কালিগঞ্জ সংবাদ ॥ মহা ধুমধামে ৫১টি মন্ডপে শরদীয় দূর্গা পুজা শুরু


600 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ মহা ধুমধামে ৫১টি মন্ডপে শরদীয় দূর্গা পুজা শুরু
অক্টোবর ১৫, ২০১৮ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
কালিগঞ্জ উপজেলায় মহা ধুমধামে ষষ্টি পুজা অধিবাস ও আমন্ত্রনের মধ্যে দিয়ে সনাতন ধর্মল্বাবিদের সব চেয়ে ধমীয় উৎসব সরদীয় দূর্গা পুজার আজ মহা সপ্তমী। কালিগঞ্জ উপজেলা ১২টি ইউনিয়নে ৫১টি পুজা মন্ডপে শান্তিপূর্ন ভাবে উৎসব মুখর পরিবেশে দূর্গা পুজা অনুষ্ঠিত হচ্ছে। পুজার দিন গুলিতে সার্বিক নিরাপত্তা আইনশৃংখলা সুন্দর রাখার জন্য উপজেলা প্রশাসন ও কালিগঞ্জ থানা সার্বিক ভাবে দায়িত্বে নিয়োজিত আছে। পুজা মন্ডপ গুলিতে স্থানীয় গ্রাম্য চৌকিদারের পাশাপাশি আনছার ভিডিপি, পুলিশ ও স্থানীয় সেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করছেন। কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন রবিবার চাম্পাফুল ও তারালী ইউনিয়নের বিভিন্ন পুজা মন্ডব পরিদর্শন করেন। কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ হাসান হাফিজুর রহামান আইনশৃখলা শান্তিপূর্ন ভাবে রাখার জন্য পুজা মন্ডপের সভাপতি সাধারন সম্পাদক সহ স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ অব্যহত রেখেছে। কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও থানা আওয়ামীলীগের সভাপতি শেখ ওয়াহদুজ্জামান উপজেলার বিভিন্ন পুজা মন্ডপের সভাপতি ও সাধারন সম্পাদকদের সাথে শুভেচ্ছা বিনিমিয় করেছেন। এছাড়া কালিগঞ্জ পুজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক সনৎ কুমার গাইন ও সাধারন সম্পাদক ডাঃ মিলন কুমার ঘোষ সহ পুজা কমিটির অন্যান্য নেতৃবৃন্দ বিভিন্ন পুজা মন্ডপ পরিদর্শন করেন। এবছর কালিগঞ্জ উপজেলায় সর্ববৃহত পুজা মন্ডপ মৌতলা ইউনিয়নের পরমানন্দকাটি সার্বজনীন পুজা মন্ডপে ১২১টি প্রতিমার সমন্বয়ে অতি মনোরম পরিবেশে মন্দির মন্ডপটি সুসর্জ্জিত করা হয়েছে। এছাড়া নলতা কালিমাতা মন্দির, গোবিন্দকাটি সার্বজনিন পুজা মন্ডপ, ভদ্রখালি সার্বজনীন পুজা মন্ডপ, কালিগঞ্জ কাকশিয়ালী ব্রীজ সংলগ্ন বাজার গ্রাম সার্বজনিন পুজা মন্ডপসহ অন্যান্য পুজা মন্ডপ আকর্ষনীয় গেট, প্যান্ডেল, রাইটিংয়ে সুসর্জ্জিত করেছে। দর্শনার্থীরা বিভিন্ন পুজা মন্ডপে ঘুরে ঘুরে দেখছেন তবে অষ্টমী ও নবমী পুজাতে বেশী মানুষের সমাগম হবে বলে ধারনা করা হচ্ছে। ধর্ম যার যার উৎসব সবার এই শ্লোগান কে সামনে রেখে পুজা মন্ডপ গুলোতে সকল ধর্মের মানুষের মিলন মেলায় সম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন তৈরী হবে।
##

