কালিগঞ্জ সংবাদ ॥ ডেঙ্গু মোকাবেলায় আ’লীগের জরুরী সভা


123 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ ডেঙ্গু মোকাবেলায় আ’লীগের জরুরী সভা
আগস্ট ২৯, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলায় মশক নিধনে ও ডেঙ্গু প্রতিরোধে জেলা আওয়ামীলগের উদ্যোগে এক জরুরী মতবিনিমিয় সভা অনুষ্ঠিত হয়েছে। ২৯ আগষ্ট বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় উপজেলা পরিষদ কক্ষে জেলা আওয়ামীলীগে সভাপতি মনসুর আহমেদ এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলাম। এসময় বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাঈদ মেহেদী, ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, জেলা আওয়ামীলীগের সদস্য মাষ্টার নরিম আলী, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক আলহাজ্ব খান আসাদুর রহমান, এ্যাডঃ মোজাহার হোসেন কান্টু, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক এনামুল হোসেন ছোট, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ রিয়াজ উদ্দিন ও ডিএম সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি ও কুশুলিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মেহেদী হাসান সুমন, চাম্পাফুল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও চাম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন, রতনপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও ইউপি চেয়ারমান আশরাফুল হোসেন খোকন, কুশুলিয়া ইনিয়নের সভারপ্রাপ্ত চেয়ারম্যান সিরাজুল ইসলাম ও নবনির্বাচিত চেয়ারম্যান শেখ এবাদুল ইসলাম, ধলবাড়িয়া ইউপি চেয়ারম্যান গাজী শওকাত হোসেন, কৃষ্ণনগর ইউপি চেয়ারম্যান আকলিমা খাতুন, উপজেলা মহিলা আওয়ামীলীগে সভানেত্রী জেবুন্নাহার. ধলবাড়িয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সজল মুখার্জি, দক্ষিনশ্রীপুর ইউনিয়ন আওয়ামীগের সভাপতি গোবিন্দ মন্ডল, ভাড়াশিমলা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল গফুর ও সাধারন সম্পাদক আবুল হোসেন, মথুরেশপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোকলেছুর রহমান মুকুল, মৌতলা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক রুহুল আমিন, কালিগঞ্জ বঙ্গবন্ধু স্মৃতি সংসদের সভাপতি তৌহিদুর রহমান, জাতীয় শ্রমিকলীগ উপজেলা শাখার সভাপতি শাহাজালাল ও সাধারন সম্পাদক আব্দুস সবুর প্রমুখ। জেলা আওয়ামীলীগের সভাপতি মনসুর আহমেদ বলেন, সাতক্ষীরা ও কালিগঞ্জে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি হওয়ায় আমরা জরুরী ভিত্তিতে আওয়ামীলীগ নেতৃবৃন্দ কে নিয়ে সভার আয়োজন করেছি। জাতীয় বৃহত্তম স্বার্থে সকলকে সাথে নিয়ে ডেঙ্গু মোকাবেলায় কাজ করতে হবে। ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা ও জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দদের নিয়ে যে গ্রামে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে সেখানে মশক নিধনে স্প্রে ও বাড়ির আঙ্গীনায় পরিস্কার পরিচ্ছতা অভিযান চালাতে হবে। তিনি আরো বলেন এই চরম দুঃসময়ে আমরা জনগনের পাশে থেকে সচেতনতা বৃদ্ধিতে কাজ করবো। কোন দ্বিধা বিভেদ ও মত পার্থক্য না রেখে ঐক্যবদ্ধ ভাবে ডেঙ্গু মোকাবেলায় একেত্রে কাজ করার আহবান জানান। পরে জেলা আওয়ামীলীগে সাধারন জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম কালিগঞ্জ উপজেলায় ডেঙ্গু প্রতিরোধে উপজেলা যুব লীগের সভাপতি ও ভাইস চেয়ারম্যান নামজুল ইসলামকে আহবায়ক করে ৩৯ সদস্য বিশিষ্ঠ কমিটি ঘোষনা করেন।

#

বৃহৎ জনগোষ্ঠির আত্মমানবতার সেবায় সুশীলন কাজ করে যাচ্ছে : ইউএনও

সুকুমার দাশ বাচ্চু ::

