কালিগঞ্জ সংবাদ ॥ বৈদেশিক কর্মসংস্থানের জন্য সেমিনার


149 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ বৈদেশিক কর্মসংস্থানের জন্য সেমিনার
ফেব্রুয়ারি ২০, ২০২০ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা বিষয়ক প্রচার সেমিনার ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। ২০ ফেব্রুয়ারি সকাল ১০টায় কালিগঞ্জ উপজেলা অডিটোরিয়ামে অবিভাষন প্রক্রিয়া প্রসারিত সহজ নিরাপদ ও সুশৃংখল করণ অর্থে কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়়ের অর্থায়নে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী। কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক রাসেলের জেলা কর্মসংস্থান এর অফিসার মোঃ আব্দুল মাজেদ এর সঞ্চালনায় প্রেস ব্রিফিংয়ে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি মাস্টার নরিম আলী মুন্সী, উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেলা কর্মসংস্থান এর সহকারী পরিচালক মোস্তফা জামান। গ্রুপ ভিত্তিক দলীয় বক্তব্য রাখেন কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারি সফু, কালিগঞ্জ হাসপাতালের মেডিকেল অফিসার শাহিনুর ইসলাম, উপজেলা লেডিস ক্লাবের সম্পাদিকা ইলাদেবী মল্লিক, অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রশ্ন জিজ্ঞাসা করেন কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার বাচ্চু, সহ-সভাপতি কালিগঞ্জ প্রেসক্লাব এর শেখ আনোয়ার হোসেন, সহ-সভাপতি নিয়াজ কওছার তুহিন, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম আহম্মাদ উল্যাহ বাচ্চু, ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন, ছোট ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান, এবাদুল ইসলাম, মৌতলা প্যানেল চেয়ারম্যান মাহফুজা খানম খুকু প্রমূখ। বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনারে বক্তারা বলেন বর্তমান সরকার বাংলাদেশের প্রতিটি উপজেলা থেকে ১০০০ করে যুবক যুবতীদের বিদেশে পাঠাবে। তাদেরকে লেখাপড়ার পাশাপাশি তারা দক্ষতা অর্জন করতে হবে। বিশ্ববাজারে চাহিদা ভিত্তিক যথাযথ কারিগরি প্রশিক্ষণ প্রদানম সুষ্ঠু ও সুসংহত অভিবাসন ব্যবস্থাপনার মাধ্যমে কর্মপ্রত্যাশী জনগোষ্ঠীর বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি এবং অভিবাসী কর্মীদের সুরক্ষা কল্যাণে কাজ করতে হবে নিরাপদ অভিবাসন ও মানব পাচার প্রতিরোধের লক্ষ্যে অনলাইনে রেজিস্ট্রেশন মাধ্যমে ২০১২ সালের সেপ্টেম্বর থেকে শুরু হয়। এবং ২০১৯ এর ডিসেম্বর পর্যন্ত ৯১৬৭ জয়নের রেজিস্ট্রেশন করা হয়। বক্তারা বলেন বর্তমান পৃথিবীর ১৭৩ টি দেশে প্রায় ১ কোটি ২০ লক্ষ কর্মী কর্মরত আছে। বর্তমান সরকারের ১০ বছরে ৫৯ লক্ষ ৩৩ হাজার ৯৫ জন কর্মী বিদেশে কর্মসংস্থান রয়েছে। এবং তাদের অর্জিত রেমিটেন্সের পরিমাণ ১ কোটি ৩০ লক্ষ ৭৬ ৩৪.৫০ মিলিয়ন মার্কিন ডলার প্রবাসে কর্মরত সকল কর্মীর কঠোর পরিশ্রম দেশের সম্মান অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কালিগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়নে বিদেশগামী যুব ও যুব মহিলাদের প্রশিক্ষণ সহ বিদেশে যাওয়ার আগে সার্বিক বিষয়ে ধারণা দেওয়া হবে। মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রতিটি উপজেলা হতে বছরে ১০০০ জন দক্ষ যুব যুব মহিলাদের কর্মসংস্থানের জন্য বিদেশে প্রেরণের ব্যবস্থা করা হবে। বক্তারা আরও বলেন অবৈধ ভাবে কেউ বিদেশে যাবে না সরকার তথা দেশের বোঝা হবেন না। সরকার নির্ধারিত নির্দিষ্ট পথে কথা ও বৈধভাবে বিদেশে যাবেন মুজিববর্ষে এই হোক সকলের প্রত্যাশা। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা সাংবাদিক জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম, পুরোহিত, ডাক্তার সহ বিভিন্ন শ্রেনি-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

