কালিগঞ্জ সংবাদ ॥ পৌষ পার্বন উপলক্ষ্যে কবিতা পাঠ ও আলোচনা সভা


482 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ পৌষ পার্বন উপলক্ষ্যে কবিতা পাঠ ও আলোচনা সভা
জানুয়ারি ১২, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::
পৌষ পার্বন উপলক্ষ্যে বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার আয়োজনে শনিবার (১২ জানুয়ারি) বিকাল ৪ টায় সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে কবিতা পাঠ, সঙ্গীতানুষ্ঠান ও আলোচনা সভা। বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেনের সভাপতিত্বে ও সাংবাদিক হাফিজুর রহমান শিমুলের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন দুই বাংলার বিশিষ্ঠ কবি ও সাহিত্যিক অধ্যাপক গাজী আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন কালিগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিরাজ হোসেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিশিষ্ট কবি সুকুমার দাশ বাচ্ছু, উপজেলা দুর্ণীতি প্রতিরোধ কমিটির সহ সভাপতি এ্যাডঃ জাফরুল্যাহ ইব্রাহিম, বিশিষ্ট সাংবাদিক জি এম আশিক মেহেদী, উপজেলা লেডিস ক্লাবের সম্পাদিকা ইলাদেবী মল্লিক, বিশিষ্ট সঙ্গীত শিল্পী শিক্ষিকা কনিকা সরকার, খুলনা বেতারের শিল্পী আব্দুর রাজ্জাক, শান্তি চক্রবর্তি, জাহাঙ্গীর হোসেন, আলি হোসেন ঢালী, কবি আলী সোহারব, কবি মানিক চন্দ্র ঘোষ, কন্ঠ শিল্পী রফিকুল ইসলাম, শহীদুল ইসলাম পুটে, কবি ইব্রাহিম খলিল, বিশিষ্ট আইনজীবি জাকারিয়া ইবনে সাঈদ, ইছি মনি, রাধ, ইভা মনি, হাবিবা হেনা, আব্দুর রব প্রমুখ। অনুষ্ঠানে সাংবাদিক সমিতির কমিটির পুরন গঠন কমিটির সদস্যদের পরিচিতি, মহিবুল্লাহ, আতিকুর রহমান, ইমরান আলী, মহাসিন, মনি মালা, আনোয়ারুল, আব্দুল কাদের সহ কমিটির অন্যান্য সদস্যদের পরিচিতি ও অংশগ্রহনকারী সকলকে পৌষ পার্বনে বিভিন্ন রকমের পিঠা পায়েশ খাওয়ানো হয়।