বৃহত জনগোষ্ঠির আত্মমানবতার সেবায় সুশীলন দীর্ঘদিন যাবত কাজ করে যাচ্ছে যেনে আমি খুশি হয়েছি। বে-সরকারি সংস্থাও অবহেলিত মানুষের কল্যাণে অবদান রাখতে পারে তার উদাহরণ সুশীলন। উপস্থিত দুই শত পরিবারের সদস্যদের সামনে সরকারের নানান উন্নয়ন মুলক কর্মকান্ড তুলে ধরে আরও বলেন, আমার ভাল যেমন আমি বুঝি, তেমনি নিজ বাড়ির পরিবেশ, এলাকার পরিবেশ ভাল রাখর বিষয়টাও আমাদের মাথায় রাখতে হবে। পরিস্কার পরিচ্ছন্নতা পরিবেশ ডেঙ্গুসহ অনেক রোগ থেকে আমাদের ভাল রাখতে পারে। এলাকার স্বার্থে ডেঙ্গু মশা নিধন ও পরিচ্ছন্নতা অভিযানে আমাদের সকলকে অংশগ্রহন করতে হবে। বে-সরকারি উন্নয়ন সংস্থা সুশীলনের সঞ্চয় ও ঋণদান কর্মসূচীর আওতায় দলীয় সদস্যদের মাঝে বিভিন্ন প্রজাতীর গাছের চার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন বক্তব্যে এসব কথা বলেন। তিনি আরও বলেন, সরকারের প্রতিটি ভাল কাজে অংশগ্রহনের পাশাপাশি সুশীলনকে আরও বেশি বেশি অবদান রাখতে হবে। সারাদেশে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় কালিগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে এই রোগ দেখা দিয়েছে। সে কারণেই সুশীলনের কর্মকর্তা ও কর্মী বাহিনীদের মাধ্যমে জন সচেতনতায় কাজটিও করতে হবে। আশা করি আপনারা ডেঙ্গু ও বাল্যবিবাহ সম্পর্কে আরও দায়িত্বশীল হয়ে কাজ করবেন। সুশীলনের সাবেক সভাপতি ও উপদেষ্ঠা কালিগঞ্জ কলেজের সাবেক অধ্যাপক গাজী আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুশীলনের উপ পরিচালক মোস্তফা আক্তারুজ্জামান পল্টু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বন বিভাগের উপজেলা কর্মকর্তা আওছাফুর রহমান, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু। সুশীলনের প্রকল্প সমন্বয়কারী রিয়াজুল ইসলামের সঞ্চালনায় গাছের চারা বিতরন অনুষ্ঠানের মাধ্যমে কালিগঞ্জ উপজেলায় ২শ পরিবারের মাঝে ১২‘শ চারা বিতরন করা হয়। জানাগেছে, সুশীনের সঞ্চয় ও ঋনদান কর্মসুচির আওতায় দলীয় সদস্যদের মাঝে রিজার্ভ তহবিল হতে বাংলাদেশ সরকারের বৃক্ষরোপন অভিযানকে সফল করার জন্য এ বছর (২০১৯-২০২০ অর্থবছর) সুশীলনের সকল সেন্টারে ১ হাজার ১শ জনের মধ্যে ৫ হাজার ৫শ টি ফলজ, বনজ ও ঔষধী গাছেরর চারা বিতরণ করা হয়েছে। ২৬ আগষ্ট থেকে সুশীলনের মুন্সীগঞ্জ ও নওয়াবেঁকী শাখায় ১শ ৭০ জনের প্রতিজন ৫টি করে (আম, কদবেল, নারিকেল, পেয়ারা ও বাতাবী লেবু) মোট ৮শ ৫০টি গাছ বিতরণ করা হয়েছে। বনজ ও ফলদ গাছের চারা বিতরণের এই কার্যক্রম আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। বেসকারী উন্নয়ন সংস্থা সুশীলন সকল কার্যক্রমের পাশাপাশি দীর্ঘ ২৮ বছর যাবৎ গাছের চারা বিতরন করে আসছে। চারা বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ২শ সুফলভোগী সদস্যসহ সাংবাদিক, সূধী ও সুশীরনের কর্মী কর্মকর্তাবৃন্দ।

#

কালিগঞ্জে ভ্রাম্যমান আদালতে বাল্যবিবাহ পন্ড দশ হাজার টাকা জরিমানা

সুকুমার দাশ বাচ্চু ::

ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কালিগঞ্জে বাল্যবিবাহ পন্ড করে দিলেন ইউ এন ও সরদার মোস্তফা শাহিন। নবম শ্রেনীর ছাত্রীকে বাল্য বিয়ে দেওয়ার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার (২৯ আগষ্ট) দুপুরে উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের চাঁচাই গ্রামে। তথ্যানুসন্ধানে জানাগেছে, উপজেলার চাঁচাই গ্রামের আব্দুস সালামের মেয়ে ও রুস্তুম আলী হাইস্কুলের নবম শ্রেনীর ছাত্রী রুবিনা খানম (১৪) কে গোপনে বিয়ে দেওয়া হয় কৃষ্ণনগর ইউনিয়নের নেঙ্গী গ্রামের জাহানারা খাতুনের পুত্র বিল্লাল হোসেন (২৩) এর সাথে। বৃহস্পতিবার দুপুরে আনুষ্ঠানিক ভাবে বিবাহ অনুষ্ঠানের আয়োজন করেছিলেন মেয়ে পক্ষ। সংবাদ পেয়ে ঘটনাস্থলে পৌছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন ঘটনাস্থলে উপস্থিত হয়ে বাল্যবিয়ে বন্ধ ও জরিমানা করেন।

#