কালিগঞ্জ সংবাদ ॥ মীনা দিবসে র‌্যালী ও আলোচনা সভা


101 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ মীনা দিবসে র‌্যালী ও আলোচনা সভা
সেপ্টেম্বর ২৪, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

মনের মত স্কুল পেলে শিখব মোরা হেসে খেলে, এই প্রতিপাদ্য কে সামনে রেখে কালিগঞ্জ উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে মীনা দিবস উদ্যাপন উপলক্ষ্যে র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর সকাল ১০ টায় উপজেলা পরিষদের সামনে থেকে মিনা দিবস র‌্যালী বাহির হয়ে নাজিমগঞ্জ ঘুরে অফিসার্স ক্লাবে গিয়ে শেষ হয়। পরে অফিসার্স ক্লাবে উপজেলা শিক্ষা অফিসার মোসাঃ শামসুন্নাহার এর সভাপতিত্বে ও কালিগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চুর সঞ্চলনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলা সহকরী শিক্ষা অফিসার নয়ন কুমার সাহা, ওমর ফারুক জহুর ইসলাম, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কালিগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এস এম আহম্মাদ উল্যাহ বাচ্ছু প্রমুখ। আলোচনা সভা শেষে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহনে কবিতা আবৃতি, নৃত্য, সংগীত প্রতিযোগীতা ও পুরস্কার বিতরন করা হয়।

#

কালিগঞ্জে জলবায়ু নার্য্যতার দাবীতে সাইকেল র‌্যালী ও পথসভা

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলার কুশুলিয়া ইউনিয়ন ও মৌতলা ইউনিয়ন যুব ফোরামের বাস্তবায়নে জলবায়ু নার্য্যতার দাবীতে সাইকেল র‌্যালী ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১১ টায় কালিগঞ্জ বঙ্গবন্ধু মুরাল পাদ দেশ থেকে কুশুলিয়া ইউনিয়নের যুব ফোরামের বাস্তবায়নে ও বে -সরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এর আয়োজনে জলবায়ু নার্য্যতার দাবীতে সাইকেল র‌্যালী ও পথসভা অনুষ্ঠিত হয়। বিশ্ব জলবায়ু সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসুচীর অংশ হিসাবে র‌্যালীর উদ্বোধন করেন কালিগঞ্জ প্রেসক্লাবের ও উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক এবং লিডার্স এর কালিগঞ্জ উপজেলার উপদেষ্টা সাংবাদিক সুকুমার দাশ বাচ্চু। এসময় উপস্থিত ছিলেন লিডার্স এর উপজেলা সমন্বয়কারী সুলতা রানী সাহা, কালিগঞ্জ প্রেসক্লাবের তথ্য বিষয়ক সম্পাদক এস এম আহম্মাদ উল্যাহ বাচ্ছু, কুশুলিয়া ইউনিয়ন যুব ফোরামের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান হাসান প্রমুখ। এদিকে মৌতলা ইউনিয়ন যুব ফোরাম ও মথুরেশপুর ইউনিয়ন যুব ফোরামের আয়োজনে জয়বায়ু কর্ম সপ্তাহ উদ্্যাপন কর্মসূচী উপলক্ষ্যে জলবায়ু বিষয়ক বাইসাইকেল র‌্যালী ও পথ সভা অনুষ্ঠিত হয়। জাতি সংঘের ক্লাইমেট একশান সামিট অনুষ্ঠানের সম্মেলন কে সামনে রেখে পৃথিবী ব্যাপী বিশ্ব জলবায়ু কর্মসপ্তাহ ২০১৯ আয়োজন করা হয়েছে। ঝুঁকিপূর্ণ দেশের ঝুঁকিপূর্ন অঞ্চলের সংগঠন হিসাবে লিডার্স সাতক্ষীরা জেলায় এই অঞ্চলের নেতৃত্ব দিচ্ছে। এ উপলক্ষ্যে ২০ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত নানাবিধি কর্মসূচী গ্রহন করেছে।

#

কুশুলিয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ড কে স্বাস্থ্য সম্মত গ্রাম ঘোষনা