#

সাতক্ষীরার ম্যাট্স ও আইএইচটি এর একাডেমিক কার্যক্রমের শুভ উদ্বোধন এবং পরিচিতি সভা

সুকুমার দাশ বাচ্চু ::
সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন নলতায় বহু প্রতিক্ষীত মেডিকেল ট্রেনিং সেন্টার (ম্যাট্স) ও ইনস্টিটিউট অব হেল্থ টেকনোলজি (আইএইচটি) এর একাডেমিক কার্যক্রমের শুভ উদ্বোধন এবং ওরিয়েন্টশন কর্মাসূচী সহ নবাগত শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও অতিথিদের সাথে পরিচিতিমূলক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা সিভিল সার্জন ও অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ ডা: মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা মেডিকেল কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও প্রাক্তন সিভিল সার্জন আলহাজ্জ অধ্যাপক ডা: এস জেড আতিক।
কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সেনেটারী ইন্সপেক্টর মো: আব্দুস সোবহানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলার সাবেক স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা আলহাজ্জ ডা. শেখ আকছেদুর রহমান, সদর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মো. আবুল হোসেন, কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা: শেখ তৈয়েবুর রহমান, দেবহাটা উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. আব্দুল লতিফ, নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেল্থ ফাউন্ডেশনের সুপারিনটেনডেন্ট ডা: আবুল ফজল মাহমুদ বাপী, নলতা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. আবুল হোসেন পাড়, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, বাংলাদেশ ডিপ্লমা মেডিকেল এ্যাসোসিয়েশন সাতক্ষীরা জেলা সভাপতি ডাঃ শাহিনুর রহমান শাহিন, রতীন্দ্রনাথ রায়, নবাগত শিক্ষার্থী হুসাইয়া তাসলিম, সৌউনক রায়, সামিম হোসেন প্রমূখ। আরো উপস্থিত ছিলেন নলতা শরীফ প্রেসক্লাবের সভাপতি প্রভাষক মো. মনিরুজ্জামান (মহসিন), দৈনিক দৃষ্টিপাতের নলতা প্রতিনিধি মো. রফিকুল ইসলাম, রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম শাহরিয়ার সহ অন্যান্য সংবাদকর্মী, ডা: শংকর কুমার পাল, স্বাস্থ্য সহকারী আব্দুল জলিল, পিকু, শেখ নাজিমউদ্দিন লেলিন, নলতা ম্যাট্স ও আইএইচটি এর শিক্ষক, স্টাফ, ম্যাট্স বিভাগে প্রথম ব্যাচে ভর্তিকৃত ৫২ জন শিক্ষার্খী, আইএইচটি বিভাগের ল্যাব শাখায় ৫১ জন শিক্ষার্থী, একই বিভাগের রেডিও গ্রাফি শাখায় ৫০ টি সিটির মধ্যে ৩৩ জন ভর্তিকৃত শিক্ষার্থী, শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ তথা বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। অনুষ্ঠান চলাকালে অত্র নলতা ম্যাট্স ও আইএইচটি এবং সাতক্ষীরা মেডিকেল কলেজের প্রতিষ্ঠাতা, সাতক্ষীরা-৩ আসনের বারবার নির্বাচিত সংসদ সদস্য, বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টামন্ডলীর সদস্য, সাবেক সফল স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক জরুরী কাজে সিঙ্গাপুরে থাকায় অনুষ্ঠানে না থাকতে পেরে মোবাইলে সকলের নিকট দু:খ প্রকাশ করার পাশাপাশি খুব শীঘ্রই জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে নবাগত শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের সাথে পরিচিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথি, সভাপতি সহ অন্যান্য অতিথিবৃন্দ বলেন- পীরকেবলা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর পাদদেশে যে সোনার মানুষটির কারণে আজ সাতক্ষীরাবাসী সাতক্ষীরা মেডিকেল কলেজ ও প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে নলতায় ম্যাট্স ও আইএইচটি এর মত প্রতিষ্ঠানে এলাকা তথা দেশের বিভিন্ন এলাকা হতে আগত শিক্ষার্থীরা লেখাপড়ার সুযোগ পাচ্ছে। আর সে সোনার মানুষ অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি একাডেমিক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে নেই এটা মেনে নিতে ব্যাপক কষ্ট হচ্ছে। অতিথিবৃন্দ প্রত্যাশা করেন সাতক্ষীরা মেডিকেল কলেজ যেমন নতুন প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে খুব ভাল ফলাফল অর্জন করতে সক্ষম হচ্ছে। তেমনি নতুন প্রতিষ্ঠান হিসেবে নলতা ম্যাট্স ও আইএইচটি এর নবাগত শিক্ষার্থীরা সকল অনিচ্ছাকৃত সমস্যা হাঁসিমুখে মেনে নিয়ে সকলের সহযোগিতায় মেডিকেল কলেজের ন্যায় এখান থেকেও ভাল ফলাফল উপহার দিয়ে কর্মক্ষেত্রে সফলতার স্বাক্ষর রাখতে সক্ষম হবে।
শুরুতে শিক্ষার্থীদের পক্ষ থেকে পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠ করার পাশাপাশি নবাগত কয়েকজন শিক্ষার্থী, তাদের অভিভাবক ও সংশ্লিষ্ট শিক্ষকবৃন্দ অনুষ্ঠানের মাঝে তাদের অনুভূতি ব্যক্ত করেন।

#