কালিগঞ্জ সংবাদ ॥ ভ্রাম্যমান আদালতে ৩ ব্যবসায়ীকে জরিমানা


327 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ ভ্রাম্যমান আদালতে ৩ ব্যবসায়ীকে জরিমানা
জানুয়ারি ১৭, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::
কালিগঞ্জে ২ ফল ব্যবসায়ীকে ও ১ মাংস ব্যবসায়ী পলিথিন রাখার অপরাধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তিনজন ব্যবসায়ীকে পৃথক ৩টি কেস সিলিপে ১২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার ( ১৭ জানুয়ারি) বেলা ১২ টায় উপজেলার ফুলতলা মোড়ে পলিথিন ব্যগে ফল ও মাংস বিক্রেতাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যজিষ্ট্রেট ও কালিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিফাত উদ্দিন। এ সময় তিনি ২টি দোকানের ফল ব্যবসায়ী রফিকুল ইসলাম, অজিত সেন ২জনকে ১০ হাজার টাকা ও মাংস ব্যবসায়ী আমির আলী কে ২ হাজার টাকা মোট ১২ হাজার টাকা জরিমানা করেন। ভূক্তভোগী মহল আশা করেন এ ধরনের মোবাইল কোর্ট পরিচালনা করা হলে কালিগঞ্জ বিভিন্ন বাজারে অনিয়ম ও অব্যবস্থাপনা রোধ হবে। আগামীতে মোবাইল কোট পরিচালনা করা হবে বলে জানান এসিল্যান্ড।

#

আখেরী মোনাজাতের মাধ্যমে কামারগাঁতী ছোটমিয়া (রঃ) এর ৪দিন ব্যাপী ওরছ শরীফ সম্পন্ন
সুকুমার দাশ বাচ্চু ::
কালিগঞ্জ উপজেলার কামারগাঁতী হযরত শাহসুফী ছোটমিয়া (রঃ) পীর সাহেবের ৪৮তম ৪ দিন ব্যাপী বার্ষিক ওরছ শরীফ হাজার হাজার পীরের ভক্ত ও মুসল্লিদের অংশ গ্রহনে মুসলিম উম্মার শান্তি ও অগ্রগতি কামনা সহ উপস্থিত সকলের সুখ শান্তি, রোগ নিরাময় আশা আকাংঙ্খা পুরনের প্রত্যাশা নিয়ে আখেরী মোনাজাতের মাধ্যমে ওরছ শরীফ সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) বেলা ১১ টায় হযরত শাহসুফী (রঃ) এর মাজার শরীফ চত্বরে অনুষ্ঠিত আখেরী মোনাজাত পরিচালনা করেন নলতা শরীফ শাহী জামে মসজিদের পেশ ঈমাম মুহাদ্দীস আবু সাইদ (রংপুরী)। কামারগাঁতী মাজার শরীফ কমিটির সভাপতি এ্যাডঃ শেখ আব্দুস সাত্তারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ধলবাড়ীয় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব গাজী শওকাত হোসেনের পরিচালনায় মোনাজাতে অংশগ্রহন করেন সাবেক পুলিশ কর্মকর্তা বিশিষ্ট রাজনৈতিক ব্যাক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা সুফি আলহাজ্ব শেখ আতাউর রহমান, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক শামছুর রহমান, মাজার কমিটির অন্যতম সদস্য আব্দুল গফ্ফার, ইউপি সদস্য আব্দুর রব, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক ও গন্যমান্য ব্যাক্তিবর্গ এবং ছোটমিয়া ( রঃ) পীর সাহেবের ভক্তবৃন্দ ও মুসল্লিরা। মোনাজাত শেষে উপস্থিত সকলের মাঝে তাবারক বিতরন করা হয়। গত ১৪ জানুয়ারী ভোরে ফতেহা পাঠ, হামদ নাত ও গজলের মধ্যে দিয়ে ছোট মিয়া (রঃ) পীরের ওরছ শুর হয়। ওরছ উপলক্ষ্যে মাজারের পাশে বিলে বসে বিশাল বাজারের মেলা। ৪ দিন ব্যাপী এই ওরছে দুর দুরান্ত থেকে ব্যাপক মানুষের সমাগম হয়।

