কালিগঞ্জ সংবাদ : ন্যাশনাল সার্ভিস কর্মসুচির মৌখিক পরীক্ষা শুরু


599 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ : ন্যাশনাল সার্ভিস কর্মসুচির মৌখিক পরীক্ষা শুরু
মার্চ ১৯, ২০১৭ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু, কালিগঞ্জ ::
বাংলাদেশের দক্ষিন পশ্চিম অঞ্চেলের একটি পশ্চাৎপদ সম্ভাবনাময় উপজেলা কালিগঞ্জ। এখানে কর্মসস্থানের জন্য নেই কোন কলকারাখানা বা বড় ধরনের শিল্প প্রতিষ্ঠান। মৎস্যচাষ এলাকার প্রধান আয়ের উৎস্য হলেও গরীব ও মধ্যবিত্ত পরিবারের যুবক যুবতীরা অর্থাভাবে সে পেশায় নিয়োজিত হতে পারেনা।

ফলে বিকারত্ব জেন তাদের জীবনের অভিশাপ হয়ে বসেছিল। কেউ কেউ স্থায়ী প্রচেষ্টায় বিভিন্ন উপায়ে স্বালম্বী হওয়ার চেষ্টা করলেও তাদের বেশির ভাগই মাঝ পথে মুখ থুবড়ে পড়ে। আর চাকরী যেন তাদের কাছে সোনার হরিণ।

বাংলাদেশ সরকারের ন্যাশনাল সার্ভিস ৫ম পর্যায়ের আওতায় সাতক্ষীর জেলার কালিগঞ্জ উপজেলা অন্তরভূক্ত হওয়ায় উপজেলার বেকার যুবক-যুবতীদের মুখে হাসি ফুটতে শুরু করেছে। কর্মস্থানের আশায় ইতি মধ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে ২৩৮৩ জন যুবক-যুবতী ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে আবেদন করেছে।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম জানান, আবেদন কারীদের এ কর্মসুচীতে অন্তরভূক্ত করতে ইতি মধ্যে আবেদন পত্র যাচাই বাছাই সম্পন্ন হয়েছে। এখন ১৮ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত পর্যায় ক্রমে আবেদন কারীদের মৌখিক পরীক্ষা গ্রহন করা হচ্ছে।

মৌখিক পরীক্ষায় বোর্ডে দায়িত্ব পালন করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মাঈনদ্দিন হাসান, সহকারী কমিশনার (ভূমি) নূর আহম্মেদ মাসুম, উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ারুল ইসলাম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মনোজিৎ কুমার মন্ডল,

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম, ক্রেডিট এন্ড মার্কেটিং অফিসার নিলুফা ইয়াসমিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাহারিয়ার মাহামুদ রঞ্জু, যুবউন্নয়ন অফিসের সি এ আহ্ছান হাবিব।

এর মধ্যে কৃষ্ণনগর, বিষ্ণপুর, মৌতলা, নলতা, আজ ধলবাড়িয়া ও মথুরেশপুর ইউনিয়ন, আবেদন কারীদের পরীক্ষা গ্রহন করা হয়েছে। পরীক্ষায় উত্তীর্ণদের উপজেলার বিভিন্ন সরকারী দপ্তরের ২ বছরের জন্য অস্থায়ী ভাবে নিয়োগ দেওয়া হবে।

এ ক্ষেত্রে নিয়োগ প্রাপ্তদের ৩ মাসের মৌলিক প্রশিক্ষন প্রদান করা হবে। বেকার কয়েকজন যুবক ও যুবতীদের সাথে কথা বলে জানা যায় বর্তমান সরকারের মাননীয় প্রধান মন্ত্রী ন্যাশনাল সার্ভিসের মাধ্যমে বেকার সমাস্য দূরীকরণে যুগান্তকারী পদক্ষেপ গ্রহন করেছে।

কালিগঞ্জ উপজেলায় একর্মসুচী চালু হওয়ায় তারা অনেক খুশি। অল্প সমায়ের জন্য হলেও বেকারত্বের অভিসাব থেকে মুক্ত হতে পারবে এবং এখান থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যৎতে সাবলম্বী হবে।
##
কালিগঞ্জ পাইলট বালিকায় স্কুল কেবিনেট নির্বাচনের প্রস্তুতি

কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে স্কুল কেবিনেট নির্বাচন ১৯ মার্চ বৈধ তালিকা প্রকাশ করেছে। বিদ্যালয়ের স্কুল কেবিনেটের প্রধান নির্বাচন কমিশনার ১০ম শ্রেণীর ছাত্রী জারিন তাসনিম স্বাক্ষরিত প্রার্থীরা হলেন ৬ষ্ট শ্রেণীর ছাত্রী তানিয়া

সুলতানা, ফারহানা ইয়াসমিন, ৭ম শ্রেণীর ছাত্রী শারমিন বিনতে শাহাজান, অনন্যা সেন, ৮ম শ্রেণীর ছাত্রী ফাতিমা বিনতে মোস্তফা, সুমাইয়া সিদ্দিকী সুষমা, ৯ম শ্রেনীর ছাত্রী সুমাইয়া সুলতানা মিমি, ১০ম শ্রেণীর ছাত্রী নাফিসা তাবাচ্ছুব ও সেতু মজুমদার।

২০মার্চ মনোনয়ন পত্র প্রত্যাহার, চুড়ান্ত তালিকা প্রকাশ, ৩০ মার্চ ২০১৭ স্কুল কেবিনেট নির্বাচন সকল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত।
নির্বাচনের সার্বিক সহযোগীতা করছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিন্দ্রনাথ বাছাড়, সহকারী শিক্ষক নিত্যানন্দ সরকার, অফিস সহকারী ফজলুর রহমান।

স্কুল কেবিনেট নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীরা শিশুকাল থেকে গনতন্ত্রের চর্চা ও গনতান্ত্রিক মূল্যোবোধের প্রতি শ্রদ্ধাশীল হয়ে উঠবে। এ লক্ষ্যে বিদ্যালয়ের সে সকল কার্যক্রমে শিক্ষার্থীরা ভূমিকা রাখতে পারবে সে সব ক্ষেত্রে তাদের সম্পৃক্ত করবে।

প্রাথমিক ভাবে পরিবেশ সংরক্ষন, পুস্তক ও শিক্ষক সামগ্রী, স্বাস্থ্য ক্রীড়া ও সংস্কৃতি, পানি সরবারাহ, সংগ্রহ বৃক্ষরোপন ও বাগান তৈরি, এবং অভ্যর্থনা ও আপ্যায়ন ক্ষেত্রে তাদেরকে সম্পৃক্ত করা যেতে পারে।
##

সৃজনশীল মেধা অন্মেষণ প্রতিযোগীতা

কালিগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের ব্যবস্থাপনায় ২০ মার্চ সোমবার সকাল ৯ টায় উপজেলা অডিটোরিয়মে সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। উপজেলার কলেজ স্কুল ও মাদ্রাসার পর্যায়ে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে নির্ধারিত ৩ জন শিক্ষার্থী বিদ্যালয় থেকে উপস্থিত থাকবেন। সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগীতা শেষে বিকাল ৪ টায় পুরস্কার প্রদান করা হবে।
##