কালিগঞ্জ সংবাদ ॥ শ্রেষ্ঠ শিক্ষিকার বিদেশ গমন


337 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ শ্রেষ্ঠ শিক্ষিকার বিদেশ গমন
জুন ২৭, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

জাতীয় শিক্ষা পদক ২০১৭ সালে সাতক্ষীরা জেলার শ্রেষ্ঠ শিক্ষিকা নির্বাচিত হওয়ায় বিদেশ ভ্রমনের সুযোগ পেলেন কালিগঞ্জ উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা শাহীনা আখতার। তিনি আগামি পহেলা জুলাই রাত ১২ টা ৫০ মিনিটে ঢাকা আন্তর্জাতিক শাহজালাল বিমানবন্দর থেকে একটি ফ্লাইটে চীন দেশের উদ্দেশ্যে রওনা হবেন। জেলার শ্রেষ্ঠ শিক্ষিকা কালের কণ্ঠকে বলেন, উপজেলার তারালী গ্রামে ১৯৭৮ সালের ৫ই ডিসেম্বর সভ্রান্ত মুসলিম পরিবারে জম্মগ্রহন করি। তিনি ঐ গ্রামের মরহুম মোহর আলী মোক্তারের ছোট কন্যা। ছোট বেলা থেকে লেখাপড়ার প্রতি অতি আগ্রহ ছিল। ১৯৯৪ সালে তারালী মাধ্যমিক বিদ্যালয় থেকে (এসএসসি) প্রথম বিভাগ, ১৯৯৬ সালে উপজেলা সদরের অন্যতম নারী শিক্ষা বিদ্যাপীঠ রোকেয়া মনসুর মহিলা কলেজ থেকে (এইচএসসি) প্রথম বিভাগ এবং ১৯৯৮ সালে কালিগঞ্জ ডিগ্রী কলেজ (বর্তমানে সরকারি কলেজ) থেকে ছাত্রীদের মধ্যে (বিএ) প্রথম বিভাগ নিয়ে কৃতিত্বের সাথে পাশ করি। পরবর্তীতে খুলনা বিএল কলেজ থেকে পর্যায়ক্রমে ইংরেজি ও রাষ্ট্রবিজ্ঞানে মাষ্টার্স পাশ করি। আমার কর্মজীবন শুরু হয় ২০০৬ সালের মাঝামাঝি সময়। ঐ বছরের ২৩ এপ্রিল উপজেলার পারুলগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষিকা হিসেবে যোগদান করি। চাকুরীর কিছু দিন যেতে না যেতেই ডাক আসে জেলা (প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট) পিটিআইতে। সেখানেও অত্যান্ত সুনামের সাথে প্রথম স্থান অর্জন করি। পিটিআই থেকে ফিরে এসে বিদ্যালয়ের শিক্ষার পরিবর্তনশীল ধারাবাহিকতায় নিজেকে সক্রিয় রেখে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকবৃন্দসহ উপজেলা শিক্ষা কর্মকর্তাদের অত্যন্ত আস্থাভজন হয়ে উঠি। দীর্ঘ কয়েক বছর পারুলগাছায় সুনামের সাথে শিক্ষকতার পর প্রাথমিক শিক্ষার দীপ্তি হিসাবে ২০১০ সালের শেষে দিকে উপজেলার ছনকা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে (নতুন কর্মস্থল) যোগদান করি। কর্মক্ষেত্রে স্কুলের শিক্ষকদের কাছ থেকে সবরকম সহযোগিতা পেয়েছি। তিনি আরো বলেন, এ পর্যন্ত আসতে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করে ২০১৭ সালে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষিকা। পরবর্তীতে সাতক্ষীরা জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষিকা নির্বাচিত হই। জেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করায় মর্ডান স্কুল ম্যানেজমেন্টের উপর সরকারি ভাবে বিদেশে যাওয়ার সুযোগ পেয়েছি। সংসারিক জীবনে তিনি শারাফাত ইমতিয়াজ প্রিন্স নামের এক ছেলে সন্তানের জননী। সে বর্তমানে দেশের অন্যতম সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ঝিনাইদহ ক্যাডেট কলেজে লেখাপড়া করছে। ছেলেকে মানুষের মত মানুষ তৈরী করার পাশাপাশি জীবন বাকি টুকু সময় শিশুদের শিক্ষাদানের মধ্যদিয়েই কাটাতে চান এই শিক্ষিকা। তবে চাকরি থেকে অবসরে যাওয়ার পর প্রত্যাশা বাস্তবায়নে একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ার স্বপ্ন দেখছেন। আগামি ১ জুলাই বিদেশ যাত্রা সফলের জ্য সকলের কাছে দোয়া কামনা করেছেন শ্রেষ্ঠ শিক্ষিকা শাহীনা আখতার।

