কালিগঞ্জ সাংবাদ ॥ উন্নয়ন সংস্থা কর্তৃক বৃষ্টির পানি সংরক্ষণে গরীব পরিবারের মধ্যে পানির ট্যাংক বিতরণ


1876 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সাংবাদ ॥ উন্নয়ন সংস্থা কর্তৃক বৃষ্টির পানি সংরক্ষণে গরীব পরিবারের মধ্যে পানির ট্যাংক বিতরণ
আগস্ট ২১, ২০১৬ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ :
রবিবার সকাল ১১ টায় কালিগঞ্জ উপজেলায় কুশুলিয়া. মৌতলা, বিষ্ণুপুর ও কৃষ্ণনগর ইউনিয়নে উন্নয়ন সংস্থা কর্তৃক পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন এবং ডিএফআইডি এর আর্থিক সহযোগীতায় বৃষ্টির পানি সংরক্ষনে গরীব পরিবারের মধ্যে ১৫০০ লিটার পানি ধারন ক্ষমতা সম্পন্ন পানির ট্যাংক বিতরন করা হয়। পানির ট্যাংক বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিষ্ণুপুর ইউনিয়নের নব নির্বাচিত চেয়ারম্যান শেখ রিয়াজ উদ্দিন ও মৌতলা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সাইদ মেহেদী অনুষ্ঠানটি পরিচালনা করেন লিফ্ট কর্মসূচির প্রকল্প সমন্বয়কারী মোঃ তারিকুর রহমান। লিফ্ট কর্মসূচির আওতায় লবণাক্তাপ্রবণ এলাকায় বসবাসরত গরীব জনগোষ্ঠীর মধ্যে বৃষ্টির পানি সংরক্ষণের জন্য কালিগঞ্জ উপজেলার কুশুলিয়া. মৌতলা, বিষ্ণুপুর ও কৃষ্ণনগর ইউনিয়নের বিভিন্ন গ্রমবাসির খাবার পানির সমস্যা মোকাবেলার জন্য বৃষ্টির পানি সংরক্ষণে গরীব পরিবারের মাঝে ১০৫ টি ১৫০০ লিটারের ধারণ ক্ষমতা সম্পন্ন গাজী ট্যাংক, ২৩ লিটার পানি ধারণ ক্ষমতা সম্পন্ন ১০৫ টি ফিল্টার , ২৬৩ কেজি ফিটকিরি, ২০ লিটারের ১০৫ টি বালতি, বৃষ্টির পানি ধরার জন্য ২৬০ কেজি পলিথিন, ১০৫ টি চালুনী এবং ২১০ টি টিনের মটকা বিতরণ করা হয় ।

এ ছাড়াও পরিবার গুলোর মাঝে ছফেদা, লেবু, পেয়ারা , তেজপাতা গাছের চারা ৪২০ টি বিতরণ করা হয় । পানির ট্যাংক স্থাপনের জন্য ১০৫ টি রিং ও ১০৫ টি রিং স্লাপ প্রদান করা হয় । তীব্র গরম ও সংকটের সময় খাবার পানি নিশ্চিত করণে বৃষ্টির সময় পানি ধরে রাখার জন্য ট্যাংক বিতরণ করা হয় । এ প্রসঙ্গে চেয়ারম্যানদ্বয় বলেন বেসরকারী সংস্থা কতৃক হতে এরকম উদ্যোগ প্রসংশনীয় । উন্নয়নের এ ধরনের কার্যক্রমকে তারা সাধুবাদ জানান। উন্নয়ন সংস্থার প্রকল্প সমন্বয়কারী মোঃ তারিকুর রহমান বলেন, উন্নয়ন এর লবণাক্ততা প্রবণ এলাকা সমূহে সদস্যরা খাবার পানি সংগ্রহে ৪ থেকে ৫ কিলোমিটার দূরে থেকে সুপেয় পানি সংগ্রহ করে থাকে বিধায় এই সমস্যা সংকটে লিফ্ট কর্মসুচির আওতায় পিকেএসএফ এবং ডিএফআইডি অর্থায়নে বৃষ্টির পানি সংরক্ষণে পানির ট্যাংক বিতরণ কর্মশালা গ্রহণ করা হয়েছে।

