কালিগঞ্জ সংবাদ ॥ গরু পালন করে শামীম হোসেন স্বাবলম্বী


3672 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ গরু পালন করে শামীম হোসেন স্বাবলম্বী
আগস্ট ২৩, ২০১৬ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ :
কালিগঞ্জ উপজেলার ধলবাড়িয়া ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে অর্গানিক পদ্ধতিতে গরু পালন করে স্বাবলম্বী হলেন শামীম হোসেন। তিনি অল্প পুঁজি নিয়ে তার গরু পালনের খামার টির যাত্রা শরু হয়। মঙ্গলবার সরেজমিনে খামারটি পরিদর্শনে গিয়ে দেখা গেছে, দুই বছরআগে মাত্র দুইটি গরু পালন করে খামার করতে শুরু করেন সেই সমায়ের বেকার যুবক শামিম হোসেন। খড়.কুটা,ঘাস ,চিটাগুড় খাওয়ায়ে তিনি গরু দ্রুত মোটা তাজা করন করেন। পরবতীতে তিনি খামারে গরুর সংখ্যা বৃদ্ধি করতে শুরু করেন। বর্তমানে তাহার খামারে মোট ৩২ টি গরু আছে।

সরেজমীনে খামার পরিদর্শন করে খামারের মালিক শামীম হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন সম্পুর্ণ অর্গানিক পদ্ধতিতে আমি গরু পালন করছি। আমি ছয়মাস গরু পালন করে গরু বিক্রয় করে দেই এবং ৪০হাজার টাকা লাভ করি। এখন প্রতিদিন খামারে গরু প্রতি দৈনিক ৪-৫ কেজি করে খাদ্য লাগে।প্রতি কেজি খাদ্যের মূল্য গড়ে ৩০ টাকা করে করচ হয়। তিনি বলেন একটি গরু ৪০ থেকে ৪৫ হাজার টাকা দিয়ে ক্রয় করে মাত্র ছয় মাস পালন করে প্রতি গরু ৮০ থেকে ৯০ হাজার টাকা করে বিক্রয় করি।খরচ বাদ দিয়ে লাভ হয় গরু প্রতি প্রায় ২০ থেকে ২৫ হাজার টাকা।

বর্তমানে ৩২ টি গরু কত টাকায় বিক্রয় করবেন  জানতে চাইলে তিনি বলেন প্রায় ২০ লক্ষ টাকা বিক্রয় করবেন এবং খরচ বাদ দিয়ে প্রায় ৫ লক্ষ টাকা লাভ করবেন বলে আসা বাদ ব্যক্ত করেন। বর্তমানে তার ফার্মে তিন জন কর্মচারী আছে খামার দেখাশুনা করার জন্য।ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইলে তিনি বলেন দুগ্ধখামার, গরুর গোবর দিয়ে বায়োগ্যাস প্লান্ট সহ খামারটি বড় করার পরিকল্পনা  আছে। উপজেলা এলাকা থেকে প্রত্যান্ত এলাকায় এ ধরনের গরু পালন অত্যন্ত বিরল। শিক্ষিত বেকার যুবকরা যদি এ ধরনের গো খামারের পরিকল্পনা করেন তাহলে দেশে বেকারত্ব দুর হবে এবং দেশের মাংস ও দুধের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানী করা সম্ভব হবে।
###

কালিগঞ্জে জাতীয় আন্তঃস্কুল ফুটবল খেলায় বিষ্ণপুর হাইস্কুল চ্যাম্পিয়ন

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ :
৪৫ তম জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগীতার কালিগঞ্জ উপজেলা মাঠে মঙ্গলবার বিকাল ৫টায় ফুটবল খেলায় নলতা মাধ্যমিক বিদ্যালয় ও বিষ্ণুপুর পি কে এম মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে উপজেলা ফাইনাল টান-টান উত্তেজনাপূর্ন খেলায় নির্ধারিত সমায়ে ১-১ গোলে অমিমাংসিত হলে খেলাটি টাইব্রেকারে গড়ায় । বিষ্ণপুর পি কে এম মাধ্যমিক বিদ্যালয় ফুটবল একাদশ নলতা মাধ্যমিক বিদ্যলয়কে টাইব্রেকারের মাধ্যমে ৪-৩ গোলে হারিয়ে ফাইনাল খেলায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। রানার্সআপ হয় নলতা হাইস্কুল খেলা শেষে পুরুস্কার বিতরনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার গোলাম মাঈনউদ্দিন হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব শেখ ওয়াহেদুজ্জামান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এম. কামরুজ্জামান জাহাঙ্গীর, কালিগঞ্জ ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও ফিফা রেফারী শেখ ইকবাল আলম বাবলু।

