কালিগঞ্জ সংবাদ ॥ জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিক সম্মেলন


159 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিক সম্মেলন
জুলাই ১৭, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

“মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উপলক্ষে কালিগঞ্জ মৎস্য অফিসে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১ টায় কালিগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শফিকুল ইসলামের সভাপতিত্বে সাংবাদিক সম্মেলনে কালিগঞ্জ উপজেলায় কর্মরত বিভিন্ন পত্রিকার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় বক্তব্য রাখেন কালিগঞ্জ মৎস্য হ্যাচারীর আঞ্চলিক কর্মকর্তা ড.শফিকুল ইসলাম, উইনরক এর জেলা ম্যানেজার শংকর কুমার বিশ্বাস, প্রজেক্ট ম্যানেজার শহিদুল আলম খান। সাংবাদিক সম্মেলনে মৎস্য কর্মকর্তা বলেন সরকারের বাস্তব মূখি কার্যক্রমের ফলে বাংলাদেশ এখন মাছ ও মাংসো উৎপাদনে স্বয়ংসর্ম্পৃনতা অর্জন করেছে। মৎস্যজাত উৎস্য থেকে প্রাণিজ আমিসের চাহিদা পূরন দারিদ্র বিমোচন ও রপ্তানী আয় বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার সুনির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়ন করছে। প্রাকৃতিক উৎস্যের মাছ উৎপাদনে বাংলাদেশ একধাপ এগিয়ে ৩য় অবস্থানে উন্নিত হয়েছে। এছাড়া ইলিশের প্রজনন মৌসুমে নদীতে জাটকা নিধন বন্ধে ও মা ইলিশ রক্ষার মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। তিনি আরো বলেন, দক্ষিন পশ্চিম উপকলূয় অঞ্চলে মৎস্য চাষিদের জন্য নতুন প্রজেক্টে ১৮ শত ৬৮ কোটি টাকা প্রজেক্ট গ্রহন করা হয়েছে। মৎস্য চাষি ও মৎস্যজিবি জেলেদের ভাগ্য উন্নয়নে প্রকল্পটি সহায়ক হন। তিনি সাংবাদিক সম্মেলনে সপ্তাহ ব্যাপী কালিগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসুচী বিষয়ে অবহিত করেন। মৎস্য সপ্তাহ উপলক্ষে কালিগঞ্জ মৎস্য অফিসের আয়োজনে নানান কর্মসুচী গ্রহন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে বুধবার সাংবাদিক সম্মেলন। বৃহস্পতিবার ব্যানার, ফেস্টুন সহযোগে সড়ক র‌্যালী ও উদ্বোধনী অনুষ্ঠান এবং আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরণ। শুক্রবার মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রমান্যচিত্র প্রদর্শন। শনিবার ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা। রবিবার মৎস্য চাষ বিষয়ক আলোচনা ও প্রমান্যচিত্র প্রদর্শন। সোমবার মৎস্য চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা, প্রমান্যচিত্র প্রদর্শন ও মঙ্গলবার জাতীয় মৎস্যা সপ্তাহ ২০১৯ মুল্যায়ন, পুরস্কার বিতরন ও সমাপনী অনুষ্ঠান।

#

উপজেলা পর্যায়ে যুব উন্নয়ন সমন্বয় সভা

সুকুমার দাশ বাচ্চু ::
কালিগঞ্জ ইউএসএআইডি‘র খাদ্য নিরাপত্তা উন্নয়ন কার্যক্রম নবযাত্রা প্রকল্পের উদ্যোগে উপজেলা পর্যায়ে যুব উন্নয়ন সমন্বয় সভা ১৭ জুলাই বুধবার সকাল ১১ টায় উপজেলা অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন এর সভাপতিত্বে ও নবযাত্রা সুশীলন উপজেলা সমন্বয়কারী হাবিবুর রহমানের সঞ্চালনায় সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম। বিশেস অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন আক্তার, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি সাইফুল বারী সফু, সাধারন সমপাদক সুকুমার দাশ বাচ্চু, কালিগঞ্জ অনলাইন রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক আতিকুর রহমান, শুভেচ্ছা বক্তব্য রাখেন নবযাত্রার জেন্ডার অফিসার লায়লা আরজুমান খানম (লায়লা), টেকনিক্যাল অফিসার ডালিম খান প্রমুখ। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন ইউনিয়নের যুব ক্লাবের সদস্য ও যুব সাংবাদিক এবং বিভিন্ন ইউনিয়ন থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যুবকরা অশগ্রহণ করেন। বাল্য বিবাহ, ইপটিজিং, নারি পুরুষ বৈষম্য-ভিত্তিক সহিংসতা সহ যুবকদের প্রশিক্ষনের মাধ্যমে কর্মসংস্থান এবং সামাজিক বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহন করার বিষয়ে সচেতনতা করায়।