#

কালিগঞ্জে আসন্ন এসএসসি পরীক্ষা নকল মুক্ত পরিবেশে অনুষ্ঠানে লক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
সুকুমার দাশ বাচ্চু ::
কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে ১৭ জানুয়ারী বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলার পৃথক ৩টি পরীক্ষা কেন্দ্রে আসন্ন এসএসসি পরীক্ষা নকল মুক্ত পরিবেশে সুষ্ট ও শান্তিপূর্ন ভাবে অনুষ্ঠানের লক্ষ্যে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। কালিগঞ্জ উপজেলা নিবার্হী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কালিগঞ্জ সরকারী স্কুলে প্রধান মিক্ষক মোঃ ওয়াজেদ আলী, চাম্পাফুল স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুখপদ বাইন, উজ্জীবনী স্কুলের প্রধান শিক্ষক শেখ ইকবাল আলম বাবলু, কালিগঞ্জ পাইলট বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিন্দ্রনাথ বাছড়, রতনপুর তারকনাথ বিদ্যাপীটের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, বিষ্ণপুর স্কুলের প্রধান শিক্ষক আজয় কুমার মন্ডল, বড় শিমলা কারাবাল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানূর রহমান, তারালী স্কুলের প্রধান শিক্ষক রনজিৎ ঘোষ, উকসা স্কুলের প্রধান শিক্ষক কবির হোসেন, ভদ্রখালী স্কুলের প্রধান শিক্ষক আজগর আলী, কালিগঞ্জ আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত বৈদ্য, চৌমহুনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ হোসেন, রুস্তম আলী স্কুলের প্রধান শিক্ষক মেহেদী হাসান, ফতেপুর স্কুলের প্রধান শিক্ষক রেদওয়ান ফেরদাউস প্রমুখ। সভায় এসএসসি পরীক্ষায় কালিগঞ্জ সরকারী স্কুল পরীক্ষা কেন্দ্রে কেন্দ্র্র সচিব ঐ স্কুলের প্রধান শিক্ষক মোঃ ওয়াজেদ আলী, নলতা পরীক্ষা কেন্দ্রের কেন্দ্র সচিব প্রধান শিক্ষক আব্দুল মোনায়েম হোসেন ও চাম্পাফুল পরীক্ষা কেন্দ্রে কেন্দ্র সচিব ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুখপদ বাইনকে মনোনিত করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন বলেন পরীক্ষার সময় বিষয় ভিত্তিক শিক্ষক কক্ষ পরিদর্শক থাকবেনা। স্কুল কোড অনুযায়ী সিট প্লান করা হবে। এবং পর্যায়ক্রমে হল সুপার পরিবর্তন করা হবে। নকল মুক্ত পরিবেশে শিক্ষকদের দায়িত্বশীল হয়ে কাজ করার আহবান জানান।

##

উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে ইজারার বিষয়ে নাজিমগঞ্জ বাজারের ব্যবসায়ীদের মতবিনিময়
সুকুমার দাশ বাচ্চু ::
কালিগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী নাজিমগঞ্জ বাজারের ব্যবসায়ীরা উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে মতবিনিময় করলেন। ১৭ জানুয়ারী বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় বাজারের ব্যবসায়ীরা ইজারা সময় বাড়ানো জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিনের সাথে দেখা করেন। এসময় উপস্থিত ছিলেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মৌতলা ইউপি চেয়ারম্য ান সাঈদ মেহেদী, নাজিমগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি ফিরোজ কবির কাজল, সহ সভাপতি আমির আলী, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ডাঃ শরিফুল ইসলাম, কোষাধ্যক্ষ শেখ আবু তাহের দপ্তর সম্পাদক হাফেজ সামছুজ্জামান, ব্যবসায়ী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ হাবিবুর রহমান, আলহাজ্ব আব্দুল হামিদ প্রমুখ। ব্যবসায়ী নেতৃবৃন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিনকে লিখিত ভাবে অবগত করান নাজিমগঞ্জ বাজারটি ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয়। শত শত ব্যবসায়ী বাজারের ব্যবসা বানিজ্য পরিচালনা করেন বীবন বীবিকা নির্বাহ সহ দক্ষিন অঞ্চল তথা দেশে অর্থনৈতিক খাতে বিশেষ অবদান রেখে আসছে। এই বাজাটি প্রায় ৭০ বছরের পুরাতন এবং লক্ষ্য লক্ষ মানুষের ব্যবসা বানিজ্য ক্রয় বিক্রয় লেনদেনের একমাত্র কেন্দ্র বিন্দু। সম্প্রতী কালিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কতৃক ঘোষিত ইজারর প্রস্তাব অনুযায়ী দোকান মালিক গন ইজারা গ্রহনে ইচ্ছুক। অনেক দোকান মালিকগন ব্যবসায়ীক কারনে বাহিরে থাকায় দোকান ও ব্যবসায়ী প্রতিষ্ঠানের ইজারা গ্রহনের সময় আগামী ৩১ মার্চ ২০১৯ পর্যন্ত সময় বৃদ্ধির বাদী করলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয় ব্যবসায়ীদের দাবীর প্রেক্ষিতে পর্যায়ক্রমে ইজারার কার্যক্রম চালিয়ে যাওয়ার পরামশ্য দেন। যাতে সরকারী নিয়মনীতি রক্ষা করে ব্যবসায়ীদের সুযোগ সুবিধা দেওয়া যায়। এছাড়া নাজিমগঞ্জ বাজারের নিউ মার্কেটের ভবনটি ব্যবসার অনুউযোগী হয়ে পড়ায় মার্কেটটি অচিরেই ভেঙ্গে আধুনিক ডিজাইনে ৩/৪ তালা মার্কেট করা হবে। সে ক্ষেত্রে সকল ব্যবসায়ীদের সহযোগীতা প্রয়োজন। এবং বাজারের ইজারা বিষয়ে কারোর সাথে আর্থিক লেনদেন না করার জন্য বলেন।

