কালিগঞ্জ সংবাদ ॥ বাল্যবিবাহ প্রতিরোধ ও ভিক্ষুক মুক্তকরণ সভা অনুষ্ঠিত


335 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ বাল্যবিবাহ প্রতিরোধ  ও ভিক্ষুক মুক্তকরণ সভা অনুষ্ঠিত
নভেম্বর ৯, ২০১৬ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু :
কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার বেলা ১১ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সভা কক্ষে বাল্য বিবাহ প্রতিরোধ এবং ভিক্ষুক মুক্তকরণ ও ভিক্ষুকদের কর্মসস্থান বাস্তবায়ন বিষয়ক প্রস্তুতি মূলক আলোচনা সভা অনষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মাঈনউদ্দিন হাসান এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শিমুল কুমার সাহা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহারিয়ার মাহামুদ রনজু, উপজেলা সমবায় কর্মকর্তা নুর ইসলাম, ভারপ্রাপ্ত মহিলা বিষয়ক কর্মকর্তা নুরুন্নাহার আক্তার, প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাংবাদিক সুকুমার দাশ বাচ্চু, কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কেএম মোশারাফ হোসেন, বিষ্ণপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজউদ্দিন, চাম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন, দক্ষিণ শ্রীপুর ইউপি চেয়ারম্যান প্রশান্ত কুমার সরকার, তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, ভাড়াশিমলা ইউপি চেয়ারম্যান নুরমোহাম্মদ বিশ্বাস, মথুরেশপুর ইউপি চেয়ারম্যান  মিজানুর রহমান গাইন, ধলবাড়িয়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব গাজী শওকাত হোসেন, আশরাফুল হোসেন খোকন, মৌতলা চেয়ারম্যান সাঈদ মেহেদী, সুশীলনের উপ পরিচালক মোস্তফা আক্তারুজ্জামান পল্টু,  উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শেক ইকবাল আলম বাবলু, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম প্রমুখ। উপজেলাকে যে ভাবে বাল্যবিবাহ মুক্ত করতে সহযোগীতা করেছিলেন সে ভাবেই সকলেই একিইভুত হয়ে কাজ করতে হবে। তিনি ইউনিয়ন পর্যায়ে বাল্য বিবাহ প্রতিরোধ কমিটির কার্যক্রমকে আরো গতিশীল করতে বলেন সাথে সাথে প্রতিটি ইউনিয়ন পরিষদের কাজীদের জন্য একটি করে অফিস রুম বরাদ্ধের সিধান্ত গ্রহণ করেন। নিবন্ধিত ও অনিবন্ধিত বিবাহ রেজিষ্টারদের সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে। তিনি  বাল্যবিবাহের এই অর্জনকে ধরে রাখার জন্য সকলের সহযোগীতা কামনা করেন। আগামী ১০ নভেম্বর প্রধান মন্ত্রী কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিট মাহ-পরিচালক আবদুল হালিম কালিগঞ্জে আসবেন।

কালিগঞ্জে শান্তি ও সম্প্রতি পেইভ হারমনি
বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু :
কালিগঞ্জে শান্তি সম্প্রতি, সামাজিক বিভিন্নতা বৈচিত্র্যময়তা, মর্যাদা, নিরাপত্তা, দ্বন্দ¦ ও সাহিংসতা, সহিংসতার মাশুল, সমাজিক সম্প্রীতি সহ সাংবিধানিক অধিকার ও নাগরিক দায়িত্ব বিষয়ে কালিগঞ্জ প্রেসক্লাবে দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দি- হাঙ্গার প্রজেক্ট সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে ৮ নভেম্বর বেলা ১১ টায় কর্মশালাটির উদ্বোধন হয়। কর্মশালায় দি- হাঙ্গার প্রজেক্টের সাতক্ষীরা জেলা সমন্বয়কারী মেহেদী আহম্মেদ গিয়াস এর সভাপতিত্বে প্রশিক্ষক ছিলেন কালিগঞ্জ পাইলট বালিকা বিদ্যালয়ের শিক্ষিকা, খুলনা বিতারের নিয়মিত শিল্পী পেইপ কমিটির সদস্য কনিকা সরকার ও সুজন কালিগঞ্জ উপজেলা শাখার যুগ্ন সম্পাদক, কালিগঞ্জ প্রেসক্লাবের যুগ্ন সম্পাদক ও পেইপ কমিটির সদস্য এম হাফিজুর রহমান শিমুল, অংশগ্রহণ করেন দৈনিক দৃষ্টিপাতের কালিগঞ্জ ব্যুরো প্রধান শেখ আবু হাবিব, ভদ্রখালি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ ওয়াহেদুজ্জামান বাবলু, কালিগঞ্জ পাইলট মডেল হাইস্কুলের শিক্ষক আব্দুল্লাহ আল হাসান, উপজেলা পরিষদের সংরক্ষিত মহিলা আসনের সাবেক সদস্য দিপালী রাণী ঘোষ, ইউপি সদস্য ও ভদ্রখালি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা ডানিয়া পারভীন চুমকি, ইউপি সদস্য শেখ সাইদুর রহমান বাবু, সাংবাদিক শেখ মোদাচ্ছের হোসেন জান্টু, সাংবাদিক এস এম আহম্মাদউল্লাহ বাচ্চু, সাংবাদিক জাহাঙ্গির আলম, সাংবাদিক আলহাজ্ব কাজী আল মামুন, সাংবাদিক ডাঃ কেরামত আলী সহ জনপ্রতিনিধি ও সুধি বৃন্দ।