#

কালিগঞ্জ দাখিল মাদ্রাসায় দূর্নীতি প্রতিরোধে রচনা বিতর্ক ও ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু ::

দূর্নীতি প্রতিরোধে তরুন প্রজন্মের মাঝে শততা ও নিষ্ঠাবোধ সৃষ্টিকরা এবং দূর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তোলার লক্ষে কালিগঞ্জ নাছরুলউলুম সিদ্দিকীয়া দাখিল মাদ্রাসায় বিতর্ক, রচনা প্রতিযোগীতা ও ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১৭ জুলাই বুধবার সকাল ১০ টায় মাদ্রাসায় কালিগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও দূর্নীতি দমন কমিশন খুলনার বাস্তবায়নে এবং মাদ্রাসার শততা সংঘের আয়োজনে বিতর্ক রচনা ও ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠানে মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা অংশগ্রহন করেন। মাদ্রাসা সুপার শেখ আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি ও উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য শেখ আনোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, কুশুলিয়া ইউনিয়ন দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি জি এম আবু আব্দুল্লাহ, মাদ্রাসার সহ-সুপার সফিউল্লাহ এর সঞ্চালনায় প্রতিযোগীতায় বিচারক ছিলেন মাদ্রাসার সহকারী শিক্ষক নুরুল আলম, নাজমুল হুসাইন, হোসেন আলী প্রমুখ। অনুষ্ঠানে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের ছাত্র-ছাত্রী মাঝে পুরুস্কার বিতরন করা হয়।

#

কালিগঞ্জে লিডার্স এর আয়োজনে তিনদিন ব্যাপী প্রশিক্ষন সম্পন্ন

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগীতায় এবং বে-সরকারী উন্নয়ন সংস্থা লিডার্স এর আয়োজনে তিনদিন ব্যাপী প্রশিক্ষনের সমাপনি সভা অনুষ্ঠিত হয়েছে। ১৬ জুলাই বিকাল ৫ টায় কালিগঞ্জ মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে যুব সংহতি প্রকল্পের ইউনিয়ন যুব ফোরমের সদস্যদের অংশগ্রহনে কুশুলিয়া ইউনিয়ন যুব ফরমের সভাপতি বাসুদেব সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি বক্তব্য রাখেন লিডার্স এর কার্য নির্বাহী পরিষদের সদস্য ও শ্যামনগর উপদেষ্টা পরিষদের সাধারন সম্পাদক রনজিৎ কুমার বর্মন। প্রোগ্রাম অফিসার সুলতা সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপদেষ্টা পরিষদের সদস্য ও সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, লিডার্স এর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক অসিত কুমার মন্ডল, প্রশিক্ষক এ্যাডঃ জাফরুল্লাহ, যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম ও প্রশিক্ষনার্থী মর্জিনা খাতুন, পারভেজ ইসলাম প্রমুখ। গত ১৪ জুলাই থেকে যুব সংহতি ও সামাজাকি পরিবর্তন সহায়ক ভিত্তিমূলক প্রশিক্ষনের উদ্বোধন অনুষ্ঠিত হয়। প্রশিক্ষনে সংগঠন, নেতৃত্ব, সামাজিক সম্প্রীতি, এ্যাডভোকেসী, আইন সহয়তা, বাল্য বিবাহ ও মাদক প্রতিরোধ, সামাজিক ভাবে সচেতনতা বৃদ্ধি ও কর্মপরিকল্পনা গ্রহনের বিষয়ে ধারনা দেওয়া হয়।