kaligonj kddkdsgh
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কুশুলিয়া ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়র শেখ মেহেদী হাাসন সুমন, বিষ্ণপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজউদ্দিন, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়াজেদ আলী. পাইলট বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ বাছাড়, সাংবাদিক সমিতিরি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, কালিগঞ্জ আদর্শ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, প্রধান  শিক্ষক অজায় কুমার মন্ডল, নলতা হাইস্কুলের প্রধান শিক্ষক মোনায়েম হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি গৌতম লস্কর, তরুনলীগের সভাপতি শেখ শাহাজালাল, সম্পাদক আব্দুস সবুর, উপজেলা লিডিস ক্লাবের সম্পাদিকা ইলা দেবী মল্লিক,  সহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, ক্রীড়া সংস্থার নেতৃবৃন্দ, শিক্ষার্থী, সুধি ও সাংবাদিক বৃন্দ। পুরস্কার বিতারণি ও খেলাটি পরিচালনা করেন উপজেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, খেলায় সহকারী রেফারী ছিলেন সৈয়দ মোমেনুর রহমান ও পলাশ সেন।

এছাড়া অনুষ্ঠানে বালিকাদের হ্যান্ডবল খেলায় চ্যাম্পিয়ন কালিগঞ্জ পাইলট বালিকা বিদ্যালয়, রানার্স আপ হাজি তফিলউদ্দিন মহিলা দাখিল মাদ্রাসা। হ্যান্ড বল বালক চ্যাম্পিয়ন ডাঃ মুজিব রুবি মাধ্যমিক বিদ্যালয়। রানার্সআপ কালিগঞ্জ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়।
###

বিষ্ণুপুর ইউনিয়ন মেডিয়েশনকমিটির ত্রৈ-মাসিক সভা

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ :
মঙ্গলবার সকাল ১১টায় উপজেলার ২নং বিষ্ণুপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে বেসরকারী উন্নয়ন সংস্থা সহায়-এর আইনগত সহায়তা প্রদান প্রকল্পের সহযোগিতায় ও এরিয়া ম্যানেজার শেখ মাসুদ মোস্তফা সোহেলের সঞ্চালনায় কালিগঞ্জ উপজেলার বিষ্ণুপুর ইউনিয়ন এর মেডিয়েশন কমিটির ত্রৈ-মাসিক সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন মেডিয়েশন কমিটির সম্মানিত আহবায়ক  আবু আসলাম (লান্টু)। বক্তব্য রাখেন কমিটির সদস্য সমীর মন্ডল, অসীম রায়, পষ্ণানন বাছাড়, কিংকর দেবনাথ, সামছুদ্দীন আহমেদ, তাহেরুন নেছা প্রমুখ। এছাড়া সহায়ের ফিল্ড ফ্যাসিলিটেটর মো: জিল্লুর রহমান ও মো: সোহরাব হোসেন সভাতে উপস্থিত ছিলেন।
###

মৌতলায় কাজী শহীদুল্লাহ ফারুকীর মৃত্যু বার্ষিকী পালন

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ :
অবিভক্ত বাংলার খ্যাতিমান শিক্ষাবিদ, ইসলামী চিন্তাবিদ, বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক এবং সাপ্তাহিক সহযাত্রী পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক আলহাজ্ব কাজী শহিদুল্লাহ ফারুকীর আজ ২৬তম মৃত্যু বার্ষিকী। দিবসটি পালনে পরিবারের পক্ষ থেকে ২৩ আগস্ট মঙ্গলবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। সকাল থেকে পবিত্র কোরআন খতম, দুপুরে মিলাদ ও দোয়া অনুষ্ঠান, কবর জিয়ারত ও স্বরণ সভার আয়োজন করা হয়।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক, জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈকিত দলের নেতৃবৃন্দ, সূধি ও কাজী শহীদুল্লাহ ফারুকীর নিকট আতœীয় স্বজন এবং এলাকাবাসী। অনুষ্ঠানে মরহুমের স্মৃতি চারণ ও ধর্মিও আলোচনা করেন মৌতলা রওয়াজাতুল বাকি জামে মসজিদের ইমাম মাওঃ ইউসুফ আলী, দোয়া ও  মোনাজাত পরিচালনা করেন পশ্চিম মৌতলা খান পাড়া হাফিজিয়া মাদ্রাসার মুহতামিম হাফেজ মাওঃ রহমাতুল্লাহ।
###