কালিগঞ্জ সংবাদ ॥ সাংবাদিক ও সুশীল সমাজের সাথে মতবিনিময়


462 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ সাংবাদিক ও সুশীল সমাজের সাথে মতবিনিময়
আগস্ট ১৮, ২০১৮ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
কালিগর উপজেলার সুশীল সমাজ, সাংবাদিক, সামাজিক ব্যক্তিদের সাথে ১৮ আগষ্ট শনিবার বেলা ১১টায় আইডিয়াল কার্যালয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। কালিগঞ্জ উপজেলা ভূমি কমিটির সভাপতি অধ্যাপক আব্দুল খালেকের সভাপতিত্বে মতবিনিমিয় সভায় স্বাগত বক্তব্য রাখেন বে-সরকারী উন্নয়ন সংস্থা আইডিয়াল এর পরিচালক ডাঃ নজরুল ইসলাম। সভায় বক্তব্য রাখেন কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, রিপোটার্স ক্লাবের সভাপতি নিয়াজ কওছার তুহিন, সাধারণ সম্পাদক শেখ ইকবাল আলম বাবলু, বাংলদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলা ভূমি কমিটির সাধারন সম্পাদক এ্যাডঃ জাফরুল্লাহ ইব্রাহিম, দৈনিক দৃষ্টিপাতের কালিগঞ্জ প্রতিনিধি এসএম,আহম্মাদ উল্যাহ বাচ্চু, জাতীয় শিক্ষক শ্রেষ্ঠ শিক্ষক প্রাণকৃষ্ণ সরকার, উপজেলা জাসদের সভাপতি শেখ মোদাচ্ছের হোসেন জান্টু, উপজেলা নারী নেত্রী ফেডারেশনের সভানেত্রী জয়ন্তি রানী, উপজেলা লেডিস ক্লাবের সাধারন সম্পাদিকা ইলাদেবী মল্লিক, কালিগঞ্জ পাইলট বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা কনিকা সরকার, আইডিয়ালের কেন্দ্র ব্যবস্থাপক মিজানুর রহমান, সাংবাদিক আব্দুল করিম মামুন হাসান, মহিবুল্লাহ, মনিমালা গাইন, প্রোগ্রাম ম্যানেজার এসএম, মিজানুর রহমান, কৃষকনেতা আবু আসলাম লাল্টু প্রমুখ। সভায় বক্তারা বলেন ভূমি অধিকার আন্দোলনে তৎকালিন ভূমিহীন নেত্রী জায়েদার মৃত্যুতে ভূমিহীনদের পক্ষে সাংবাদিকরা তাদের লেখনি দিয়ে অনেক উপকার করেছিলেন। সেই সময় ভূমিহীনদের অধিকার আদায়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরায় এসেছিলেন। এছাড়া সাবেক রাষ্টপতি আলহাজ্ব হুসাইন মোহাম্মাদ এরশাদ ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দের আগমন ঘটে। সরকারের পাশাপাশি সুশীলন, উত্তরন, আইডিয়াল সহ অন্যান্য এনজিও ভূমিহীনদের সহযোগীতায় এগিয়ে আসে। ভূমিহীনদের আন্দোলন বেগবানের নেতৃত্ব দিয়ে ছিলেন কিন্ত আজ আমাদের মাঝে আর নেই এ্যাডঃ আব্দুর রহিম, এ্যাডঃ ফিরোজ আহম্মেদ, সাংবাদিক আশরাফুল ইসলাম টুটুল, কৃষকনেতা সাইফুল্লা লস্কর। দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর ভূমিহীনরা তাদের অধিকার আদায়ে সরকারী ভাবে খাস জমি বন্দবস্ত পেয়েছে। উত্তরন এর বাস্তাবায়নে ও মানুসের জন্য ফাউন্ডেশনের সহযোগীতায় ন্যাড়ার চক, সন্নসির চক বাবুরাবাদ, ঝয়ামারি ভূমিহীনদের মধ্যে প্রায় ছয় শতাধিক ভূমিহীন পরিবারকে খাস জমিতে পূর্নবাসনের জন্য সরকারী ভাবে দলিল হস্তন্তর করা হয়েছে। এখনো অনেক খাস জমি সরকারের বে-দখল হয়ে আছে। সে জমি গুলো উদ্ধার করে ভূমিহীন দের মাঝে বন্দবস্তের জন্য আইডিয়াল যথেষ্ট ভূমিকা রাখতে পারে। এই কাজে কালিগঞ্জের সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিদের সহযোগীতা করতে হবে।
##

নিজদেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নানা কর্মসূচির মধ্যদিয়ে শোক দিবস পালন
সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে পতাকা উত্তোলণ, র‌্যালি ও আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগীতায় পুরস্কর দোয়া ও গনভোজ অনুষ্ঠিত হয়েছে। কালিগঞ্জ উপজেলার নিজদেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে শনিবার সকাল ৯টায় বিদ্যালয় প্রাঙ্গনে জাতীয় সংঙ্গিতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে একটি শোক র‌্যালী প্রধান প্রধান প্রদক্ষিন করে স্কুল ভবনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নিজদেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এসএমসির সভাপতি ইউপি সদস্য আওয়ামীলীগ নেতা শওকাত হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল হাকিম। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কারিগঞ্জ প্রেসক্লাবর সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাধারন সম্পাদক গোলাম ফারুক, সন্তান কমান্ডের ক্রীড়া সম্পাদক আফছার গাজী, স্কুলের প্রধান শিক্ষক মোঃ লুৎফর রহমান, সহকারী শিক্ষক আকরাম হোসেন, মোস্তফা হাসনাতুজ্জামান, মোঃ নাসির উদ্দিন, রেহানা পারভীন, মৃনাল কান্তি খা, মনিরা পারভীন, স্কুলের অভিভাবক মহাব্বত আলী , আফছার আলী, আলহাজ্ব মোর্শেদ আলী, শহিদুল ইসলাম, সাংবাদিক শেখ মোদাচ্ছের হোসেন জান্টু, আব্দুল করিম মামুন হাসান প্রমুখ। আলোচনা সভা শেষে শোক দিবসের চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করেন প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম। তিনি বলেন ১৯৭১ সালে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহামনের ডাকে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেছি। বঙ্গবন্ধর আদর্শ ও তার ইতিহাস নুতন প্রজম্মকে জানতে হবে। জাতির জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে নিরলস ভাবে কাজ করে চলেছে। আমি নেত্রী ও নৌকার প্রতি আস্থা ও সমর্থন জানিয়ে আগামী নির্বাচনে আবারও শেখ হাসিনাকে ক্ষমতায় আনতে প্রচেষ্টা চালিয়ে যাবো। পরে দোয়া শেষে সকলের মাঝে তাবারক বিতরন করা হয়। এসময় স্কুলের এসএমসির সদস্য, শিক্ষক, ছাত্র ছাত্রী, অবিভাবক উপস্থিত ছিলেন।
##

কালিগঞ্জে ৫ জন প্রতিবন্ধিকে হুইল চেয়ার বিতরণ

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
নওয়াবেঁকী গনমুখি ফাউন্ডেশন এনজিএফ কালিগঞ্জ কার্যালয়ে ১৮ আগষ্ট সকাল ১০ টায় প্রতিবন্ধিদের মাঝে হুইল চেয়ার বিতরন করা হয়েছে। কালিগঞ্জ এনজিএফ ম্যানেজার মো: ফারাদ হোসেনের সভাপতিত্বে হুইল চেয়ার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নওয়াবেঁকী গনমুখি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালন মোঃ লুৎফার রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, মাওঃ মোঃ আশরাফুল আলম প্রমুখ। প্রতিবন্ধিদের মধ্যে হুইল চেয়ারপ্রাপ্তরা হলেন উপজেলা দক্ষিন শ্রীপুর গ্রামের করিম গাজীর পুত্র প্রতিবন্ধি মিলন, ফতেপুর গ্রামের আবুল কালামের পুত্র সুমন, দক্ষিন শ্রীপুর গ্রামের কওছার গাজীর পুত্র ইসরাইল গাজী, এই গ্রামের ফজর আলী পুত্র বিল্লাল হোসেন ও উজায়মারী গ্রামের আবু জাফরের পুত্র শাহারিয়ার রিপন।

##