#

কালিগঞ্জ প্রেসক্লাবের বার্ষিক আনন্দ ভ্রমন টুঙ্গিপাড়ায় অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু ::
মুজিববর্ষে কালিগঞ্জ প্রেসক্লাবের বার্ষিক আনন্দ ভ্রমণ রাফেল ড্র ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। দেশের সীমানা নদীর ঠিকানা যেথা গিয়েছে হারিয়ে, সেথা সাতক্ষীরা কালিগঞ্জ উপজেলা রূপময় ঘেরা বনানীর পরে দাঁড়িয়ে। কাকশিয়ালী ও যমুনা নদীর পলি তটে ঐতিহ্যবাহী কালিগঞ্জ প্রেসক্লাব স্থাপিত হয়েছে ১৯৮৩ সালে। প্রতিবছরের ন্যায় এবছরও কালিগঞ্জ প্রেসক্লাবের সকল সদস্যদের অংশগ্রহণে উনিশে ফেব্রুয়ারি ২০২০ কালিগঞ্জ প্রেসক্লাব চত্বর থেকে বার্ষিক আনন্দ ভ্রমনের শুভযাত্রা উদ্বোধন করেন কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাস বাচ্চুর সঞ্চালনায় আনন্দ ভ্রমনের শুরুতে গ্রুপ ফটো তলা হয়। এরপর প্রেসক্লাবের সদস্য সাংবাদিকরা বাস যোগে গোপালগঞ্জের টুংগীপাড়া উদ্দেশ্যে রওনা হয়। এবছর কালিগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে ও প্রেসক্লাবের পিকনিক উপ-কমিটির সার্বিক ব্যবস্থাপনায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় সমাহিত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন মোনাজাত সহ গণপাঠাগার লাইব্ররী মধুমতি নদীর পাশে হিজল তলা প্রদর্শনসহ ঐতিহাসিক বিভিন্ন স্থান সদস্যতা ঘুরে ঘুরে দেখেন এবং ক্যামেরাবন্দি করেন। এর আগে খুলনা জিরো পয়েন্টে রিয়াজুল ইসলামের ভবনের সাংবাদিকদের চা-নাস্তার সময় ভূতপূর্ব কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্তমান খুলনা জেলা এডিসি শিক্ষা মোঃ গোলাম মইনুদ্দিন হাসান কালিগঞ্জ প্রেসক্লাবের সদস্যদের সাথে শুভেচ্ছা ও কুশল বিনিময় করেন। এ সময় সাংবাদিকদের সাথে ফটোসেশনে মিলিত হলে প্রেসক্লাবের পক্ষ থেকে গোলাম মইনুদ্দিন হাসান কে উপহার সামগ্রী প্রদান করা হয়। এরপরে সকল সদস্যরা বেলা দুইটায় বাসযোগে কোটালীপাড়া থানা অফিসার ইনচার্জ কালিগঞ্জের কৃতিসন্তান শেখ লুৎফর রহমানের আপ্যায়নে যোগদান করেন। সুন্দর মনোরম পরিবেশে দুপুরের খাবার পরিবেশন করার পর থানার হলরুমে সকল সাংবাদিকদের এক মিলন মেলায় কোটালীপাড়া থানা অফিসার ইনচার্জ শেখ লুৎফর রহমানকে প্রেসক্লাবের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট ও প্রেসক্লাবের গেঞ্জি ক্যাপ ব্যাচ উপহার সামগ্রী তুলে দেন প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফুসহ-সভাপতি শেখ আনোয়ার হোসেন, সহ-সভাপতি নিয়াজ কওছার তুহিন, সাধারণ সম্পাদক সুকুমার বাচ্চু, বক্তব্য রাখেন প্রেসক্লাবের সদস্য শেখ লুৎফর রহমান, দৈনিক দুষ্টিপাতের ব্যুরো প্রধান আশেক মেহেদী, কোটালীপাড়া থানা প্রেসক্লাবের সভাপতি মিজানুর রহমান বুলু সাধারণ সম্পাদক আবু হাসান কালিগঞ্জ প্রেসক্লাবের পিকনিক কমিটির সদস্য ও প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম, আহম্মাদ উল্যাহ বাচ্চু নির্বাহী সদস্য শেখ মোদাচ্ছের হোসেন জান্টু, নির্বাহী সদস্য এসএম গোলাম ফারুক সহ প্রেসক্লাবের সদস্যরা বক্তব্য ও শুভেচ্ছা জানানোর পর সবচেয়ে আকর্ষণীয় রাফেল ড্র ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয় সন্ধ্যা ৭টায় কোটালীপাড়া থানা অফিসার ইনচার্জ শেখ লুৎফর রহমানসহ থানার অন্য কর্মকর্তারা কালিগঞ্জ প্রেসক্লাবের সাংবাদিকদের বিদায় জানান। পথিমধ্যে সকালে বিকালেও সন্ধ্যায় বেশ কয়েকবার নান্তাসহ আপ্যায়নের মধ্য দিয়ে চমৎকার পরিবেশ কালিগঞ্জ প্রেসক্লাবের আনন্দ ভ্রমণ অনুষ্ঠিত হয়।

