কালিগঞ্জ সংবাদ ॥ গ্রাম উন্নয়ন কমিটির বার্ষিক সম্মেলন


183 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ গ্রাম উন্নয়ন কমিটির বার্ষিক সম্মেলন
ফেব্রুয়ারি ২, ২০২০ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

‘আমার স্বপ্ন আমার গ্রাম, গ্রাম উন্নয়ন কমিটিও রাখতে পারে অবদান’ স্লোগানে কালিগঞ্জে গ্রাম উন্নয়ন কমিটির বার্ষিক সম্মেলন-২০২০ রবিবার (২ ফেব্রুয়ারী) বেলা ১১ টায় উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠিত হয়েছে। মৌতলা ইউনিয়ন গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি ও উপজেলা ফোরামের আহ্বায়ক সরদার গিয়াস উদ্দীনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার সাতক্ষীরা’র উপ-পরিচালক হোসাইন শওকত বলেন, সরকার নারীর ক্ষমতায়নে কাজ করছে। নবযাত্রা পকল্পের উদ্যোগে গঠিত ভিডিসি গুলোতে কমপক্ষে ৪০ ভাগ নারী সদস্য রাখার ব্যবস্থা করা হয়েছে। এটি একটি ভাল দিক। গ্রাম উন্নয়ন কমিটি গুলো সরকারের সংশ্লিষ্ট দপ্তর থেকে নিবন্ধন করার পরামর্শ দেন তিনি। সুবিধাভোগী নির্বাচনে সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের গ্রাম উন্নয়ন কমিটির সদস্যদের মতামত নেয়া উচিত মন্তব্য করে তিনি বলেন, নবযাত্রা প্রকল্পের মেয়াদ দুই বছর বৃদ্ধি পেয়েছে। বিগত বছরের ন্যায় আগামীতেও গ্রাম উন্নয়ন কমিটির সদস্যদের আন্তরিক ভাবে কাজ করতে হবে। সকলকে দেশের উন্নয়নের লক্ষ্যে যার যার জায়গা থেকে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।
কুশুলিয়া ইউনিয়ন গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি খান সেলিম হোসেনের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন কালিগঞ্জ ফিল্ড অফিস কো-অর্ডিনেটর আশিক বিল্যাহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোজাম্মেল হক রাসেল, দৈনিক প্রথম আলো’র নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জী, কুশুলিয়া ইউপি চেয়ারম্যান শেখ এবাদুল ইসলাম, সুশীলন’র উপ-পরিচালক মোস্তফা আক্তারুজ্জামান পল্টু, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন প্রমুখ। আরও বক্তব্য রাখেন বিষ্ণুপুর ইউনিয়ন গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি অসীম কুমার রায়, দক্ষিণ শ্রীপুর সভাপতি আব্দুল আজিজ প্রমুখ। এসময় তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, চাম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন, মথুরেশপুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান গাইন, কৃষ্ণনগর ইউপি চেয়ারম্যান আকলিমা খাতুন লাকী, পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সেলিম, যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম, নির্বাচন কর্মকর্তা জমিরুল হায়দার, প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, রিপোর্টার্স ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক নিয়াজ কওছার তুহিন, সাংগঠনিক সম্পাদক শেখ শাওন আহমেদ সোহাগ, সহ গ্রাম উন্নয়ন কমিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। গ্রাম উন্নয়ন কমিটির এই বার্ষিক সম্মেলনে উপজেলার ১২ ইউনিয়ন থেকে ১২ টি স্টলসহ মোট ১৩ টি স্টল অংশগ্রহণ করে। সার্বিক বিবেচনায় স্টলগুলোর মধ্যে কুশুলিয়া ইউনিয়ন প্রথম, দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন দ্বিতীয় ও বিষ্ণুপুর ইউনিয়ন তৃতীয় স্থান অর্জন করেছে।

#

কালিগঞ্জে আট দলীয় ক্রিকেট টুর্নামেন্টে কুশুলিয়ার জয়

সুকুমার দাশ বাচ্চু ::

‘মাদককে না বলি, ক্রীড়াকে হ্যা বলি’ স্লোগানে সমাজ পরিবর্তনে যুব সংহতি প্রকল্পের আওতায় সামাজিক সম্প্রীতির লক্ষ্যে আট দলীয় ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে। বেসরকারি সংস্থা লিডার্স’র সার্বিক ব্যবস্থাপনায় ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় টুর্নামেন্টের দ্বিতীয় খেলা রবিবার (২ ফেব্রুয়ারী) বিকেল ৩ টায় কালিগঞ্জ সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত হয়। কালিগঞ্জ উপজেলা যুব ফোরামের সদস্য হারুন অর রশিদের সভাপতিত্বে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন বাংলাদেশ মানবাধিকার উন্নয়ন কমিশন কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ ওহিদুর রহমান ছোট। টসে জিতে প্রথমে ব্যাট করে কালিগঞ্জ সরকারি কলেজ দল ১২ ওভারে সবগুলো উইকেট হারিয়ে ৪৯ রান তুলতে সক্ষম হয়।
পরে মাত্র ৬ দশমিক ২ ওভারে কোন উইকেট না হারিয়ে কুশুলিয়া ইউনিয়ন যুব ফোরাম জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ রান তুলে সেমিফাইনালে উত্তীর্ণ হয়। খেলায় বিশেষ অতিথি ছিলেন রিপোটার্স ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক নিয়াজ কওছার তুহিন, প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ও লিডার্স এর উপজেলা কমিটির সদস্য এম হাফিজুর রহমান শিমুল প্রমুখ। সমাজ পরিবর্তনে যুব সংহতি প্রকল্পের সমন্বয়কারী শওকত হোসেন, প্রোগ্রাম অফিসার সুলতা সাহা, ফিল্ড ফেসিলেটর শম্পা বিশ্বাস, বাবর আলী, ইয়াসমিন আরা পারভীন, সমাজসেবক মোকছেদ আলী প্রমুখ। এর আগে টুর্নামেন্টের প্রথম খেলায় মৌতলা ইউনিয়ন যুব ফোরামকে পরাজিত করে সেমিফাইনালে উত্তীর্ণ হয়েছে মথুরেশপুর ইউনিয়ন যুব ফোরাম।

#