কালিগঞ্জ সংবাদ ॥ কৃষক মাঠ দিবস


149 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ কৃষক মাঠ দিবস
ফেব্রুয়ারি ৫, ২০২০ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারনের ব্যবস্থাপনায় ও বিষ্ণুপুর ইউনিয়নের মকুন্দপুর চৌমুহী মিশুক কৃষি উন্নয়ন আইপিএম ক্লাব এর আয়োজনে মুজিববর্ষ উপলক্ষ্যে নিরাপদ খাদ্য উৎপাদনের লক্ষ্যে জৈব্য কৃষি বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত। ৫ ফ্রেব্রুয়ারী বেলা সাড়ে ১১টায় চৌমুহুনী আইপিএম ক্লাব প্রাঙ্গনে কৃষি মাঠ দিবস উপলক্ষ্যে পিঠা উৎসব ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মিশুক আইপএম ক্লাব এর সভাপতি আশেক ইকবালের সভাপতিত্বে ও উপসহকারী কৃষি অফিসার জিএম শফিউল্লাহ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মোঃ রুহুল আমিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী প্রোগ্রাম ব্যানবাইজ নাসিম শাহাদাত, উপজেলা একাডেমীক সুপারভাইজার মোঃ সাইফুল ইসলাম, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, কৃষক মোঃ মিজানুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে এলাকার কৃষক, আইপিএম ক্লাব এর সদস্যসহ সুধি ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

#

কালিগঞ্জ সরকারী কলেজ এ্যালামনাই এ্যাসোসিয়েশন সভা

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ সরকারী কলেজ এ্যালমনাই এ্যাসোসিয়েশন এর এক সভা বুধবার (৫ ফ্রেব্রুয়ারী) বেলা ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এ্যালামনাই এ্যাসোসিয়েশন এর উপদেষ্টা মোজাম্মেল হক রাসেল এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কালিগঞ্জ সরকারী কলেজ এ্যালামনাই এ্যাসোসিয়েশন এর আহবায়ক অধ্যাপক গাজী আজিজুর রহমান, সদস্য সচিব মোঃ গোলাম মহিউদ্দিন, সদস্য অধ্যক্ষ জিএম রফিকুল ইসলাম, সদস্য মোস্তফা আক্তারুজ্জামান পল্টু, শেখ সাইফুল বারী সফু, সুকুমার দাশ বাচ্চু, এ্যাডঃ জাফরুল্লাহ ইব্রাহিম, সহকারী অধ্যাপক নাজিম উদ্দিন আহমেদ প্রমুখ। কালিগঞ্জ সরকারী কলেজ এ্যালামনাই এ্যাসোসিয়েশন এর সদস্য পদের জন্য ৩ শত টাকা এবং কলেজের সুবর্ণ জয়ন্তী উদযাপনে অংশগ্রহনের জন্য ৭০০ শত টাকা ও পরিবারের প্রতিজন সদস্যদের অংশগ্রহনের জন্য টাকা দিয়ে কলেজের ৮০ দশকের অবসরপ্রাপ্ত শিক্ষক ও সাবেক ছাত্র ছাত্রী এবং বর্তমান কলেজের শিক্ষার্থীরা আগামী ৩১ মার্চ ২০২০ এর মধ্যে ফরম পুরোন করে সদস্য হতে পারবে।

#

কালিগঞ্জে ঘূণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদেও সবজি উৎপাদনে বিনামূল্যে বীজ সার নগদ অর্থ বিতরন