#

কালিগঞ্জে অপহৃত রাফিজার সাতদিনেও সন্ধ্যান মেলেনি

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

কালিগঞ্জের দিয়া গ্রামের রাফিজা নামক এক গৃহবধু ১৯ জুন অপহরন হয়। অপহরনের ৬ দিন পর গত ২৫ জুন রাফিজার ভাই আল আমিন হোসেন বাদী হয়ে রাফিজার স্বামী সাগরসহ ৫ জনের বিরুদ্ধে কালিগঞ্জ থানায় নারী ও শিশু নির্জাতন দমন আইনের ১১(গ), ৭/৩০ ধারায় ১৮ নং মামলা দায়ের করে। রাফিজা দেয়া গ্রামের আরিফুজ্জামান সাগরের স্ত্রী ও শ্যামনগর উপজেলার সোরা গ্রামের বাকপ্রতিবন্দী অসহায় হাফিজুর রহমান মোল্যার কন্যা। কালিগঞ্জ থানার মামলা সুত্রে ও ঘটনার অনুসন্ধানে জানা গেছে, প্রায় ৯/১০ মাস আগে কালিগঞ্জ উপজেলার মথুরেশপুর ইউনিয়নের দেয়া গ্রামের নাজিমুদ্দীনের পুত্র আরিফুজ্জামান সাগরের সাথে শরিয়ত মোতাবেক রাফিজার বিয়ে হয়। বিয়ের পর থেকে সাগর ও তার পরিবারের সদস্যরা রাফিজাকে মোটা অংকের টাকা যৌতুকের দাবীতে প্রায়ই নির্জাতন করে আসছিলো। রাফিজার অসহয় প্রতিবন্দী পিতা যৌতুকের টাকা না দিতে পারায় নানান ফন্দী আটতে থাকে। একপর্যায়ে সুকৌশলে রাফিজা কে আড়াল করে বাড়ি থেকে না বলে চলে গেছে মর্মে প্রচার করতে থাকে। ঘটনাটি ১৯ জুন ২০১৯ তারিখের। রাফিজা’র ভাই আল আমিন অভিযোগ করে বলেন ঘটনার দিন সাগর ও তার দলবল রাফিজাকে অপহরন করে অজ্ঞত স্থানে আটকে রেখেছে। এবং অপহরণের ঘটনাটি ভিন্নখাতে নিতে অপ প্রচার করছে। মামলার বাদী তার মামলায় আরও বলেন আসামীরা পরিকল্পিত ভাবে রাফিজাকে আড়াল করে রেখেছে। আটক করে রিমান্ডে নিলেই তাদের মাধ্যমে রাফিজা উদ্ধার হবে । স্বামী সাগর নিজেই রাফিজা নিখোজের বিষয়টি বেশি প্রচার করছে। এমনকি নিখোজ হওয়ার প্রচারের সাথে সাথে সাগর কালিগজ্ঞ থানায় একটা মিসিং ডায়েরী করে। এবং তার বাহিনীকে সজাগ দৃষ্টি রাখতে নির্দেশ দেয়। সেকারণেই মামলা নিতে গড়িমশি করে থানা পুলিশ। এছাড়াও বাদী পক্ষের সর্বক্ষণ দৃষ্টিতে রাখাসহ বিভিন্ন রকম ভয়ভীতি দেখানোর ও অভিযোগ করেন। অপর দিকে রাফিজার ভাই একটি অভিযোগ দায়ের করে। অনুসন্ধানে আরও জানাগেছে, রাফিজা আরিফুজ্জামান সাগরের ২য় স্ত্রী। তার ১ম স্ত্রী পরকিয়ার ফাঁদে পড়ে অন্যের হাতধরে চলে গেলে রাফিজার সাথে উভয় পরিবারের সম্মতিতে বিয়ে হয়। বেশ কিছু দিন যাবত সাগর তার ১ম স্ত্রীর সাথে পুনরায় সম্পর্ক তৈরি করে এবং তাদের মেলা মেশার ছবি মোবাইলে ধারন করে রাফিজাকে দেখালে রাফিজা প্রতিবাদ করে। তাতেই সাগর রাগান্বিত হয়ে রাফিজাকে তার জীবন থেকে সরিয়ে দেয়ার কৌশল খুজতে থাকে। এ ঘটনা রাফিজা তার মাকে জানালে সাগর ক্ষিপ্ত হয়ে ঐ দিন রাফিজাকে ব্যাপক মারপিট করে বলে জানান রাফিজার মা । ঘটনার বিষয়ে কালিগঞ্জ থানার ওসি (তদন্ত) আজিজুর রহমান খাঁনের কাছে জানতে চাইলে তিনি বলেন প্রকৃত ঘটনার তদন্ত, ভিকটিম উদ্ধার ও আসামী গ্রেফতারের জোর চেষ্টা চলছে। খুব দ্রুত ভিকটিম উদ্ধার ও দোষীদের আইনের আওতায় আনা হবে।

