কালিগঞ্জ সংবাদ ॥ মোজাহার মেমোরিয়াল স্কুলে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা


338 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ মোজাহার মেমোরিয়াল স্কুলে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা
জানুয়ারি ২৮, ২০১৮ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু, কালিগঞ্জ ::
কালিগঞ্জের মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের ২০১৮ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে ২৭ জানুয়ারী সকাল সাড়ে ১০টায় বিদ্যালয় চত্ত্বরে ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক সংসদ ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শাহাদাৎ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসলেম আলী। বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ ওয়াহেদুজ্জামান। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুস রাশেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক নওশের আলী, সাবেক শিক্ষক খোশেদ আলী, তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও প্রাক্তন শিক্ষার্থী সুকুমার দাশ বাচ্চু, শ্যামাপদ দাস, ম্যানেজিং কমিটির সদস্য সাংবাদিক আব্দুল রাবী, আলাউদ্দিন বিশ্বাস, নুরুল ইসলাম, বিদ্যালয়ের শিক্ষার্থী ইসমাইল হোসেন, অয়ন্তিকার প্রসাদ ঘোষ ও মিমি ঘোষ। বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে মানপত্র পাঠ করেন আশরাদেবীন ঐশি। অনুষ্ঠান শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বিদ্যালয়ের মৌলবী শিক্ষক হাফেজ মাওঃ আসলাম হুসাইন। ২০১৮ সালে মোজাহার মেমোরিয়াল বিদ্যালয় থেকে ১১৮জন ছাত্র-ছাত্রীরা পরীক্ষায় অংশ গ্রহন করছে।
##

কালিগঞ্জ পাইলট বালিকা বিদ্যালয়ে
স্কুল কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু, কালিগঞ্জ ::
কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে জাতীয় নির্বাচনের আদলে স্কুল কেবিনেট নির্বাচন সকল শিক্ষার্থীদের অংশ গ্রহনে উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। সারাদেশের ন্যায় ৪র্থ বারের মত ষ্টুডেণ্টেস কেবিনেট নির্বাচনের আয়োজন করে। শিক্ষার্থীদের কিশোর বয়স থেকে গনতন্ত্র চর্চা তৈরীতে ষ্টুডেণ্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা করেছে। এর মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীদের একে অপরের সহযোগীতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভত্তি ও ঝরে পড়া রোধে সহযোগীতা, পরিবেশ উন্নয়ন কর্মকা-ে অংশ গ্রহন নিশ্চিত সহ ক্রীড়া সাংস্কৃতি ও সহ শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশ গ্রহন নিশ্চিত হবে। ২৭ জানুয়ারী শনিবার সকাল ৯টা থেকে বিকাল ২টা পর্যন্ত বিরতিহীন ভাবে কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কালিগঞ্জ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ে শান্তিপূর্ন ভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। কালিগঞ্জ পাইল মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ষ্টুডেণ্টস কেবিনেট নির্বাচনে বিজয়ীরা হলেন দশম শ্রেনীর ছাত্রী কৃপাঞ্জলী রায় প্রাপ্ত ভোট ১৫৬, নবম শ্রেনীর ছাত্রী তৃষা সরকার (বিজ্ঞান) প্রাপ্ত ভোট ১৬০, তৃষা আক্তার বৃষ্টি (মানবিক) প্রাপ্ত ভোট ১২৩, ৮ম শ্রেনীর শারমিন বিনতে শাহাজান প্রাপ্ত ভোট ১৪৯, সুরাইয়া সুলতানা শিলু প্রাপ্ত ভোট ১০৪, ৭ম শ্রেনীর সুমাইয়া ইয়াছমিন প্রাপ্ত ভোট ১৩৭, ৬ষ্ঠ শ্রেনীর আফসানা মাকছুদা প্রাপ্ত ভোট ১৩৬ ও আফসানা আক্তার খুশি প্রাপ্ ভোট ১০৩। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্ব পালন করেন ১০ শ্রেনীর ছাত্রী মমতাহেনা। নির্বাচনে সার্বিক ভাবে সহযোগীতা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিন্দ্রনাথ বাছাড়। নির্বাচনে প্রিজাডিং অফিসার, পোলিং অফিসার, প্রতিটি ভোট কেন্দ্রে পৃথক পৃথক বুথের ব্যবস্থা, ভোটের বাক্স, ভোটাররা লাইন দিয়ে ভোট কেন্দ্রে প্রবেশ করে। নিরাপ্তারক্ষী ব্যবস্থা ছিল। এবং প্রার্থীরা তাদের নাম সম্বলিত লিফলেট, পোষ্টার ছাপিয়ে শোভা বর্ধন করে।
##
কালিগঞ্জে চিকিৎসা ও মানব সেবায়
নিয়োজিত আজিজুর রহমান

