কালিগঞ্জ সংবাদ ॥ ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান


169 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান
আগস্ট ২৬, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলার ৫নং কুশুলিয়া ইউনিয়ন যুব ফোরামের উদ্যোগে ও লিডার্সের আয়োজনে এবং মানষের জন্য ফাউন্ডেশনের সহযোগীতায় ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টি ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান উপলক্ষ্যে এক আলোচনা সভা অণুষ্ঠিত হয়েছে। সোমবার ২৭ শে আগষ্ট বিকাল ৫টায় বাজারগ্রাম পশ্চিম পাড়া বায়তুল নুর জামে মসজিদের পাশ্বে ডেঙ্গু প্রতিরোধে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কুশুলিয়া ইউনিয়নের নব নির্বাচিত চেয়ারম্যান শেখ এবাদুল ইসলাম, কুশুলিয়া ইউনিয়ন যুব ফোরামের সাধারণ সম্পাদক মাহবুব হাসান এর সঞ্চলনায় সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ১নং ওয়ার্ডের ইউপি সদস্য রফিকুল বারী রফু, কালিগঞ্জ সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, লিডার্সের কালিগঞ্জ উপজেলা উপদেষ্ঠা পরিষদের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, কৃষি ব্যাংকের সাবেক ম্যানেজার আরিফুল ইসলাম, মসজিদের ঈমাম শেখ শফিকুল ইসলাম, গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি আব্দুল মতিন, লিডার্সের প্রতিনিধি সম্পা বিশ্বাস, জুলেখা খাতুন, কবির, আবুল হোসেন, সাংবাদিক মোদাচ্ছে হোসেন জান্টু, ইউপি সদস্য খোদেজা খাতুন, ছুরমান আলী, ডাঃ আব্দুস সাত্তার, ইলা দেবী মল্লিক, সিরাজুল ইসলাম প্রমূখ। নেতৃবৃন্দ ড্ঙ্গেু প্রতিরোধে এলাকায় পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানের অংশ হিসাবে যুব ফোরামের নেতৃবৃন্দের কাছে কিছু সরমঞ্জাম প্রদান করেন এবং বাজারগ্রাম ১নং ওয়ার্ডে যেখানে জলবদ্ধতা আছে এবং ময়লা আবর্জনা পরিস্কার পরিচ্চন্নতা অভিযান করা হয়। এবং সাধারণ মানুষের মধ্যে ডেঙ্গু প্রতিরোধে লিফলেট বিতরণ করা হয়।

#

কালিগঞ্জে আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা

সুকুমার দাশ বাচ্চু ::

জেগেছে যুবক, গড়বে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ, এই শ্লোগান কে সামনে রেখে কালিগঞ্জ উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিপ্তরের আয়োজনে এবং নবযাত্রা ইউএসএআইড খাদ্য নিরাপত্তা উন্নয়ন কার্যক্রম এর সযোগীতায় আন্তর্জাতিক যুব দিবস ২০১৯ উদ্্যাপন উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার ২৭ শে আগষ্ট সকাল ১০টায় উপজেলা প্রাঙ্গন থেকে আন্তর্জাতিক যুব দিবসে এক বর্ণাঢ্য র‌্যালী বাহির হয়। র‌্যালীটি উদ্বোধন করেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন, র‌্যালীটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে উপজেলা অডিটরিয়ামে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ কামরুল ইসলামের সভাপতিত্বে কালিগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সুকমার দাশ বাচ্চুর সঞ্চলনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাঈদ মেহেদী। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সারমিন আক্তার, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকতা আব্দুল সেলিম, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, নবযাত্রার জেন্ডার অফিসার লায়লা আঞ্জুমান খানম, ন্যাশনাল সার্ভিসের ফরহাদ হোসেন ও পলাশ মন্ডল প্রমূখ। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী বলেন যুবকদের কে আতœ শক্তিতে বলিয়ান হয়ে সঠিক পথে চলতে হবে। জাতির জনক বঙ্গবন্ধ’ শেখ মুজিবর রহমান বাংলাদেশের ইতিহাসে একজন মহান ব্যক্তিত্ব ছিলেন। নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কে জানতে হবে। তিনি যুবক সম্প্রদয়কে বঙ্গবন্ধুর অসমাপ্ত আতœজীবনী বই পড়ার আহবান জানিয়ে সকল কে শপথ এর মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে বাড়ির আশে পাশে পরিস্কার পরিচ্ছন্ন রাখা ও মাদক মুক্ত কালিগঞ্জ গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। তিনি আরও বলেন ন্যাশনাল সার্ভিসের সাথে সংশ্লিষ্ট যুবক ও মহিলাদের কে সঠিক ভাবে তাদের দায়িত্ব পালন সহ তাদের প্রতিষ্ঠিত হওয়ার আহবান জানান। নাহলে সৃষ্টি কর্তার কাছে দায়ী থাকবেন। সভায় সরকারী কর্মকর্তা, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, ন্যাশনাল সার্ভিসের যুবক ও যুব মহিলারা উপস্থিত ছিলেন।