#

কালিগঞ্জে সংখ্যালঘুর নির্যাতনে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের জরুরী সভা অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলা গোবিন্দকাটি গ্রামের মকুল বিশ^াসের থালনা মৌজায় জমি ও ঘের জোর পূর্বক দখল ও লুটপাট ঘটনায় বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট ঘটনাস্থল পরিদর্শন ও ক্ষোভ প্রকাশ করেন। এ ঘটনার ১৭ জুলাই এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। জাতীয় হিন্দু মহাজোটের কালিগঞ্জ শাখার সভাপতি ডা. প্রতিরাম মল্লিক এর সভাপতিত্বে সভায় সর্বপ্রথমে পবিত্র ধর্মগ্রন্থ বেদমন্ত্র পাঠ করেন ধর্ম বিষয়ক সম্পাদক ডাঃ প্রসাদ সরকার। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আদর্শ সনাতন সঙ্ঘের খুলনা বিভাগীয় সমন্বয়কারী সনজীব ঘোষ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আমিয়ান গৌড়ীয় মঠের অবনী প্রভু। সভায় প্রাথমিক বিদ্যালয়ে হিন্দু শিক্ষক না থাকায় হিন্দু শিক্ষক নিয়োগ করার জন্য উপজেলা নির্বাহী অফিসার, কালিগঞ্জ বরাবর ১৪/০৩/২০১৯ তারিখে আবেদন করা হয়। কিন্তু আবেদন করার পরও ঐ সব স্কুলে এখন পর্যন্ত কোন হিন্দু শিক্ষক দেওয়া হয় নাই। তাই যাহাতে উক্ত আবেদন দ্রুত বাস্তবায়ন হয় সে জন্য উপজেলা নির্বাহী অফিসার কালিগঞ্জ যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। সভায় উপস্থিত ছিলেন নির্বাহী সভাপতি প্রভাষ মন্ডল, সহ-সভাপতি জয় কুমার দাশ, সিনিয়র যুগ্ম সম্পাদক মাস্টার মৃতুঞ্জয় মন্ডল, যুগ্ন সম্পাদক উজ্জ্বল মন্ডল, প্রচার সম্পাদক স্বপন শর্মা, দপ্তর বিষয়ক সম্পাদক স্বপন চ্যাটার্জী, সাংস্কৃতিক সম্পাদক শান্তি পদ দাস, মানবাধিকার বিষয়ক সম্পাদক মাস্টার বিধান সরকার, মানিক সরকার বিষ্ণুপুর ইউনিয়নের সভাপতি রনজিত বিশ^াস, সাধারন সম্পাদক তাপস মজুমদার, কৃষ্ণনগর ইউনিয়নের সভাপতি মনোরঞ্জন সরদার, ধলবাড়িয়া ইউনিয়নের সভাপতি তাপস মন্ডল, চাম্পাফুল ইউনিয়নের সদস্য সচিব পলাশ সরদার, মৌতলা ইউনিয়নের সাধারণ সম্পাদক সুকদেব রায়, তারালী ইউনিয়নের সংকর কুমার সরকার, রতনপুর ইউনিয়নের সভাপতি বিক্রম পাত্র, সাধারণ সম্পাদক চিত্তরঞ্জন মল্লিক, ধনঞ্জয় মল্লিক, ভাড়াশিমলা ইউনিয়নের সভাপতি বিমল চন্দ্র ঢালী, কুশুলিয়া ইউনিয়নের প্রতিনিধি মাস্টার তপন ঘোষ, দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের সভাপতি বিধান সরকার, যুব জোটের সভাপতি গোপাল ভাইয়া, সাধারণ সম্পাদক বাবু দেবপ্রসাদ মন্ডল, যুগ্ন সাধারণ সম্পাদক তাপস দাস, সাংগঠনিক সম্পাদক সিদাম বিশ^াস, তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাস্টার লক্ষণ সরকার, প্রতাপ দাস, সুমন কুমার দাস, শান্তি দাস, লক্ষ্মীপদ দাস, মিলন কুমার দাস, মিন্টু দাস, কেনারাম দাস, সুকুমার দাস, পরিতোষ বিশ^াস, দিপংকর সরকার, পঞ্চানন দাস সভায় ভাড়াশিমলা ইউনিয়নের বিভিন্ন মন্দিরের সভাপতি ও সাধারণ সম্পাদক গণ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন হিন্দু মহাজোট প্রতিষ্ঠা কালীন সদস্য ও জেলা যগ্ম আহবায়ক এবং সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র সরদার।
গত ১০ জুলাই দক্ষিণ শ্রীপুর দীলিপ ম-লের বাড়িতে হামলা, নারী নির্যাতন ও জমির কাগজপত্রসহ প্রয়োজনীয় কাগজপত্রাদী, নগদ অর্থ ও স্বর্ণালংকার লুটপাট হয়ভ। চাম্পাফুল কালীবাড়ি এলাকায় পরিতোষ ম-লসহ অনেক সংখ্যারলঘুদের উপর ভূমি দস্যুদের হামলা। এই সব বিষয় নিয়ে প্রশাসনে অভিযোগ করলেও অভিযোগ করলেও শুরুতে এড়িয়ে যেতে চায় তারা। কিছু দরবারী সংগঠন থাকলেও তাদের ভূমিকা প্রশ্নবিদ্ধ। তাদের গ্রুপিং এর কারণে আরও বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে সংখ্যালঘু সম্প্রদায়। নির্যাতিত সংখ্যালঘুরা সিদ্ধান্ত নিতে পারে না। কারা তাদের প্রকৃত বন্ধু। এই সব বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়, স্বরাষ্ট্র মন্ত্রী এবং প্রশাসনের সকল কর্মকর্তাদের বিষয়গুলোর প্রতি দৃষ্ঠি আকর্ষণ ও সমস্যা সমাধানের জন্য বিশেষ ভাবে অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট কালিগঞ্জ শাখার নেতৃবৃন্দ।