাব্বির আলম সহ কালিগঞ্জ পাইলট মডেল হাইস্কুল, কালিগঞ্জ পাইলট বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী, নেহা মহিলা মিশন সমিতি,সরকারী কর্মকর্তা, স্কুল কলেজের শিক্ষক, এনজিও, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি সহ স্বেচ্ছাসেবী মহিলা সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আগামী ৮ মার্চ আর্ন্তজাতিক নারী দিবস ২০১৭ যথাযথ মর্যাদায় দিবস টি উদ্যাপিত হবে।
কালিগঞ্জের নলতায় শিওর
ক্যাশের বন্ধু সমাবেশ অনুষ্ঠিত
সুকুমার দাশ বাচ্চু কালিগঞ্জ(সাতক্ষীরা)প্রতিনিধি ::
শেখ হাসিনার দিক্ষা মান সম্মত শিক্ষা, রুপালী বাংকের শিওর ক্যাশে উপবৃত্তি সারাদেশে এই শ্লোগানকে সামনে রেখে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সারাদেশে উপবৃত্তির টাকা প্রদান কর্মসূচির অংশ হিসাবে গতকাল রবিবার বেলা ১২টায় নলতা সরকারী প্রাথমিক বিদালয়ে এজেন্টদের নিয়ে শিওর ক্যাশ বন্ধ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। নলতা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে ও কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চুর সঞ্চালানয় বন্ধু সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন শিওর ক্যাশের এরিয়া ম্যানেজার কামাল গাজী। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্র জননেত্রী শেখ হাসিনার উদ্দ্যেগে মোবাইল ব্যংকিং শিওর ক্যাশের এর মাধ্যমে ১ কোটি ৩০ লাখ মায়ের একাউন্টের মাধ্যমে শিক্ষার্থীরা টাকা দেওয়া হবে। অনুষ্ঠানে অতিথি হিসাবে বক্তব্য রাখেন নলতা রুপালী ব্যাংকের ম্যনেজার সংঙ্কর কুমার দাশ, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, দেবহাটা রিপোর্টার্স ক্লাবের সভাপতি কামাল হোসেন, সাংবাদিক আহাদুজ্জামান আহাদ, শিওর ক্যাশের পরিবেশক আবু সাইদ, নলতা গ্রামীন প্রেস এর পরিচালক রফিকুল ইসলাম প্রমুখ। বন্ধু সমাবেশে এসময় কালিগঞ্জ ও দেবহাটা উপজেলার মোবাইল এজেন্টরা উপস্থিত ছিলেন।
কালিগঞ্জে মৎস্য চাষ বিষয়ে সেমিনার
কালিগঞ্জ উপজেলা সদরে মেসার্স মৌসুমি মৎস্য ফিড এর হল রুমে রবিবার সকাল ৯টায় ইউনিভেট লিঃ এর আয়োজনে আধুনিক মৎস্য চাষ ও ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। কুশুলিয়া ইউপির সাবেক চেয়ারম্যান শেখ এবাদুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউনিভেট লিঃ এর বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার ডঃ রাজেশ সিকদার। বিশেষ অতিথি ছিলেন ইউনিভেট লিঃ এর এরিয়া ম্যানেজার মোঃ বাহারুল ইসলাম সহ উপজেলা এলাকার মৎস্য চাষিগন। উক্ত সেমিনারের মাধ্যমে মৎস্য চাষিদের চাষ ও ব্যবস্থাপনা বিষয়ে সচেতনতা তৈরির করার মাধ্যমে আধুনিক মৎস্য চাষে গুনগত মানের ঔষধ ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করা হয়। উক্ত সেমিনারে উপস্থিত মৎস্য চাষিদের গুরুত্বপূর্ন প্রশ্নের আলোকে আলোচনা করা হয়। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন এবং সার্বিক ব্যবস্থাপনায় ইউনিভেট লিঃ এর মার্কেটিং অফিসার মাকছুদুর রহমান।