#

কালিগঞ্জে আইন শৃংখলা ও চোরাচালান কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

কালিগঞ্জ উপজেলা আইনশৃঙ্খলা ও চোরাচালান প্রতিরোধ কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুন) সকাল সাড়ে ১০ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী, ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল হাকিম, তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, দক্ষিন শ্রীপুর ইউপি চেয়ারম্যান প্রশন্ত সরকার, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, বাংলাদেশ সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার জি এম আব্দুল হাকিম, কালিগঞ্জ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহাজ্ব আব্দুল ওয়াজেদ, কালিগঞ্জ পাইলট বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিন্দ্রনাথ বাছাড়, সুশীলনের উপ-পরিচালক মোস্তফা আক্তারুজ্জামান পল্টু, নবযাত্রা প্রকল্পের কো অর্ডিনেটর আশিষরঞ্জন হালদার প্রমুখ। এছাড়া উপজেলা কৃষি ঋণ কমিটি, এনজিও সমন্বয় কমিটির মাসিক উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এবং বেলা ১২টায় উপজেলা পরিষদের মাসিক সভা উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, সাংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

#

কালিগঞ্জে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচীর তথ্য সংগ্রহকারি ও সুপারভাইজারদের প্রশিক্ষন

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

কালিগঞ্জ উপজেলা নির্বাচন অফিসের সার্বিক ব্যবস্থাপনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচী ২০১৯ এর আওতায় তথ্য সংগ্রহকারী ও সুপার ভাইজারদের প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ১০ টায় কালিগঞ্জ সরকারি কলেজে তথ্য সংগ্রহনকারী ১শ ২৫ জন ও ২৫ জন সুপার ভাইজার প্রশিক্ষনে অংশগ্রহন করেন। প্রশিক্ষন প্রদান করেন সাতক্ষীরা জেলা নির্বাচন কর্মকর্তা নাজমুল কবীর, কালিগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা জামিরুল হায়দার, সাতক্ষীরা সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শফিকুল ইসলাম, কলারোয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মাসুদুর রহমান, তালা উপজেলা নির্বাচন কর্মকর্তা অপুর্ব কুমার, শ্যামনগর উপজেলা নির্বাচন কর্মকর্তা রবিউল ইসলাম,। কালিগঞ্জ উপজেলার ১২ টি ইউনিয়নে আগামী ১লা জুলাই হতে ২৭ জুলাই পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাত করণে তথ্য সংগ্রহকারিগন কাজ করবেন।

#

কালিগঞ্জে উপজেলা কৃষি কর্মকর্তাকে বিদায়ী সংবর্ধনা

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
কালিগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শেখ ফজলুল হক মনির বিদায় সংবর্ধনা অনুষ্ঠান ২৬জুন বুধবার রাত সাড়ে ৯টায় কালিগঞ্জ অফিসার্স কল্যান ক্লাবে অনুষ্ঠিত হয়েছে। অফিসার্স কল্যান ক্লাবের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক উপজেলা প.প কর্মকর্তা আব্দুস সেলিমের সঞ্চালনায় বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ার‌্যান সাঈদ মেহেদী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিফাত উদ্দিন, বক্তব্য রাখেন উপজেলা লেডিস ক্লাবের সভানেত্রী রিক্তা চৌধুরী, যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিরাজ হোসেন খান, উপ-সহকারী প্রকৌশলী আশরাফুল ইসলাম, উপজেলা নির্বাচন অফিসার জমিরুল হায়দার, কালিগঞ্জ জনতা ব্যাংকের ম্যানেজার মাহাবুবুর রহমান, সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন প্রমুখ। বক্তারা বিদায়ী উপজেলা কৃষি কর্মকর্তা কালিগঞ্জে চাকুরী কালিন স্মৃতি চারন ও ভূয়ষি প্রসংসা করেন। বিদায়ী উপজেলা কৃষি কর্মকর্তাকে ক্রেষ্ট ও উপহার সামগ্রী প্রদান করা হয়। তিনি খুলনায় তথ্য উপসহকারী পরিচালক হিসাবে যোগদান করবেন।

#