কালিগঞ্জ সংবাদ ॥ স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ


218 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ
জানুয়ারি ১৩, ২০২০ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কিশোরী ও নারীর জন্য ঋতুকালীন প্রজনন স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ১৩ জানুয়ারি সোমবার সকাল ১০টায় কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের হলরুমে ত্রিদেশীয় বিনিময় প্রকল্পের উদ্যোগে নরেক ইন্টারন্যাশনাল এর অর্থায়নে ও অগ্রগতি সংস্থা বাস্তবায়নে যৌন প্রজনন স্বাস্থ্য পরিকল্পনা ও কিশোরী এবং নারীর জন্য ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনা প্রশিক্ষণে প্রশিক্ষণ প্রদান করেন রিসোর্স পান্সন নেপালের জিতেন রায়। প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষণা করেন কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ বাছাড়। এসময় উপস্থিত ছিলেন অগ্রগতি সংস্থা উপজেলা সমন্বয়কারী আব্দুস সালাম সাংবাদিক সুকুমার দাশ বাচ্চু অগ্রগতি সংস্থার ফ্যাসিলিটেটর প্রীতি কণা রায় প্রমূখ। প্রশিক্ষণে বয়ঃসন্ধি কি এ সময় শারীরিক পরিবর্তন গুলো কি কি ঋতুস্রাবের বিষয় সম্পর্কে কি কি সামাজিক প্রতিবন্ধকতা আছে কিভাবে সমস্যা দূর করা যায় করণীয় বিষয়ে দলীয় কাজ বিভিন্ন বিষয়ে ধারণা দেওয়া হয় প্রশিক্ষণে ১০জন মা অভিভাবক ও ১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

#

কালিগঞ্জে বর্ষিয়ান আ‘লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা শেখ ওয়াহেদুজ্জামানের ১ম মৃত্যু বার্ষিকী পালিত

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

কালিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাভাপতি যুদ্ধকালিন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ ওয়াহেদুজ্জামান এর প্রথম মৃত্যু বার্ষিকী মাজার জিয়ারত ও দোয়া অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হয়েছে। (১৩ জানুয়ারী) সোমবার সকাল ৯ টায় প্রয়াত আ‘লীগ নেতার মহৎপুর (সরকারি) কবরস্থানে আনুষ্ঠানিক ভাবে পুস্পমাল্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন কালিগঞ্জ উপজেলা পরিষদের পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ‘লীগের সহ-সভাপতি সাঈদ মেহেদী, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ নাজমুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ। পরে বাংলাদেশ আওয়ামীলীগ কালিগঞ্জ উপজেলা শাখার পক্ষ থেকে উপজেলা আ‘লীগের সভাপতি মাষ্টার নরিম আলী মুন্সী, যুগ্ম সাধারণ সম্পাদক ডি.এম সিরাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শেখ নাজমুল ইসলাম শ্রদ্ধা নিবেদন করেন। এসময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ, কাজী মাহমুদুল আলম, ফিরোজ আহম্মেদ, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আল-মামুন সরদার, ভাড়াশিমলা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক আবুল হোসেন, শ্রীকলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আনন্দ কুমার দে, ধুলিয়াপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়দেব কুমার ঘোষ, উপজেলা আওয়ামী তথ্য প্রযুক্তিলীগের সভাপতি মাসুদ পারভেজ ক্যাপ্টেন, উপজেলা যুবলীগের সাবেক যুগ্ম সাধারন সম্পাদক সাজেদুল হক সাজু, আওয়ামীলীগ নেতা সামসুল হুদা কবীর খোকন, মাহবুবুর রহমান সুমন, আ‘লীগ নেতা শহীদুল ইসলাম, উপজেলা ছাত্র ফেডারেশনের সভাপতি শেখ আতিকুর রহমান, সাধারন সম্পাদক শেখ শাহারিয়ার হোসেন সহ আওয়ামীলীগ ও বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং ইউনিয়ন আওয়ামীলীগের নেতৃবৃন্দ। এছাড়া জাতীয় শ্রমিকলীগ কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শাহাজালাল ও সাধারন সম্পাদক আব্দুস সবুর সহ নেতৃবৃন্দ। পরবর্তিতে কুশুলিয়া ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন কুশুলিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শেখ এবাদুল ইসলাম, বিষ্ণপুর ইউপি সদস্য শেখ সিরাজুল ইসলাম প্রমুখ। এছড়া অন্যান্য সংগঠনের পক্ষ থেকে মরহুমের কবরে শ্রদ্ধাঞ্জলি প্রদান শেষে মরহুমের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মহৎপুর রওজাতুল জান্নাত ক্বারীয়ানা, হাফিজীয়া মাদ্রাসার মুহতামীম হাফেজ মাওঃ গোলাম মোস্তফা। উল্লেখ্য ২০১৮ সালের ১৩ জানুয়ারী সন্ধ্যায় তিনি হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

#

কালিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এর প্রথম মৃত্যু বার্ষিকীতে কবরে শ্রদ্ধা নিবেদন করলেন প্রেসক্লাব নেতৃবৃন্দ