কালিগঞ্জে সুসমাজ ফাউন্ডেশনের ভিজিডি প্রকল্পে অনিয়ম দূর্নীতির অভিযোগের তদন্ত
সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
কালিগঞ্জে সুসমাজ ফাউন্ডেশনের উপকার ভোগীদের প্রশিক্ষন ও ঋন না দিয়ে টাকা আতœসাতের অভিযোগ পাওয়াগেছে। সুসমাজ ফাউন্ডেশনের ভিজিডি প্রকল্পটি ২০১৭-১৮ সালে কালিগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়নে বাংলাদেশ সরকারের আতœসামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় যে সকল কর্মসূচি আছে তার মধ্যে ভিজিডি কর্মসূচি অন্যতম। ভিজিডি ২০১৭-১৮ চক্রে কালিগঞ্জ উপজেলার ২, ৬৫৮জন উপকারভোগী মহিলার মধ্যে প্যাকেজ সেবা বাস্তবায়কারী সহযোগী সংস্থা হিসেবে দায়িত্ব পাওয়ার পও হতে অদ্যবধি দায় সারা ভাবে প্যাকেজ সেবা বাস্তবায়ন করে যাচ্ছে। সংস্থাটি জানুয়ারীর ১৭ হতে জুন ১৭ পর্যন্ত কোন প্রশিক্ষন প্রদান করেননি। ২০১৮ সালের প্রশিক্ষন পরিকল্পনার আলোকে ১০% প্রশিক্ষন কার্যক্রম বাস্তবায়ন হয়নি। এছাড়া প্রতিনিয়ত মাঠ প্রশিক্ষক, কর্মী ড্রপ-আউট এর কারনে উপকার ভোগীদের জমাকৃত সঞ্চয়ের টাকা কর্মীদের হাতে থাকা এবং অদক্ষ ব্যাক্তিকে উপজেলা সমন্বয়কারীর দায়িত্ব প্রদান এবং প্রকল্প সমন্বয়কারীর কর্ম এলাকায় অনিয়মিত অবস্থা এ সকল কারনে সঞ্চয় আদায় ও আদায়কৃত সঞ্চয় ব্যাংকে জমা না দিয়ে ব্যাপক ভাভে অনিয়ম ও দূর্নীতি করেছে। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন আক্তার গত ১১ জুলাই উপকারভোগীদের জমাকৃত সঞ্চয়ের টাকা ব্যাংকে জমা পূর্বক সঞ্চয় আদায় সংক্রন্ত ক্যাশ বই, লেজার, সঞ্চয় আদায় রেজিষ্ট্রার, ইউনিয়ন ভিত্তিক আদায়কৃত সঞ্চয়ের টাকার সমূদয় হিসাব, ব্যাংক জমার রশিদ সহ জমা দেওয়ার অনুরোধ করেন। বিষয়টি ২০১৭-১৮ ভিজিডি চক্র বাস্তবায়ন চুক্তি নামার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উর্দ্বোতন কতৃপক্ষের জানান। বাংলদেশ সরকারের মহিলা ও শিশু মন্ত্রনালয়ের আওতাধীন উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের বাস্তবায়নে সরকারের সহযোগী সংস্থা হিসাবে প্রকল্পটিতে উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের মাধ্যমে এলাকার অসহায় হত দরিদ্র নারীতের ভিজিডি বিষয়ে সচেতনতা ও জীবন দক্ষতা মূলক কার্যক্রমটি ২০১১-১২ ও ২০১৫-১৬ কার্যক্রম কাগজে কলমে শুরু করলেও বাস্তবে তার কোন কার্যক্রম সাধারন মানুষের চোখে পড়েনা। পরবর্তীতে এই প্রকল্পটি ২০১৭-১৮ সালের জন্য উপজেলার সুসমাজ ফাউন্ডেশন ৮টি ইউনিয়নে ও ইডা সংস্থা ৪টি ইউনিয়নে সরকারের সহযোগী সংস্থা হিসাবে কার্যক্রম শুরু করে। এই প্রকল্পটিতেই সুসমাজ ফাউন্ডেশন ব্যাপক অনিয়ম ও দূর্নীতি করে আসছে। ২০১৭ সালের জানুয়ারী থেকে প্রকল্পের কার্যক্রম শুরু হলেও সঞ্চয় আদায় শুরু হয় মে মাস থেকে। এবং ভিজিডি সদস্যদের মাসিক ২ শত টাকা সঞ্চায়ের কথা থাকলেও সেখানে উপজেলার ভাড়াশিমলা, তারালী, বিষ্ণপুর ইউনিয়নের ২১০ও ২২০ টাকা হারে আদায় করেন সংস্থাটি। সরকারের পরিপত্র ও উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বাক্ষরিত ভিজিডি কর্মসূচির রেজুলেশন উপেক্ষা করে সংশ্লিষ্ট ব্যক্তিরা অতিরিক্ত আদায়ের কেলেংকারীর সাথে জড়িত হয়ে পড়েছে। এদিকে সুসমাজ ফাউন্ডেশনের প্রকল্পের বিভিন্ন অনিয়ম ও দূর্নীতির বিষয়ে উপজেলা এনজিও সমন্বয় মিটিংয়ে অভিযোগসহ বিভিন্ন মিডিয়ায় সংবাদ প্রকাশিত হলেও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আইনগত প্রয়োজনীয় কোন পদক্ষেপ নিতে পারছেননা।