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে বুধবার (৫ ফ্রেব্রুয়ারী) সকাল ১০টায় উপজেলা কৃষি পশিক্ষন হলরুমে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার ও নগদ অর্থ বিতারন করা হয়েছে। ২০১৯-২০২০ অর্থ বছরে ঘূনিঝড় বুলবুল এ ক্ষতিগ্রস্ত ও ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মধ্যে কৃষি পূনবাসন কর্মসূচিতে ভুট্ট, শীতকালিন ও গ্রীম্মকালিন মুগ, বসতবাড়ি ও তার আশেপাশে সবজি উৎপাদনে বিনামূল্যে ৯৫০জন কৃষককে বীজ, রাসায়নিক সার ও আন্ত পরিচর্যার জন্য নগদ ৫ শত টাকা করে ৪ লাখ ৭৫ হাজার টাকা বিতরন করে। উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মোঃ রুহুল আমিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে তালিকাভূক্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী। তিনি বলেন, কৃষকরা দেশের সব চেয়ে সম্মানিত ব্যক্তি, আমি নিজেও একজন কৃষক। তিনি আরো বলেন বঙ্গবন্ধু ছিলেন কৃষকদের বন্ধু। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। তিনি বলেন বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। শেখ হাসিনা দেশকে যে ভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে তার মুলে রয়েছে তৃণমুল পর্যায়ের কৃষকরা। কৃষকরা আজ সম্মানিত সমৃদ্ধ হয়েছে। কৃষকের হাতে আজ মোবাইল ফোন। তিনি কৃষকদের সহযোগীতায় উপহকারী কৃষি কর্মকর্তাদের পঞ্চবার্ষিকী পরিকল্পনা সহ গ্রামকে সবুজায়ন করার আশা ব্যক্ত করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলা সহকারী প্রোগ্রামার ব্যানবাইজ নাসিম শাহাদাত, উপসহকারী কৃষি অফিসার উত্তম কুমার রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম, আহম্মাদ উল্যাহ বাচ্চু, সাংবাদিক সাজেদুল হক সাজু, মাসুদ পারভেজ ক্যাপ্টেন, শেখ আতিকুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে ভুট্ট চাষি ৪ শ জন, প্রতি কৃষককে ভুট্ট বীজ ২ কেজি, ডিএফপি সার ২০ কেজি, এসওপি সার ১০ কেজি এবং আন্ত পরিচর্যার জন্য ৫ শত টাকা। মুগ চাষি ১৫০ জন, প্রতি কৃষককে ৫ কেজি মুগ বীজ, ডিএফপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি ও পরিচর্যার জন্য ৫ শত টাকা, সবজি চাষি ৪ শ জন, প্রতি কৃষককে সবজি চাষে ৫ প্রকার বীজ প্রদান করা হয়। লাল শাক ২ শ গ্রাম, করোলা ২০ গ্রাম, ঝিঙ্গা ৩০ গ্রাম, বেগুন ১০ গ্রাম, মিষ্টি কুমড়া ৩০ গ্রাম, আন্ত পরিচর্যার জন্য ৫ শত টাকা। অনুষ্ঠানে উপসহকারী কৃষি কর্মকর্তা ও কৃষকরা উপস্থিত ছিলেন।

#

কালিগঞ্জে ১৯ পিচ ইয়াবা সহ ২ যুবক আটক

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ থানা পুলিশের অভিযানে ১৯ পিচ ইয়াবা সহ ২জন কে আটক করেছে। গোপন সংবাদের ভিত্তিতে কালিগঞ্জ থানা অফিসার ইনচার্জ মোঃ দেলোয়ার হুসেন এর নিদ্দেশে এসআই অনুপ কুমার দাস, এএসআই জিল্লুর রহমান, রাসেল মাহমুদ সহ সঙ্গীয় পুলিশ ফোর্স মঙ্গলবার বিকাল সাড়ে ৫টার দিকে নলতা আহছানিয়া রেন্সিডেনশিয়াল কলেজ মাঠ এলাকা থেকে ১৯ পিচ ইয়াবা টেবলেট সহ আইনুল ইসলাম (১৯) ও গফুর মোড়ল (২৬) ২জন কে আটক করে থানায় নিয়ে আসে। তাদের বিরুদ্ধে থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা হয়েছে।

