কালিগঞ্জ সংবাদ ॥ সাতক্ষীরা-টু মুন্সিগঞ্জ সড়কের বেহাল দশা সুন্দরবনে পর্যাটক আসা কমে গেছে


512 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ সাতক্ষীরা-টু মুন্সিগঞ্জ সড়কের বেহাল দশা সুন্দরবনে পর্যাটক আসা কমে গেছে
সেপ্টেম্বর ৩, ২০১৫ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু, কালিগঞ্জ :
বাংলাদেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলের সর্বশেষ জেলা সাতক্ষীরা। আর এই জেলার একমাত্র সড়ক পথে সুন্দরবনে যাওয়ার রাস্তাা সাতক্ষীরা টু মুন্সিগঞ্জ সড়কটি স্বাধীনতার ৪৪ বছর পেরিয়ে গেলেও আজও তার কোন উন্নয়ন হয়নি। অথচ এই সাতক্ষীরা অঞ্চল থেকে সাদাসোনা নামে খ্যাত বাগদা, চিংড়ি সহ বিভিন্ন খাত থেকে কোটি কোটি টাকা সরকার রাজস্ব আয় করে থাকে। বর্তমানে সাতক্ষীরা থেকে কালিগঞ্জ ও কালিগঞ্জ থেকে শ্যামনগর মুন্সিগঞ্জ যাতয়াতের এই মহা সড়কটির বেহাল দশায় জনদূর্ভোগ চরমে। দীর্ঘ ৬০/৬৫ কিলোমিটার এই সড়কের মাঝখানের কার্পেটিং উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বর্ষা কালে সড়কে পানি ও কাঁদায় পরিপূর্ন থাকে। সে কারণে প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দূঘটনা এমনকি জীবন হানিও ঘটে থাকে। যাত্রীবাহী বাস, মাইক্রবাস, দূরপাল্লার পরিবহন, মালবাহী ট্রাক, পিকাপ, রোগী বহনকারী এ্যামবুলেন্সসহ অন্যান্য যানবাহন চলাচলে অসুবিধার সম্মূখীন হচ্ছে। পাশাপাশি বিশ্বের ম্যানগ্রোভ । বিশেষ করে যাত্রিবাহী বাসের বৃদ্ধ, শিশু ও নারী যাত্রীরা প্রচ- ঝাকুনিতে অসুস্থ্য হয়ে পড়ে। গাড়ী গুলো মাঝে মধ্যে দূর্ঘটনার শিকার হয় এবং গাড়ীর যন্ত্রপাতি বিকল হয়ে পড়ে। রাস্তাটির বেহাল দশার বাস্তব চিত্র স্থানীয় এবং জাতীয় পত্রপত্রিকায় প্রকাশ হলে মাঝে মধ্যে সড়ক ও জনপদ বিভাগের টনক নড়ে। এক পর্যায়ে তড়িঘড়ি করে মহা সড়কের গর্তগুলোতে নামকাওস্তে ইট খোয় পাথর ও পিছ দিয়ে সামান্য লেপন দেয়। যা ২/৩ মাস যেতে না যেতেই রাস্তা গুলো পূর্বের আবস্থায় ফিরে আসে। ফলে প্রতিদিনে হাজার হাজার যাত্রী সাধারণের সীমাহীন ভোগান্তি পোহাতে হয়। যাত্রীসাধারণ সহ ভূক্তভোগী মানুষ সাতক্ষীরা টু মুন্সিগঞ্জ মহা সড়কটির উন্নয়ন সহ চলাচলের উপযোগি করতে যোগাযোগ মন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছে।
##
কালিগঞ্জে সাপ্তাহিক সোস্যাল ক্লাস অনুষ্ঠিত
কালিগঞ্জ প্রতিনিধি :
কালিগঞ্জ রোকেয়া মনসুর মহিলা কলেজের আয়োজনে বৃস্পতিবার অনুষ্ঠিত হয় সাপ্তহিক সোস্যাল ক্লাস। কলেজের অধ্যক্ষ জাফরুল আলম বাবুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা ভারপ্রাপ্ত নিবার্হী কর্মকর্তা শিমুল কুমার সাহা। তিনি বলেন শিক্ষার মান উন্নয়নে লেখা পড়ার পাশাপাশি সাংস্কৃতিক চর্চা আব্যশক মেধার বিকাশে ছাত্রীদের সোস্যাল ক্লাস বিশেষ ভূমিকা রাখবে। তিনি আরো বলেন নিজ নিজ অবস্থানে থেকে নারী জগরণে বিশেষ ভূমিকা রাখতে হবে। সভায় বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, রিপোর্টার্স ক্লাবের সভাপতি নিয়াজ কওছার তুহিন, সাবেক সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্ছু, যুগ্ম সম্পাদক হাফিজুর রহমান শিমুল, জিবির সদস্য ডাঃ মিলন কুমার ঘোষ, সাংবাদিক মোদাচ্ছের হোসেন জাণ্টু, থানার এএসআই সনাতন কুমার, শিল্পী সহরাব হোসেন সবুজ প্রমূখ। কলেজের অধ্যাপক দেবব্রত মিস্ত্রী ও অধ্যাপক মমতাজ উদ্দীনের যৌথ সঞ্চালনায় সোস্যাল ক্লাসে গান, কবিতা, উপস্থিত বক্তৃতা, নিত্যসহ শিক্ষা মুলক বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষের নেতৃত্বে আগামীতে এই কলেজটি সরকারী করণসহ কলেজের কতৃপক্ষ আপ্রাণ চেষ্ঠা চালিয়ে যাচ্ছে।
##
কালিগঞ্জে জেডিসি পরীক্ষা কেন্দ্রের সভা অনুষ্ঠিত
কালিগঞ্জ প্রতিনিধি :
কালিগঞ্জ উপজেলা নলতা কেন্দ্রীয় আলিম মাদ্রাসা পরীক্ষা কেন্দ্র-২ এ জেডিসি পরীক্ষা বিষয়ে এক প্রস্তুতি সভা বৃহস্পতিবার বেলা ১১ টায় উপজেলা নিবার্হী কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উপজেলা নিবার্হী কর্মকর্তা ভারপ্রাপ্ত শিমুল কুমার সাহার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কেন্দ্র সচিব নলতা আহছানিয়া দারুল উলুম দাখিল মাদ্রাসার অধ্যক্ষ শেখ শফিউল্লাহ হাবিবি, ঘোনা দাখিল মাদ্রাসার সুপার মাওঃ নজরুল ইসলাম, কাজলা গরিবুল্লাহ দাখিল মাদ্রাসার সুপার মুফতি মাওঃ আব্দুর রহমান, ইদ্রনগর মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আফদান আলী প্রমুখ। সভায় অন্যান্য মাদ্রাসার সুপারবৃন্দ উপস্থিত ছিলেন। নলতা মাদ্রাসা কেন্দ্রে জেডিসি পরীক্ষা সুন্দর ভাবে পরিচালনার জন্য ১১ সদস্য বিশিষ্ঠ কমিটি গঠন করা হয়।