##

কালিগঞ্জে বিশ্ব সাদা ছড়ি ও নিরাপত্তা দিবস উপলক্ষ্যে দৃষ্টি প্রতিবন্ধীদের লাঠি প্রদান
সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
কালিগঞ্জ উপজেলা প্রতিবন্ধী পূর্নবাসন উন্নয়ন সমিতির আয়োজনে ১৫ অক্টোবার ২০১৮ বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষ্যে র‌্যালী আলোচনা সভা ও দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে বেতের লাঠি প্রদান করা হয়েছে। বিশ্ব সাদা ছড়ি ও নিরাপত্তা দিবস উদযাপন উপলক্ষ্যে এক র‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে উপজেলা প্রাঙ্গনে এক আলোচনা সভা কালিগঞ্জ প্রতিবন্ধী পূর্নবাসন উন্নয়ন সমিতির সভাপতি আব্দুল খালেক সভাপতিত্বে ও জাকির হোসেনের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, প্রতিবন্ধী পূর্নবাসন কল্যান সমিতির সাধারন সম্পাদক গোলাম রব্বানী প্রমুখ। অনুষ্ঠানে বিশ্ব সাদা ছড়ি প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে ২০জন প্রতিবন্ধীকে বেতের লাঠি প্রদান করা হয়।