#

কালিগঞ্জের বিষ্ণপুরে ৮ দিন ব্যাপী পঞ্চমী মেলা সমাপ্ত

সুকুমার দাশ বাচ্চু ::

ব্যাপক উৎসাহ উদ্দেপনা ও আনন্দঘন পরিবেশের মধ্যে দিয়ে কালিগঞ্জ উপজেলার বিষ্ণুপুর প্রান্তিক যুব সংঘ ও বন্ধু মহলের আয়োজনে ১৭তম বার্ষিক শ্রীশ্রী সরস্বতী পুজা উপলক্ষ্যে ৮ দিন ব্যাপী পঞ্চমী মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলা উপলক্ষ্যে প্রতি দিন সন্ধ্যায় বিষ্ণুপুর স্কুল প্রাঙ্গনে বন্ধু মহলের আয়োজনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্বে করেন বিষ্ণপুর স্কুল পুজা উদযাপন কমিটির সভাপতি রমেশ সরদার। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সাধারন সম্পাদক প্রদীপ সেন ও বিশ^জিৎ সরদার। অন্যদিকে বিষ্ণপুর প্রান্তিক সংঘের আয়োজনে ফুটবল মাঠে ৮ দিন ব্যাপী পঞ্চমী মেলা উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান ধর্মীয় যাত্রাপালা বাউল সংঙ্গিত সহ নানা অনুষ্ঠানে আয়োজন করে। বুধবার সন্ধ্যায় প্রতিমা বরন ও রাত ৮টায় প্রতিমা বিসার্জনের মধ্যে দিয়ে ৮দিন ব্যাপী পঞ্চমী মেলার সমাপ্ত হয়েছে।

#

কালিগঞ্জে বিদ্যুস্পর্শে এক মুদি ব্যবসায়ীর করুণ মৃত্যু অপরজন ব্যক্তি আহত

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলায় হালখতার মাইক টানাতে গিয়ে বিদ্যুৎস্পর্শে ঘটনাস্থলে এক মুদি ব্যবসায়ীর করুণ মৃত্যু ও একজন গুরুত্বর আহত হয়েছে। ঘটনাটি ঘটেছে ৫ ফেব্রুয়ারী সকাল সাড়ে ৭টায় নিজ দোকানের ধলবাড়িয়া ইউনিয়নের রতেœশ্বরপুর গ্রামে। সে ঐ গ্রামের মৃত রজব আলীর পুত্র নুর ইসলাম নুরী। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তিনি স্ত্রী, ৩ কন্যা ও ২ পুত্রসহ অসংখ্য গুনাগ্রহী রেখে গেছেন। অপর দিকে গোবিন্দপুর জামে মসজিদের ইমাম ও রতেœশ্বরপুর গ্রামের মৃত ফজর আলীর পুত্র হাফেজ সাবের উদ্দিন আহত হয়। আহত ব্যক্তি স্থীয়রা উদ্ধার করে প্রথমে কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে সাতক্ষীরায় রেফার করা হয়। মুদি ব্যাবসায়ী নূর ইসলাম এর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

#

কালিগঞ্জে অগ্নিকান্ডে মুদি দোকান পুড়ে ক্ষতিগ্রস্ত

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জের পল্লীতে অগ্নিকান্ডে এক মুদি দোকান পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারী) রাত সাড়ে ১১ টায় উপজেলার মৌতলা ইউনিয়নের লক্ষিনাথপুর গ্রামে। সরেজমিন ও স্থানীয়দের সুত্রে জানাগেছে, লক্ষিনাথপুর গ্রামের আবুল সরদারের পুত্র মুদি দোকানদার রেজাউল ইসলামের ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ এর শর্টসার্কিটে আগুন লাগে। তাৎক্ষনিক স্থানীয় মেম্বর খলিলুর রহমান ফায়ার সার্ভিসকে সংবাদ দিলে ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে পৌছানোর পূর্বেই দোকানের মালামাল পুড়ে ব্যাপক ক্ষতি হয়।