কালিগঞ্জ সংবাদ ॥ তথ্য অধিকার আইন বাস্তবায়ন হলে দূর্নীতি হ্রাস পাবে : তথ্য সচিব


81 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ তথ্য অধিকার আইন বাস্তবায়ন হলে দূর্নীতি হ্রাস পাবে : তথ্য সচিব
মে ২১, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

তথ্য সচিব মোঃ তৌফিকুল আলম বলেছে, তথ্য অধিকার আইন ২০০৯ সার্বজনীন ও শক্তিশালী একটি আইন। বৃটিশ আমল থেকে এ পর্যন্ত প্রায় ১১ শত আইন রয়েছে। একটি মাত্র আইন, তথ্য অধিকার আইন যেটি জনগন কতৃক সরকারকে জবাবদিহিতা করতে পারে। তিনি বলেন একটা সময় ছিল তথ্য গোপন রাখা হত। সুইডেনে ১৭৭৬ সালে প্রথম তথ্য অধিকার আইন পাশ হয়। ১২২ বছর পরে ১৮৮৮ সালে কলম্বীয়ায় ২য় তথ্য অধিকার আইন পাশ হয়। এভাবে একরে পর বর্তমান বিভিন্ন দেশে বাংলাদেশ সহ ১২৩টি দেশে তথ্য অধিকার আইন চালু আছে। বাংলাদেশে ২৯ মার্চ ২০০৯ সালে জাতীয় সংসদে আইট পাশ হয়। ৫ এপ্রিল রাষ্ট্রপতি এই আইনে স্বাক্ষর করে, ৬ এপ্রিল আইনটি গেজেট আকারে প্রকাশ করে। ১ জুলাই ২০০৯ আইনটি কার্যক্রম শুরু হয়। তিনি আরো বলেন, আমাদের দেশে তথ্য অধিকার আইন অবাধ হলে সুশাসন প্রতিষ্ঠিত হবে দূর্নীতি হ্রাস পাবে। তথ্য আবেদনের প্রেক্ষিতে প্রত্যেক কর্মকর্তা তথ্য দিতে বাধ্য থাকবে। তথ্য অধিকার আইনটি বাস্তবায়নের জন্য সকলের মাঝে গনজাগরন সৃষ্টি করতে হবে। তিনি মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা অডিটোরিয়ামে কালিগঞ্জ উপজেলা প্রশাসন ও তথ্য কমিশনের আয়োজনে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী। উপজেলা সহকারী কমিশনার ভূমি সিফাত উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা শেখ ফজলুল হক মনি, উপজেলা মৎস্য কর্মকর্তা শফিকুল ইসলাম। উপজেলা পরিবার পরিবার পরিকল্পনা কর্মখর্তা আব্দুস সেলিম এর সঞ্চালনায় প্রশিক্ষনার্থীদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিরাজ হোসেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু প্রমুখ। কর্মশালায় সরকারী কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধি, শিক্ষক, এনজিও, বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

#

নলতা ইউনিয়ন শ্রমিকলীগের কমিটি বিলুপ্ত

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

জাতীয় শ্রমিকলীগ নলতা ইউনিয়ন শাখার কমিটির মেয়াদ উত্তিণ হওয়ায় কমিটি বিলপ্ত ঘোষনা করা হয়েছে। কালিগঞ্জ উপজেলা জাতীয় শ্রমিকলীগের সভাপতি শেখ শাহাজালাল ও সাধারন সম্পাদক আব্দুস সবুর স্বাক্ষতির এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, ২১ মে বেলা ১১টায় কালিগঞ্জ উপজেলা জাতীয় শ্রমিকলীগ কার্যলয়ে জরুরী সভায় নলতা ইউনিয়ন শ্রমিকলীগের কমিটির মেয়াদ উত্তিন হওয়ায় কমিটি বিলুপ্ত ঘোষনা করা হয়। পরবর্তীতে সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি ঘোষনা করা হবে।

কালিগঞ্জে র‌্যাবের পৃথক অভিযানে ৪‘শ পিচ ইয়াবা ও ৩০ বোতল ফেনসিডিল উদ্ধার আটক-৩

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

কালিগঞ্জে র‌্যাব-৬ এর পৃথক অভিযানে কৃষ্ণনগর ও নলতা এলাকা থেকে ৩জনকে আটক সহ ৪০০ পিচ ইয়াবা ও ৩০ বোতল ফেসিডিল উদ্ধার করেছে। গোপন সংবাদের ভিত্তিতে সোমবার বিকাল ৪টার দিকে কালিগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের কালিকাপুর হক ময়রার দেকান সংলগ্ন ক্লাব থেকে র‌্যাবের গোয়েন্দা বিভাগের সদস্যরা ক্রেতা সেজে অভিযান চালিয়ে হোসেন মোড়লের পুত্র আব্দুস সামাদ (২০) ও জামাল ফারুক (২২) পিতা অজ্ঞত কে ১৮০ পিচ ইয়াবা সহ হাতে নাতে আটক করে। সোমবার একই দিনে নলতা কাজলা এলাকা থেকে র‌্যাব-৬ অভিযান চালিয়ে আব্দুর রশিদ সরদার (৪০) কে ১২০ পিচ ইয়াবা ও ৩০ বোতল ফেনসিডিল সহ আটক করে। আটককৃত আব্দুর রশিদ উপজেলা নলতা ইউনিয়নের কাজলা গ্রামের মৃত বদর উদ্দিন সরদারের পুত্র ও ইউনিয়ন শ্রমিক লীগের সভাপতি। এব্যাপরে নায়েব সুবেদার জয়নাল আবেদীন বাদী হয়ে কালিগঞ্জ থানায় মামলা করেছে।

#