##

কালিগঞ্জে প্রায়ত উপজেলা চেয়ারম্যানের মাগফিরাত কামনায় মিলাদ মাহফিল অনুষ্ঠিত
সুকুমার দাশ বাচ্চু ::
কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ানম্যান আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ ওয়াহেদুজ্জামানের মাগফেরাত কামনায় মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠান বৃহস্পতিবার বিকাল ৪টায় অনুষ্ঠিত হয়েছে। মরহুমের পরিবারের পক্ষ থেকে আয়োজন করা হয় দিনব্যাপী কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠান।উপজেলার মহৎপুর রওজাতুল জান্নাত ক্বারীয়ানা হাফিজীয়া মাদ্রাসা ও এতিমখানা ময়দানে দোয়া মোনাজাতের পুর্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সভাপতি, সাবেক সংসদ মনসুর আহম্মেদ, সাতক্ষীরা ৪ আসনের সাবেক সংসদ সদস্য এইচ এম গোলাম রেজা, কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন, সাবেক পুলিশ কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ আতাউর রহমান, কালিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাঈদ মেহেদী, সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খাঁন আসাদুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক এ্যাডঃ শেখ মোজাহার হোসেন কান্টু, সাবেক সাংগঠনিক সম্পাদক ও বিষ্ণুপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজ উদ্দীন, বিশিষ্ট সাহিত্যিক গাজী আজিজুর রহমান, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, কালিগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ জিএম রফিকুল ইসলাম, রোকেয়া মনসুর মহিলা কলেজের অধ্যক্ষ একেএম জাফরুল আলম বাবু, প্রয়াত উপজেলা চেয়ারম্যানর বড় পুত্র কুশুলিয়া ইউপি চেয়ারম্যান ইঞ্জিঃ শেখ মেহেদী হোসেন সুমন, তারালী চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, চাম্পাফুল চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন। শেখ ওয়াহেদুজ্জামানের বড় জামাতা কুড়িগ্রাম জেলার উল্লাপড়া থানার অফিসার ইনচার্জ আব্দুল্লাহ আল সাঈদ প্রমুখ। দোয়া অনুষ্ঠানে ধমীয় আলোচনা করেন নলতা শরীফ শাহী জামে মসজিদের পেশ ইমাম মুহাজ্জিস আবু সাইদ, মিলাদ পরিচালনা করেন থানা মসজিদের পেশ ইমাম মাওঃ আশরাফুল ইসলাম আজিজী, মহৎপুর রওজাতুল জান্নাত ক্বারীয়ানা হাফিজিয়া মাদ্রাসার মুহতামিম হাফেজ মাওঃ গোলাম মোস্তফা। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন তা‘লীমুল কোরআন মাদ্রাসার মুহতামীম পীরে কামেন আলহাজ্ব হযরত মাওঃ অজিহুর রহমান।

#