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলার ৫নং কুশুলিয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ড ঠেকরা রহিমপুর গ্রাম কে স্বাস্থ্য সম্মত ঘোষনা করা হয়েছে। ২৩ সেপ্টেম্বর সোমবার উপজেলার ঠেকরা রহিমপুর সাইক্লোন সেন্টারে নবযাত্রা প্রকল্পের সহযোগীতায় ৬নং ওয়ার্ড ওয়াটার সান ও ঠেকরা রহিমপুর গ্রাম উন্নয়ন কমিটির আয়োজনে আনুষ্ঠানিক ভাবে ঠেকরা রহিমপুর গ্রাম কে স্বাস্থ্য সম্মত ঘোষনা করেন ইউপি সদস্য মোঃ আঃ গফফার সরদার, তুলাকাটী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রবিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি আনন্দ সরকার, নাসির উদ্দীন, নবযাত্রা প্রকল্পের গাজীউর রহমান ও রূপালী সরকার। অনুষ্ঠানে এলাকার জন সাধারণ ও গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

#

কালিগঞ্জের পল্লীতে পঙ্গু আয়ুব আলী মানবেতর জীবন কাটাচ্ছে

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জের পল্লীতে প্রতিবন্ধী আয়ুব আলী পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। সে উপজেলার মৌতলা ইউনিয়নের লক্ষীনাথপুর গ্রামের দিনমজুর এবাদ আলী সরদারের পুত্র। অতি পরিশ্রমী ও কর্মট আয়ুব আলীর মাতা, স্ত্রী ও দুই কন্যার এবং এক পুত্র সন্তানসহ ৬ সদস্যের সংসার ভালোই চলছিল কিন্তু বিধি বাম হয়ে দাঁড়ায় উদ্যমী যুবক আয়ুব আলীর। ২০১৯ সালের এপ্রিল মাসে সড়ক দুর্ঘটনায় তার একটা পা ভেঙ্গে যায়। জানাগেছে, সে মটর সাইকেল যোগে কালিগঞ্জ থেকে বাড়ীতে যাওয়ার পথে ঠেকরা মোড়ে পৌছাইলে দ্রুতগামী একটি ইঞ্জিন ভ্যান তাকে ধাক্কাদিয়ে ফেলে দেয়। এঘটনায় আয়ুব আলীর একটি পা ভেঙ্গে যায় এবং গুরুত্বর রক্তাক্ত যখম হয়। একপর্যায়ে স্থানীয়রা তাকে প্রথমে কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করলে অবস্থার অবনতি হলে সদর হাসপাতালে তাকে রেফার্ড করা হয়। পরবর্তীতে তার অবস্থা আরও অবনতি হওয়ায় আয়ুব আলীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা পঙ্গু হাসপাতালে ভর্তী করা হলে তার একখানা পা কেটে ফেলতে হয়। সেই থেকে আয়ুব আলী পঙ্গুবনে চলে যায়। এখন সে চরম মানবেতর জীবন যাপন করছে। আয়ুবের বড় মেয়ে আরিফা পারভীন নবম শ্রেনী ও বিথী সপ্তম শ্রেনীর ছাত্রী। তারা দুইজন কুশুলিয়া দারুস সুন্নাত দাখিল মাদ্রাসার মেধাবী ছাত্রী। একমাত্র পুত্র রমজান আলী উভাকুড় মক্তবে পড়ালেখা করে কিন্তু বর্তমানে পরিবারের সকলেই মানবেতর জীবন যাপন করছে। যথাযথভাবে সংসার নির্বাহ করতে হিমশীম করতে হচ্ছে পরিবারের সকলে। ইতিমধ্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জননেতা সাঈদ মেহেদী আয়ুব আলীকে চলার জন্য সমাজসেবা অফিসের মাধ্যমে একটি হুইল চেয়ার প্রদান করেন এবং একটি প্রতিবন্ধী কার্ড করে দেন। তবে আয়ুব আলী নিজে পরিশ্রম করে জীবিকা নির্বাহ করতে চায়। সে জন্যে সরকারের দান অনুদানের পাশাপাশি এলাকার ঢর্ণাঢ্য ব্যাক্তিদের অবদানে ইজিবাইক ক্রয় করতে চায়। সাথে সাথে নকল পা সংযোজন করাইতে চায়। এদিকে আয়ুব আলীর স্ত্রী শাহানারা খাতুন ও বৃদ্ধা মাতা জাহানারা বেগম এ প্রতিনিধিকে জানান, তাদের সংসার চলে এখন পরের কাছে হাত পেতে। অনেক টাকা ঋনী হয়ে এখন সে দিশেহারা। তাই আয়ুব আলীর জন্য মানবিক দৃষ্টিতে দেখার জন্য সরকারী কর্মকর্তা সহ এলাকার পুঁজিপতিদের হস্তক্ষেপ কামনা করেছেন আয়ুব আলীসহ তার অসহায় পরিবার।

#