##

কালিগঞ্জে এলজিএসপি-৩ প্রকল্পের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত
সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে এলজিএসপি-৩ প্রকল্পের উপর ত্রৈমাসিক বিজিসিসি এর সভা অনুষ্ঠিত হয়েছে। ১৫ অক্টোবার রবিবার বেলা ১১টায় কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক কার্যালয়ের এলজিএসপি-৩ প্রকল্পের জেলা সহায়ক মোঃ আজাদুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম, ধলবড়ীয়া ইউপি চেয়ারম্যান গাজী শওকাত হোসেন, চাম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন, দক্ষিন শ্রীপুর ইউপি চেয়ারম্যান প্রশান্ত সরকার, মথুরেশপুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান গাইন, কৃষ্ণনগর ইউনিয়ন ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রহমান, কুশুলিয়া ১নং ওয়াডের সদস্য শেখ রফিকুল বারী রফু প্রমুখ। এলজিএসপি প্রকল্পের আওতায় ৫,৫৩৫ কোটি টাকার প্রজেক্ট এর মধ্যে বিশ্ব ব্যাংক ৪০% টাকা এবং বাংলাদেশ সরকার ৬০% টাকা প্রতিটি ইউনিয়ন পরিষদে প্রদান করে থাকে। সারাদেশে ৪৫৭১টি ইউনিয়ন পরিষদে প্রকল্পের কাজ চলমান আছে। বাংলদেশে একমাত্র প্রজেক্ট এটি যার মাধ্যমে সরাসরি ইউনিয়ন পরিষদের তহবিলে অর্থ প্রদান করা হয়। কালিগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়নে বিভিন্ন উন্নয়ন মুলক কাজের সিধান্ত ও অগ্রগতির বিষয়ে সভায় আলোচনা কার হয়। সভার সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন চেয়ারম্যান, মেম্বর ও সচিবদের উদেশ্যে বলেন আপনার সচ্ছতার ভিত্তিতে সঠিক ভাবে কাজ সম্পন্ন করবেন। আমাকে খুশি করার জন্য আমার বাসাতে যাওয়ার প্রয়োজন নেই এবং বাসাতে কোন উপহার নিয়ে যাওয়ার দরকার নেই। প্রয়োজন হলে আমি আপনাদের অফিসে বসে আপ্যায়ন করবো। সভায় অন্যান্য ইউনিয়ন পরিষদের সদস্য, সদস্যা, সচিববৃন্দ উপস্থিত ছিলেন।

##

কালিগঞ্জের পল্লীতে গৃহবধুকে ধর্ষনের পর হত্যার অভিযোগ
সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
কালিগঞ্জ উপজেলার রতনপুর ইউনিয়নের পালতকাটি গ্রামে প্রবাসীর স্ত্রী খুকুমনি (৩৬) নামের এক গৃহবধুকে ধর্ষনের পর হত্যা করার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে শনিবার দিবাগত রাতে পালতকাটি গ্রামে। নিহত খুকুমনি বাহারাইন প্রবাসী আব্দুল্লাহ টাপালীর স্ত্রী। পরিবারের সদস্যরা হত্যার ঘটনাটি আত্নহত্যা করেছে বলে জানান। নিহত খুকুমনির মা হামিদা বেগম জানান, প্রায় ৩ বছর আগে জামাতা আব্দুল্লাহ টাপালী কাজের জন্য বিদেশে বাহারাইনে যায়। সেই থেকে খুকুমনি তার ২ ছেলেকে নিয়ে পালতকাটি গ্রামে বসাবস করেন। পাশ্ববর্তী শ্যামনগর উপজেলার কুলতলী গ্রামের সুভাষ মন্ডলের ছেলে বাবু মন্ডল (৩৯) খুকুমনিকে বিভিন্ন সময় কুপ্রস্তাব দিত। কিন্তু খুকুমনি তার প্রস্তাবে রাজী না হয়ে বাবু মন্ডলের পিতার কাছে বিষয়টি জানালে সে ক্ষিপ্ত হয়ে বাবু ও তার সহযোগীরা খুকুমনিকে গনধর্ষনের পর হত্যা করছে বলে ধরনা করছেন খুকুমনির মা হামিদা বেগম। ঘটনার খবর পেয়ে কালিগঞ্জ থানার এসআই মোমরেজ হোসেন ঘটনাস্থলে গিয়ে লাশের সুরতহাল রিপোর্ট তৈরী করে সাতক্ষীরা মর্গে প্রেরন করেন। এঘটনায় নিহত খুকুমনির ভাগ্নে বাবু ঢালী বাদী হয়ে কালিগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেছে। কালিগঞ্জ থানার ওসি তদন্ত রাজিব হোসেন জানান, ময়না তদন্তের রির্পোট পাওয়ার পর মৃত্যুর কারন নিশ্চিত হওয়া যাবে কিভাবে মৃত্যু হয়েছে।