শান্তিপুর্ণ সমাজ বিনির্মানে করনীয়
সমাজ হল একটি চিরন্তন, শাশ্বত ও সার্বজনীন প্রক্রিয়া যা সামাজিক মানুষের পারস্পরিক সম্পর্ক, সহযোগিতা ও প্রতিযোগিতার মধ্যে দিয়ে টিকে থাকেন।  সমাজ  সদা পরিবর্তনশীল। প্রতি মুহুর্তে এটি ছুটে চলে। এই ছুটে চলার মধ্য দিয়েই সমাজ পরিবর্তন হয়। সামাজিক প্রথা রিতীনীতি, মুল্যবোধ, সংস্কৃতি, সামাজিক কাঠামো তথা যে কোনো সামাজিক  প্রত্যয় পরিবর্তনশীল, তার  মধ্যে দিয়ে  সমাজ বর্তমান রূপ লাভ  করেছে।  গতকাল সে রূপে ছিল আজ তা সেরূপে নাও থাকতে পারে। এটিই সামাজিক পরিবর্তনের  মূলনীতি। আমি এক বাড়িওয়ালার কথা জানি। তিনি প্রায়ই আক্ষেপ করতেন দেশ ও সমাজের অবক্ষয় নিয়ে। এই জাতির কী হবে তা নিয়ে খুবই মর্মাহত থাকতেন। পরে দেখা গেল তিনি ইলেকট্রিক মিটার রিডারদের সাথে সমঝোতা করে বিল কমিয়ে রাখতেন। সমাজ একটি প্রবাহমান নদীর মত। প্রতি মুহুর্তে এটি ছুটে  চলে। বিচ্যুত আচরন এবং অপরাধের ফলে সামাজিক সংহতি বিনষ্ট হয় এবং সমাজে বসবাসরত মানুষের সামাজিক জীবনযাত্রা ব্যহত  হয়। সামাজিক ন্যায় বিচারের মাধ্যমে শান্তিপুর্ণ সমাজ গঠন করা যায়। সমাজ নিয়ন্ত্রণের মুল লক্ষ্য সামাজিক শৃঙ্খলা বজায় রাখা এবং  সামাজিক সংহতিকে জোরদার করা। মানুষের অসংযত আচরণ ও কু-প্রবৃত্তি দমন এবং মানব আচরনকে সমাজ স্বীকৃত ধারার প্রবাহিত করা। সমাজ গঠনে আর একটা মুল জিনিস হল সার্বিকভাবে সামাজিক স্বার্থ বা গোর্ষ্ঠিস্বার্থকে বড় করে দেখা এবং ব্যক্তির হীনস্বার্থকে নিয়ন্ত্রণ করা এবং অবক্ষয় থেকে সমাজকে রক্ষা করা। শান্তিপুর্ণ সমাজ গঠনে মুখ্য ভূমিকা পালন করে সরকার। সরকার হলো আইনশৃঙ্খলা তথা সামাজিক  কার্যকলাপের জৈবিক বাহন। আইনের বাস্তবায়নে যদি সিথিল হয়ে আসে তবে সমাজে দেখা যায় নানা রকম বিশৃঙ্খলা ও অরাজকতা যেমন- আমাদের দেশে যৌতুক প্রথা, বাল্য বিবাহ, এসিড নিক্ষেপ, ইভটিজিং, নারী ও শিশু পাচার একটি ভয়াবহ অভিশাপ হিসাবে দেখা দিয়েছে। আইন দ্বারা যেমন অপরাদ দমন, বিশৃঙ্খলা দুর করা যায়, সামাজিক জীবনে নিরাপত্তা বিধান করা তেমনি আইনের মাধ্যমে ব্যক্তি  জীবনে কর্তব্য প্রতিষ্ঠা করে সমাজে শান্তি আনা যায়। তাই সমাজে নিয়ম ও শৃঙ্খলা রক্ষা করে সমাজকে সক্রিয় ও গতিশীল এবং সমাজে শান্তি প্রতিষ্ঠা করতে সমন্বিত প্রচেষ্টা একান্ত কাম্য। ২নং গ্রুপ: প্রিন্ট মিডিয়া প্রতিবেদন প্রস্তুত করেন। কালিগঞ্জ, সাতক্ষীরা: ইমন গাজী, আল-আমিন- ডিআরএম ইউনাইটেড আইডিয়াল কলেজ নাজমুল হোসেন, সাদিয়া আক্তার, শোয়েবুর রহমান- দারুল উলুম চৌমুহনী ফাজিল মাদ্রাসা। প্রতিবেদনে সহযোগিতায় শাহানা পারভীন- ডিআরএম ইউনাইটেড আইডিয়াল কলেজ, আশরাফ হুসাইন- দারুল উলুম চৌমুহনী ফাজিল মাদ্রাসা- সার্বিক তত্ত্বাবধানে সুকুমার দাশ বাচ্চু, ইলাদেবী মল্লিক।