এ কার্যক্রমের ফলে শুষ্ক মৌসুমে তিন থেকে চার মাস সদস্যরা পানির সংকট থেকে মুক্ত থাকবে। এছাড়াও উক্ত বিতরণী অনুষ্ঠানে শাখা ব্যাবস্থাপক অসীম কুমার পাল, মোঃ ইদ্রিস আলী, উপানন্দ গাইন, মাঠকর্মী সোহাগ, করিম, সিরাজুল, লতিকা, পলাশি, মিঠু, প্রশান্ত, ইকবাল, মধূ, হালিম, আয়্যুব, সাধন, মিহির, শাহরিয়া সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
###

কালিগঞ্জে জাতীয় স্কুল ও মাদ্রাসা ফুটবলে নলতা হাইস্কুল ফাইনালে

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ :
৪৫ তম জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগীতার কালিগঞ্জ উপজেলা মাঠে রবিরার বিকাল ৪টায় ফুটবল খেলায় নলতা জোন চাম্পিয়ান নলতা মাধ্যমিক বিদ্যালয় ২-০ গোলে কালিগঞ্জ সাবজোন চাম্পিয়ান মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়কে হারিয়ে ফাইনাল খেলার যোগ্যাতা অর্জন করেছে। খেলাটি উদ্বোধন করেন উপজেলা ক্রীড়া সংস্থার সধারন সম্পাদক ফিফা রেফারী শেখ ইকবাল আলম বাবলু, খেলাটি পরিচালনা করেন সুকুমার দাশ বাচ্চু, সৈয়দ মোমিনুর রহমান, আব্দুস সামাদ। ২য় সেমি ফাইনাল খেলা উপজেলা মাঠে মৌতলা জোন চাম্পিয়ান মোৗতলা মাধ্যমিক বিদ্যালয় ও কুশুলিয়া জোন চাম্পিয়ান বিষ্ণপুর পি কে এম মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে অনুষ্টিত হবে।

এদিকে বালিকাদের হ্যান্ড বল প্রতিযোগীতা রবিবার সকাল ১১টায় কালিগঞ্জ পাইলট বালিকা বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। খেলায় কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় ৭-১ গোলে হাজী তফিলউদ্দিন মহিলা দাখিল মাদ্রাসাকে হারিয়ে চাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করে। খেলাটি পরিচালনা করেন বাবলু, মোমেন, মনি।
###

কালিগঞ্জ বন্ধু কল্যান সমিতির মাসিক সভা

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ :
কালিগঞ্জ বন্ধু কল্যান সমিতির আয়োজনে সুশীলন প্রধান কার্যলয়ে বন্ধু কল্যান সমিতির ১৫৭ তম মাসিক সভা সমিতির সভাপতি মোস্তাফা আক্তরুজ্জামান পল্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। সভায়  প্রধান অতিথির হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মাঈনউদ্দিন হাসান, বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শিমুল কুমার সাহা, থানা অফিসার ইনচার্জ লস্কর জায়াদুল হক, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আয়োয়ের হোসেন, সাংবাদিক মোদাচ্ছের হোসেন জান্টু, কালিগঞ্জ থানার এস আই হেকমত আলী, বন্ধু কল্যান সমিতির মধ্যে বক্তব্য রাখেন সহ সভাপতি আবু তাহের, সাধারন সম্পাদক সৈয়দ মাহমুদুর রহমান, কোষাধক্ষ্য অমল কুমার সরকার, দপ্তার সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, সদস্য শেখ সাইফুল বারী সফু, আলহাজ্ব রিয়াজুল ইসলাম, শাকির আহম্মদ বাবু, মাহবুবুর রহমান, ডাঃ রফিকুল ইসলাম, জি এম আবু আব্দুল্লাহ শাহারিয়ার খান রিপন, জাহাঙ্গির আলম প্রমুখ। সভায় সমিতির আয়-ব্যায় সঞ্চায় হিসাব সহ সাংগঠনিক কার্যক্রম এবং সমিতিরি ১২ বছর পূর্তি উপলক্ষ্যে স্মরনিকা প্রকাশের সিধান্ত হয়।