#

নলতা ইউনিয়ন পরিষদে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের প্রশিক্ষণ অনুষ্ঠিত”

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলার নলতা ইউপির ১,২ ও ৩নং ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের দায়িত্ব, কর্তব্য ও দর্যোগের ঝুঁকি হ্রাস বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। নলতা ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, নবযাত্রা প্রকল্প (সুশীলন) ও বিশ্ব খাদ্য কর্মসূচীর যৌথ আয়োজনে ২৫ আগস্ট রবিবার সকাল ১০ টা হতে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচীর শুভ উদ্বোধন করেন অত্র ইউনিয়ন পরিষদের সচিব মো. মহাসীন আলী হালদার। প্রশিক্ষণ কর্মসূচীতে ৩ টি ওয়ার্ডের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন ১নং ওয়ার্ড সদস্য মো. হাবিবুর রহমান, ৩নং ওয়ার্ড সদস্য মো. হারুন-অর রশিদ, সংরক্ষিত মহিলা সদস্য (১,২ ও ৩ নং ওয়ার্ড)মোছা: হালিমা খাতুন, প্রভাষক ও সংবাদকর্মী মো. মনিরুজ্জামান (মহসিন), আলহাজ্জ মতিয়ার রহমান শিক্ষক, মো. সাইদুল ইসলাম সরদার, শিক্ষক মো. মিজানুর রহমান, শিক্ষক মো. রফিক, মাওলানা মো. ফারুক হোসেন, মাওলানা আইনুল ইসলাম, বাবু লক্ষণ কুমার, ভরত চন্দ্র সরকার, শাজাহান আলী, নিয়াত আলী, নুরুজ্জামান, আনজুয়ারা, শাহিদা, রাহিমা খাতুন প্রমূখ। নবযাত্রা প্রকল্পের আওতায় সুশীলন বিষয়ক নলতা ইউপির কর্মকর্তা সন্ধ্যা রাণী রায়ের বিশেষ তত্ত্বাবধানে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন রিপন শেখ ও মো. আবুল কালাম আজাদ। বক্তাগণ- যে কোনো দুর্যোগ মোকাবেলা অর্থাৎ বর্তমান সময়ে মহামারি আকার ধারণ করা ডেঙ্গু সম্পর্কে সকলকে যার যার অবস্থান থেকে ভূমিকা রাখার আহবান জানানো হয়।

#

“নলতার ঘোনা মিলন মন্দিরে শুভ জন্মাষ্টমী পালন”

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলাধীন নলতা ইউপির ঘোনা মিলন মন্দিরে শুভ জন্মাষ্টমী উপলক্ষে ২৩ আগস্ট শুক্রবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালনের পাশাপাশি সন্ধায় দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় মিলন মন্দির কমিটির সভাপতি বাবু লক্ষণ কুমারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বাবু ভরত সরকারের সঞ্চালনায় আলোচনা রাখেন সদস্য কালীদাস মন্ডল, বাসুদেব রায়, সুবীর সরকার প্রমূখ।

#