উপজেলা স্বপ্ন প্রকল্পের এ্যাডভোকেসি ওয়ার্কসপ অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু :
কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার সভা কক্ষে ৮ নভেম্বর বেলা ১২ টায় স্থানীয় সরকার ও ইউএন ডি পি এর সহযোগীতায় স্বপ্ন প্রকল্পের প্রজেক্ট বিষয়ে উপজেলা এ্যাডভোকেসি ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মাঈনউদ্দিন হাসান এর সভাপতিত্বে সভায় প্রকল্প বিষয়ে উপস্থাপন করেন ও স্বাগত বক্তব্য রাখেন ইউ এন ডি পি প্রতিনিধি রবিউল ইসলাম, তিনি বলেন অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে গ্রামীন দরিদ্র মহিলা ও অসহায় জনগোষ্ঠির কাছে পৌছে দেওয়া ও সুরক্ষা করাই এই প্রকল্পের লক্ষ্যে। এই প্রকল্পে বিধবা, তালাক প্রাপ্ত, স্বামী পরিত্যক্তা সহ অন্যান্যরা দারিদ্র বি-মোচনের লক্ষ্যে। সমাজে পিছিয়ে পড়া হত দরিদ্র দের জন্য এ প্রকল্প কাজ করে যাচ্ছে। সুশীলনের উপ-পরিচালক মোস্তফা আক্তারুজ্জামান পল্টুর সঞ্চালনায় ওয়ার্কসপে বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শিমুল কুমার সাহা, মৌতলা ইউপি চেয়ারম্যান সাঈদ মেহেদী, কৃষ্ণনগর ইউপি চেয়ারম্যান মোশারাফ হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাহারিয়ার মাহামুদ রনজু, মহিলা বিষয়ক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নুরুন্নাহার ,স্বপ্ন প্রকল্পের নারী শ্রমিক গুলসানারা পারভীন, নুরুন্নাহার, প্রমুখ।  অনুষ্ঠানে সরকারী কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধি ও স্বপ্ন প্রকল্পের সুফলভোগীরা উপস্থিত ছিলেন।

কালিগঞ্জে উপজেলা প্রশাসক কাপ ফুটবল
খেলার প্রস্তুতি সভা অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু :
কালিগঞ্জ উপজেলা ক্রীড়া সংস্থান আয়োজনে ১২ টি ইউনিয়নের সমন্বয়ে উপজেলা প্রশাসন কাপ ফুটবল টুর্নামেন্ট পরিচালনা ও জেলা প্রশাসক কাপ ফুটবল অংশ গ্রহনের জন্য এক প্রস্তুতি সভা ৮ নভেম্বর সকাল ১০ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সভা কক্ষ্যে অনুষ্টিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি গোলাম মাঈনউদ্দিন হাসানের সভাপতিত্বে ও ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শেখ ইকবাল আলম বাবলুর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি শেখ সাইফুল বারী সফু, অতিরিক্ত সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, যুগ্ন সম্পাদক সৈয়দ মোমেনুর রহমান, মনিরুল ইসলাম মনি, কোষাধ্যক্ষ সামছুল হুদা কবির খোকন, সদস্য শেখ আনোয়ার হোসেন, সদস্য শেখ মোদাচ্ছের হোসেন জান্টু, তারালী ইউপি চেয়ারম্যাম এনামুল হোসেন ছোট, মৌতলা ইউপি চেয়ারম্যান সাঈদ মেহেদী, রতনপুর ইউপি চেয়ারম্যান আশরাফুল ইসলাম খোকন, কৃষ্ণনগর ইউপি চেয়ারম্যান কে মোশারাফ হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাহারিয়ার মাহামুদ রনজু সহ ইউপি চেয়ারম্যান বৃন্দ ও ক্রীড়া সংস্থার সদস্যরা উপস্থিত ছিলেন। আগামী ১০ নভেম্বর থেকে উপজেলার ৫ টি ভেনুতে ১২ টি ইউনিয়নের দলের মধ্যে নকাউট ভিত্তিতে ফুটবল খেলা অনুষ্ঠিত হবে। এবং এই খেলার মাধ্যমে উপজেলার খেলোয়ার বাছাই করে জেলা প্রশাসক কাপ ফুটবলে অংশ গ্রহণ করবে। এজন্য সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে।