কালিগঞ্জ সংবাদ ॥ বাল্য বিবাহ প্রতিরোধে গনশুনানী


144 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ বাল্য বিবাহ প্রতিরোধে গনশুনানী
ফেব্রুয়ারি ৯, ২০২০ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জে বাল্য বিবাহ প্রতিরোধে গনশুনানী অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৯ ফেব্রুয়ারী) উপজেলা উপদেষ্টা পরিষদ ও যুব ফোরামের আয়োজনে লিডার্স এর বাস্তবায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকে এইড এর অর্থায়নে সমাজ পরিবর্তনে যুব সংহতি প্রকল্পের আওতায় বাল্য বিবাহ প্রতিরোধে গনশুনানী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিফাত উদ্দিন। উপজেলা লিডার্স এর উপদেষ্টা পরিষদের সভাপতি শেখ সাইফুল বারী সফুর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চুর সঞ্চালনায় গনশুনানী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সাংবাদিক সমিতির সভাপতি শেখ অনোয়ার হোসেন, মৌতলা ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম বাটুল, নবযাত্রার জেন্ডার অফিসার লায়লা আরজুমান খানম, বিন্দু নারী সংস্থার নির্বাহী পরিচালক জান্নাতুল মাওয়া, লিডার্সের প্রকল্প সমন্বকারী শওকৎ হোসেন, মানবাধিকার কর্মী ওয়াহিদুর রহমান ছোট, বাল্য বিবাহের শিকার শাহানার পারভীন, সবিতা রানী, রহিমা খাতুন, প্রোগ্রাম অফিসার সুলতা সাহা, ফিল্ড ফেসিলিটিটর শম্পা বিশ^াস, বাবর আলী, ইয়াসমিন প্রমুখ।

#

কালিগঞ্জে দুর্যোগের ঝুকি-হ্রাস বিষয়ক রিফ্রেসার্স প্রশিক্ষণ

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলার ইউনিয়ন পরিষদে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির দায়িত্ব ও কর্তব্য দুর্যোগের ঝুকি-হ্রাস বিষয়ক রিফ্রেসার্স প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ৯ ফেব্রুয়ারি বেলা ১১ টায় কুশুলিয়া ইউনিয়ন পরিষদের হলরুমে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও নবযাত্রা প্রকল্প বিশ্ব খাদ্য কর্মসূচি প্রকল্পের আওতায় ইউএসএআইডি খাদ্য নিরাপত্তা ও উন্নয়ন কার্যক্রম নবযাত্রার আয়োজনে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির দায়িত্ব ও কর্তব্য বিষয়ে প্রশিক্ষনে বক্তব্য রাখেন নবযাত্রার ফিল্ড ফ্যাসিলিটেটর নূর আফরোজ রিনি, ইউপি সদস্য শেখ রফিকুল বাবী রফু, সদস্য খাইরুল ইসলাম। আরো বক্তব্য রাখেন ভদ্রখালী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অহিদুজ্জামান, আব্দুল গফুর, সাংবাদিক সুকুমার দাশ বাচ্চু, নবযাত্রার আজিজুর রহমান, বিপ্লব মনীষা অধিকারী প্রমুখ। অনুষ্ঠানে দুর্যোগ বিষয়ে অংশগ্রহণকারীদের ধারণা প্রদান করা হয়।

#

স্বামীর নির্যাতনে বিরুদ্ধে কালিগঞ্জ প্রেসক্লাবে প্রতিবন্ধী স্ত্রীর সংবাদ সম্মেলন

সুকুমার দাশ বাচ্চু ::

যৌতুকলোভী, নারী নির্যাতনকারী স্বামীর নির্যাতনের প্রতিবাদে কালিগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন কালিগঞ্জ উপজেলার গোয়ালপোতা গ্রামের শহিদ হোসেন বৈদ্য’র কন্যা ও কাটুনিয়া রাজবাড়ী কলেজের ছাত্রী খাদিজা খাতুন। রবিবার (৯ ফেব্রুয়ারী) দুপুরে কালিগঞ্জ প্রেসক্লাবে মা, ভগ্নীপতি ও চাচাকে সাথে নিয়ে স্বামীর বিরুদ্ধে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে খাদিজা খাতুন। লিখিত বক্তব্যে সে জানায় শ্যামনগর উপজেলার মেন্দীনগর গ্রামের জিএম, আবু সাঈদের পুত্র ইমরান হোসাইনের সাথে ২০১৯ সালের ২৫ এপ্রিলে পারিবারিক সম্মতিতে মুসলিম আইনে রেজিষ্ট্রি বিবাহ হয়। শারিরীক প্রতিবন্ধী খাদিজা খাতুনের সুখের কথা ভেবে পিতা শহিদ হোসেন জামাই ইমরানকে ব্যবসার জন্য নগদ ২লক্ষ টাকা, ১শ ২৫ সিসি’র ডিসকভার মটর সাইকেল (দাম ১ লাখ ৩৫ হাজার টাকা) সহ স্বর্ণের চেইন, আংটি ও সাংসারিক আসবাবপত্র প্রদান করেন। কিন্তু যৌতুকলোভী স্বামীর অন্তর গলেনি। আরও লাখ লাখ টাকার দাবীতে বিবাহের ৩ মাস যেতে না যেতেই খাদিজার উপর নির্যাতন করে স্বামী। নিরুপায় হয়ে খাদিজা প্রবাসী পিতার কাছ থেকে আরও ১ লক্ষ ৫০ হাজার টাকা নিয়ে স্বামীকে দেয়। এরপরও তবে থেমে থাকেনি স্বামী ইমরানের নির্যাতন। প্রতিবন্ধী অপবাদ দিয়ে শারিরীক ও মানষিক নির্যাতন বাড়িয়ে বাবার বাড়িতে চলে যেতে বলে। ঘটনাটি তখন উভয়ের পরিবারের গন্ডি পেরিয়ে কলেজের শিক্ষক ও গন্যমান্য ব্যক্তিদের কানে চলে যায়। বিষয়টি ইমরান জানতে পেরে ২০১৯ সালের ২৫ ডিসেম্বরে ব্যাপক মারপীট করে খাদিজাকে তাড়িয়ে দেয়। খাদিজা তখন অসহায় মায়ের আশ্রয়ে চলে এসে আত্মহত্যার চেষ্টা করে। মা তখন নিরুপয় হয়ে স্থানীয়দের সহায়তায় মেয়ের ভবিষ্যতের কথা চিন্তা করে জামাই, শশুর, শাশুড়ীকে ২০২০ সালের ২ জানুয়ারী বাড়িতে দাওয়াত দিয়ে খাওয়ালেও তাদের মন গলেনি। ইতিমধ্যে গত ৫ মাসে খাদিজা অন্তস্বত্তা হয়ে পড়ে। এঘটনাটি স্বামী ইমরানকে জানালে ক্ষিপ্ত হয়ে ওই দিনেই শশুর বাড়িতে এসে এ সন্তান আমার না বলে অকথ্য ভাষায় গালি গলাজ ও মারপিট করে চলে যায়। খাদিজা অত্যাচারে অজ্ঞান হয়ে পড়লে পরিবারের সদস্যরা তাকে কালিগঞ্জস্থ শের আলী ক্লিনিকে চিকিৎসার জন্য ভতি করে। প্রতিবন্ধী স্ত্রীকে কোন খোজ খবর না নেওয়ায় বাধ্য হয়ে গত ৩০ জানুয়ারী ২০২০ খাদিজা বাদী হয়ে স্বামী আল ইমরান হোসেনসহ ৪ জনের বিরুদ্ধে সাতক্ষীরার বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল মামলা করে। মামলার পর থেকে আসামীরা প্রতিবন্ধী বাদিনীসহ তার পরিবারের সদস্যদের নানা ধরণে হুমকি অব্যহত রেখেছে। খাদিজা সংবাদ সম্মেলনে যৌতুকলোভী স্বামীসহ অন্যান্য আসামীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবী করেন।

#