সুকুমার দাশ বাচ্চু, কালিগঞ্জ ::
যেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখিবে তাই, পাইলেও পাইতে পারো মানিক ও রতন, প্রবাদ আছে বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহুদুর। মানুষের আপাদে-বিপাদে রোগ ব্যাধি কবিরাজি ও চিকিৎসায় বিশ্বাস শ্রোদ্ধা ভালোবাসা ও ভক্তিতে মানুষের মঙ্গল এবং উপকার পেয়ে থাকে। তেমনেই একজন ব্যাক্তি কালিগঞ্জ উপজেলার তারালী ইউনিয়নের আমিয়ান গ্রামের আজিজুর রহমান ওরফে আজিজুর গুনিন প্রতিদিন দূর-দূরান্ত থেকে শত-শত নারী-পুরুষ, বৃদ্ধা-যুবক আজিজুর গুনিনের কাছে আসে এবং নামমাত্র ১০ টা রেজিষ্ট্রশনের মাধ্যমে দূরাগত রোগিদের সিরিয়াল নির্ধারন করে সেবা প্রদান করে আসছেন। প্রতিদিন ফজরের আযান থেকে শুরু হতে দেশের বিভিন্ন জেলা উপজেলা ও গ্রাম থেকে বিভিন্ন ব্যাক্তিরা সমস্যা সমাধানের জন্য এখানে আসেন। এখানে স্বামী-স্ত্রীর অমিল, ক্যান্সারে আক্রান্ত রোগী, প্যারালাইন্স রোগী পেট ব্যাথা সহ বিভিন্ন সমাস্যার সমাধান হওয়ায় দিনে দিনে মানুষের আগমন বৃদ্ধি হয়েছে। এর ফলে এক শ্রেনীর কতিপয় দূষ্ট চক্র ব্যাক্তির রোশানালে পড়ে আজিজুর গুনিনের ভাবমুক্তি ক্ষুন্ন করতে চেষ্টা চালিয়ে ব্যার্থ হয়েছে। জানাগেছে তৎকালীন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বর্তমান মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক সৈয়দ ফারুক আহম্মেদ থেকে শুরু করে সাতক্ষীরা ৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার, তার সহধর্মীনি ফাতেমা হায়দার তুবা, ঢাকার আমিন মোহাম্মদ গ্রুপ সহ বিশিষ্ট ব্যাক্তিবর্গ এবং শত-শত সাধারন মানুষ এখানে এসে উপকৃত হয়েছেন। সম্প্রতি কয়েকদিন আগে শ্যামনগর ও কালিগঞ্জ প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ তারালী ইউনিয়নে আজিজুল গুনিনের বাড়িতে সরোজমিনে গিয়ে শ্যামনগর, দেবহাটা, আশাশুনি, কালিগঞ্জ, সাতক্ষীরার বিভিন্ন এলাকার বেশ কয়েকজন রোগির সাথে কথা বলে জানতে পারেন রোগিরা তারা, এখানে এসে অনেক বিষয়ে উপকৃত হয়েছেন এবং তাদের উপকারের কথা শুনে অন্যান্য এলাকার অনেক রোগি দিন দিন আসছে। আজিজুর রহমান গুনিনের অলৌকিক সেবা পেয়ে রোগিরা সুস্থ হয়ে উঠছে। সেবা মানুষের পরমধর্ম আজিজুর রহমানের চিকিৎসা সেবায় মানুষের বিশ্বাস, ভালোবাসায় ও ভোক্তিতে রোগ থেকে মুক্তি পাচ্ছে।

##