কালিগঞ্জ সংবাদ ॥ মৎস্য ঘেরে বিষ প্রয়োগ, মাছের ব্যাপক ক্ষতি


151 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ মৎস্য ঘেরে বিষ প্রয়োগ, মাছের ব্যাপক ক্ষতি
অক্টোবর ২২, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাম বাচ্চু,কালিগঞ্জ ::

কালিগঞ্জ উপজেলার তারালী ইউনিয়নের আমিয়ান বিলে শেখ নূর ইসলাম এর ৫০ বিঘার ২টি মৎস্য ঘেরে শত্রুতা মূলক কীটনাশক প্রয়োগ করে বিভিন্ প্রজাতির প্রায় ৫০ মন মাছের ক্ষতি হয়েছে বলে অভিযোগ করেছে। যার অনুমানিক মূল্য সাড়ে ৩ লাখ টাকা। ঘের মালিক আমিয়ান গ্রামের মৃত বাসতুল্লাহ শেখের পুত্র শেখ নুর ইসলাম (৪৫) সাংবাদিকদের জানান, গত ১৯ আক্টোবার রাতের আধারে শত্রুতা মূলক আমিয়ান বিলে তার পাশাপাশি ২টি মৎস্য ঘেরে কীটনাশক (বিষ) প্রয়োগ করে। রবিবার সকালে ঘেরে এসে দেখতে পায় ঘেরের মধ্যে ভেটকি, ভাঙ্গান, পারশে মাছ, বাগদা চিড়িং, মনোসেক্স সহ বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠেছে। বিষ ক্রিয়ায় মাছের পাশাপাশি সাপ, ব্যাং ও কীট পতঙ্গ মরতে দেখা যায়। গত ২ দিন যাবৎ ঘেরের মরা মাছ জাল ফেলে তোলা হয়েছে। বিষয়টি দেখতে পার্শ্ববর্তী ঘের মালিক ও স্থানীয় গ্রাম বাসি ক্ষতিগ্রস্ত ঘের দেখতে আসেন। এদিকে নুর ইসলামের মৎস্য ঘেরে বিষ প্রয়োগে ব্যাপক ক্ষতি হওয়ায় সে হতাশা ও চিন্তাগ্রস্ত হয়ে পড়েছে। পাশপাশি পার্শ্ববর্তী ঘের মালিকারা আতঙ্কের মধ্যে রয়েছে। এব্যাপারে ভূক্তভোগী কালিগঞ্জ থানায় অভিযোগ দিয়েছে।

#

কালিগঞ্জ থানা পুলিশের অভিযানে ওয়ারেন্ট ভুক্ত ৫ আসামী গ্রেপ্তার

সুকুমার দাম বাচ্চু ::

কালিগঞ্জ থানা পুলিশ অভিযানে ওয়ারেন্ট ভুক্ত ১০ আসামীকে আটক করে থানায় আনা হয়। থানা সূত্রে জানা গেছে ২২ অক্টোবর দিবাগত রাতে কালিগঞ্জে সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম জামির নেতৃত্বে থানা অফিসার ইনচার্জ দেলোয়ার হুসেন সহ সঙ্গীয় পুলিশ বাহিনী উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ওয়ারেন্ট ভুক্ত ১০জন কে আটক করে। পরে আদালতের রিকল দেখিয়ে ৫জন কে ছেড়ে দেওয়া হয়। বাকী ৫জন হলেন উপজেলার পাইকাড়া গ্রামের মৃত ওয়াজেদ আলীর পুত্র শওকত হোসেন (৪৫), কাশিবাটী গ্রামের মৃত হরেন্দ্র ভুইয়ার পুত্র লক্ষèীপদ (৪০), গোবিন্দ ভুইয়ার স্ত্রী বাসন্তী রানী (২৭), একই গ্রামের মতিয়ার রহমানের পুত্র রফিকুল ইসলাম (৪০) ও মাঘুরালী গ্রামের মৃত এরশাদ আলী বিশ্বাসের পুত্র ইয়াকুব আলী (৪০), আটককৃতদের আদালতের মাধ্যমে সাতক্ষীরা জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

#

কালিগঞ্জের ধলবাড়ীয়া ইউনিয়ন পরিষদে কৃষি বিষয়ক গনশুনানি

সুকুমার দাম বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলার ধলবাড়ীয়া ইউনিয়ন পরিষদে কৃষি বিষয়ক গনশুনানী অনুষ্ঠিত হয়েছে। ২২ আক্টোবার মঙ্গলবার বেলা ১১টায় ১০ নং ধলবাড়ীয়া ইউনিয়ন পরিষদের আয়োজনে ও অগ্রগতি সংস্থা ও মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগীতায় সুবিধা বঞ্চিত জনগোষ্টির অধিকার ও ক্ষমতায়ন (স্কোর) প্রকল্পের মাধ্যমে কৃষি বিষয়ক গনশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ রুহুল আমিন। ধলবাড়ীয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী শওকাত হোসেন এর সভাপতিত্বে ও অগ্রগতি সংস্থার প্রোগ্রাম অফিসার আব্দুস সালাম এর সঞ্চালনায় গনশুনানি অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা সামাজিক উদ্যোগ ফোরামের সভাপতি ও কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, অগ্রগতি সংস্থার প্রকল্প সমন্বয়কারী অক্ষয় সরকার। এসময় উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা, উপজেলা প্রাণী সম্পদ অফিসের কর্মকর্তা সহ ৫০জন কৃষক উপস্থিত ছিলেন। গনশুনানি অনুষ্ঠানে কৃষকরা তাদের এলাকার বিভিন্ন সমস্য ও সম্ভাবনা বিষয়ে সরাসরি প্রশ্ন করেন। এবং প্রশ্নের উত্তর প্রধান করেন কৃষি কর্মকর্তা কৃষিবীদ মোঃ রুহুল আমিন।

#