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

কালিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ ওয়াহেদুজ্জামান এর প্রথম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার (১৩ জানুয়ারী) বেলা ১২টায় প্রয়াত নেতার মহৎপুর কবরস্থানে আনুষ্ঠানিক ভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, কবর জিয়ারত ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। এসময় কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সহ সভাপতি শেখ আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, সাংগঠনিক সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম, আহম্মাদ উল্যাহ বাচ্ছু, নির্বাহী সদস্য শেখ মোদাচ্ছের হোসেন জান্টু, সদস্য শেখ আব্দুল করিম মামুন হাসান, সাংবাদিক আশেক মেহেদী, সহযোগী সাংবাদিক জাহাঙ্গীর হোসেন উপস্থিত ছিলেন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সদস্য কাজী আল মামুন। উল্লেখ্য ২০১৮ সালের ১৩ জানুয়ারী সন্ধ্যায় তিনি অসুস্থ্য হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। বর্ণ্যঢ্য রাজনীতিবীদ, কালিগঞ্জের বটবৃক্ষ আলহাজ্ব শেখ ওয়াহেদুজ্জামানের মৃত্যুতে উপজেলা জুড়ে শোকের ছায়া নেমে আসে।

#

কালিগঞ্জে কামারগাঁতী ছোটমিয়া (রঃ) পীর সাহেবের ৪ দিন ব্যাপী ওরছ শুরু আজ

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

কালিগঞ্জ উপজেলার ধলবাড়ীয়া ইউনিয়নের কামারগাঁতী হযরত শাহ সুফি ছোট মিয়া পীর সাহেবের ৪৯ তম বার্ষিক ওরশ শরীফ ১৪ ১৫ ১৬ ও ১৭ ই জানুয়ারি ২০২০ মঙ্গল, বুধ, বৃহস্পতি ও শুক্রবার ৪ দিন ব্যাপী প্রতি বছরের ন্যায় এ বছরও কামারগাঁতী মাজার শরীফ কমিটির ব্যবস্থাপনায় ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে বার্ষিক ওরছ শরীফ এর সকল কার্যক্রম ইতিমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানান, কামারগাঁতী মাজার শরীফ কমিটির সভাপতি এডভোকেট শেখ আব্দুস সাত্তার ও সাধারণ সম্পাদক আলহাজ গাজী শওকত হোসেন। অনুষ্ঠান সুচির মধ্যে রয়েছে ১৫ জানুয়ারী বিকাল ৩টায় মাজার প্রাঙ্গনে ইসলামী প্রতিযোগীতা, হামদে এলাহী, নাতে রাসুল (সঃ), গজল, ক্বিরাত পাঠ ও আজান। ১৬ জানুয়ারী মহানবী (সঃ) এর মক্কার জীবনী ও ছোটমিয়া পীর সাহেব (রঃ) পূর্ব পরিচিতি। ইসলামী প্রতিযোগীতা কমিটির সভাপতির দায়িত্ব পালন করবেন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আলহাজ¦ এম শামছুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দার, বিশেষ অতিথি থাকবেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী, উপজেলা নিবার্হী কর্মকর্তা মোজাম্মেল হক রাসেল, অতিরিক্ত পুলিশ সুপার কালিগঞ্জ সার্কেল জামিরুল ইসলাম, থানা অফিসার ইনচার্জ দেলোয়ার হুসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কামারগাঁতী মাজার শরীফের সভাপতি এডভোকেট শেখ আব্দুস সাত্তার। ২য় দিন ওয়াজ মাহফিলের প্রধান বক্তা থাকবেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মোফাচ্চেরে কোরআন আলহাজ¦ হযরত মাওঃ মুহাদ্দিস রুহুল আমিন কাশ্মীরী। বিশেষ বক্তা খাঁজাবাড়িয়া মাষ্টার মাহবুব আলম। ৩য় দিন বাদ মাগরিব থেকে ওয়াজ মাহাফিলের প্রধান বক্তা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কোরআন হযরত মাওলানা মুহাদ্দিস আবু সাঈদ জিহাদী রংপুরী। বিশেষ বক্তা উদীয়মান বক্তা শীতলপুর বায়তুল আমান জামে মসজিদ এর খতিব কামরুল ইসলাম আশেকী। ওরছ উপলক্ষ্যে মাজার প্রাঙ্গণে অদূরে বসে বিশাল বাজার। ওরছ কে ঘিরে বিভিন্ন দোকান বসে দুরান্ত থেকে অনেকে আসেন পীরের ভক্তবৃন্দ। ১৭ জানুয়ারি শুক্রবার সকাল ৭ টা থেকে ১০ টা পর্যন্ত ফাতেহা শরীফ ও আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাতের পর সকলকে তাবারুক বিতরণ করা হবে।

#

কালিগঞ্জের মদীনার দরগাহে ২ দিন ব্যাপী হাজাতখানা আজ

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::

কালিগঞ্জের মদীনার দরগায় প্রতি বছরের ন্যায় এবছরও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় ২ দিন ব্যাপী মদীনার দরগায় ওরছ ও হাজুতখানা অনুষ্ঠিত হবে। ১৪ ও ১৫ জানুয়ারী প্রতিদিন বিকাল থেকে রাত পর্যন্ত নাতে রাসুল, কাওয়ালী, ইসলামী সংঙ্গীত পরিবেশন ও দোয়া ও তাবারুক বিতরন করা হবে। ওরছের সার্বিক ব্যবস্থাপনায় থাকবেন মদীনার দরগার ভক্ত আমের আলী ও মনিরুল ইসলাম মনি।

#