#

পরিস্কার গ্রাম, পরিচ্ছন্ন শহর প্রতিষ্ঠার লক্ষ্যে মতবিনিময় ও কালিগঞ্জে ঘেরে আউট ড্রেন নির্মান কর্মসূচি

সুকুমার দাশ বাচ্চু ::

মুজিববর্ষে ক্লিন সাতক্ষীরা, গ্রিন সাতক্ষীরা এই শ্লোগানকে সামনে রেখে ২০ ফেব্রুয়ারী বেলা ১২টায় উপজেলা অডিটোরিয়ামে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিস্কার গ্রাম, পরিচ্ছন্ন শহর প্রতিষ্ঠার জন্য মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক রাসেল এর সভাপতিত্বে সভায় সরকারী কর্মকর্তা, সাংবাদিক ও সূধি ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এদিকে কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক রাসেল মুজিবর্ষে কালিগঞ্জ উপজেলার দক্ষিন শ্রীপুর ইউনিয়নে মৎস্য ঘেরের আউট ড্রেন নির্মান বিষয়ে প্রচারনা কর্মসূচিতে অংশ গ্রহন করেন। বুধবার বেলা ১১টায় উপজেলার দক্ষিন শ্রীপুর ইউনিয়নের পানি উন্নয়ন বোর্ডের ৫ নং পোল্ডারের গোবিন্দকাটি স্লুইজ গেট হতে দক্ষিন শ্রীপুর ইউনিয়নের বিভিন্ন স্থানে প্রচারনা কর্মসূচি অনুষ্ঠিত হয়। উক্ত কর্মসূচিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক রাসেল এর নেতৃত্বে কর্মসূচিতে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেযারম্যান সাঈদ মেহেদী। দক্ষিন শ্রীপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রশন্ত সরকার, উপজেলা প্রকৌশলী জাকির হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা শফিকুল ইসলাম, কালিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আব্দুল খালেক, কালিগঞ্জ থানার এসআই চিম্ময় মন্ডল প্রমুখ। প্রচারনা কর্মসূচিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা তার বক্তব্যে বলেন নিজের এলাকাকে সাজাতে নিজেদের কে আন্তরিক হতে হবে। মৎস্য ঘেরের পাশে আউট ড্রেন নির্মান করে বর্ষার পানি সহ অন্যান্য পানি সরানোর ব্যবস্থা করতে হবে। রাস্তা নির্মানে টেক সই উন্নয়নপরিকল্পনা গ্রহন করতে হবে। তিনি আরো বলেন সরকারের নিদ্দের্শনা এবং দূর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্দ্দেশনাবলী মেনে না চললে আইনগত ভাবে এখান থেকে ঘের মালিকদের অর্থ দন্ড ও জেল জরিমানা দিতে হবে। পানি উন্নয়ন র্বোডের ভেড়িবাধ ছাড়া উপজেলার সকল সরকারের রাস্তার পাশে মৎস্য ঘের নির্মান করতে হলে তাকে প্রথমে ঘেরের আউট ড্রেন বা পানি সরানোর ব্যবস্থা করতে হবে। ঘেরের লবণাক্ত পানিতে যদি কোন সরকারী রাস্তা বা স্থপনার ক্ষতি হয় তাহলে সেই ব্যক্তিকে আইনের আওতায় আনা হবে। প্রচারনা কর্মসূচিতে এলাকার ঘের মালিক, মৎস্য ব্যবসায়ী, সাংবাদিক, সূধি ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

#