কাল নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা


276 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কাল নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা
অক্টোবর ৬, ২০১৬ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
মাত্র দুটি ম্যাচেই চিত্রটা বদলে গেছে। অ্যাডেনর বাচ্চি দায়িত্ব নেওয়ার আগে ব্রাজিল জাতীয় দলের ভবিষ্যৎ নিয়ে হাহাকার উঠে গিয়েছিল। সেলেকাওরা বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নিয়ে সমর্থকদের বিদ্রুপ, দর্শক জোয়ারে ভাটা আর টিভি সম্প্রচারকারীদের আগ্রহে ঘাটতি, এমনকি প্রতিপক্ষ গোল করলে দর্শকদের উল্লাস_ সবই দেখা গেছে ওই সময়টা। কিন্তু বাচ্চি, টিটে নামেই যার পরিচিতি, দায়িত্ব নেওয়ার পরের দুই ম্যাচেই ব্রাজিল জিতল; পয়েন্ট টেবিলে উঠে এলো দুই নম্বরে। পুনরুজ্জীবিত সেই ব্রাজিল এবার খেলতে নামছে বলিভিয়ার বিপক্ষে। লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের নবম রাউন্ডের খেলায় বাংলাদেশ সময় আগামীকাল সকালে খেলতে নামবে আর্জেন্টিনাও; মেসিবিহীন আলবেসেলেস্তেদের প্রতিপক্ষ পেরু। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচটা খেলবে চিলি-ইকুয়েডর। গত দু’বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা হেরে গেলে ২০১৮-এর রাশিয়া বিশ্বকাপে তাদের অংশগ্রহণ অনিশ্চয়তায় পড়ে যাবে।

টিটের ব্রাজিল খেলবে নিজেদের উত্তর-পূর্বাঞ্চলের শহর নাটালে। খেলার তিন দিন আগেই স্টেডিয়ামের ৩১ হাজার টিকিট বিক্রি হয়ে গেছে। ৩১ বছর বয়সী ব্রাজিলিয়ান আনা কুইরোজ বলছিলেন, ‘কয়েক মাস আগে হলে এই ম্যাচটা নিয়ে আমি মাথা ঘামাতাম না। কিন্তু গত দুটি জয়ের পর এখন আমি দলটা নিয়ে আশাবাদী। টিকিট পেতে আমাকে রীতিমতো সংগ্রাম করতে হয়েছে।’ কার্লোস দুঙ্গার অধীনে ব্রাজিল লাতিন অঞ্চল বাছাইয়ের প্রথম চারেই ঢুকতে পারেনি। বিশ্বকাপ খেলতে হলে চারের মধ্যে থাকার বাধ্যবাধকতার কারণে সমর্থকদের মনে ভয় ঢুকে গিয়েছিল। তবে গত মাসের দুটি বাছাইয়ে কলম্বিয়া এবং ইকুয়েডরকে হারিয়ে ব্রাজিল এখন ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। এবারের প্রতিপক্ষ বলিভিয়া সাত পয়েন্ট অর্জন করে ১০ দলের মধ্যে অবস্থান করছে আট নম্বরে। ঘরের মাঠে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পাওয়া ম্যাচটিতে মূল তারকা নেইমারকে পাচ্ছে ব্রাজিল। তবে লেফট-উইঙ্গার মার্সেলো আর মিডফিল্ডার ক্যাসেমিরো চোটে ভোগায় খেলছেন না। কোচ টিটে ইঙ্গিত দিয়েছেন, তার পছন্দের ফরমেশন ৪-১-৪-১ নিয়েই খেলবে ব্রাজিল।

টিটে তার আক্রমণভাগকে ঠিকঠাকভাবে পেলেও এদুয়ার্দো বাউজার সেই সুযোগ নেই। আর্জেন্টাইন কোচকে পেরুর বিপক্ষে দল নামাতে হচ্ছে মেসিকে বাইরে রেখে। কুঁচকির চোটে ভোগা মেসি অন্তত তিন সপ্তাহের জন্য বাইরে আছেন। তবে মেসি না থাকলেও আগামীকালের ম্যাচটি দিয়ে ফিরছেন সার্জিও অ্যাগুয়েরো। জুনে কোপা আমেরিকা খেলার পর আর্জেন্টিনার হয়ে আর মাঠে নামা হয়নি ম্যানসিটি স্ট্রাইকারের। তবে অ্যাগুয়েরো নন, মেসির পজিশনে খেলানো হতে পারে অ্যাঞ্জেল কোরেয়াকে। অ্যাথলেটিকো মাদ্রিদে খেলা এ ফরোয়ার্ড নিজেও সুযোগটা নিতে মুখিয়ে আছেন, ‘মেসি একজনই। তবে তার জায়গায় সুযোগ পেলে নিজের সর্বোচ্চ চেষ্টাটাই করব।’ জুভেন্তাসের পাওলো দাইবালা এবং কোরেয়ার যে ভালো সুযোগ আছে, সে কথা বলেছেন কোচ বাউজা নিজেই, ‘দাইবালা এবং কোরেয়াকে দিয়েই জায়গাটা পূরণ করতে হবে। অনুশীলনে দুজনের সর্বশেষ অবস্থা দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।’ এই মুহূর্তে আট ম্যাচ খেলে পয়েন্ট টেবিলের তিনে থাকলেও আর্জেন্টিনার ভাণ্ডারে ব্রাজিলের মতো ১৫ পয়েন্টই আছে। পেরুর মাঠে খেলতে হলেও তুলনামূলকভাবে এগিয়ে আছে আর্জেন্টিনা। ইতিহাস বলছে, ১৯৮৬ বিশ্বকাপের বাছাইপর্বের পর পেরু আর কখনোই নিজেদের মাটিতে আর্জেন্টিনাকে হারাতে পারেনি। এই ৩০ বছরে খেলা ছয় ম্যাচের মধ্যে তিনটিতে জিতেছে সফরকারীরা, বাকি তিনটি শেষ হয়েছে ড্রতে।

নবম রাউন্ডের খেলায় হাইভোল্টেজ ম্যাচে অবশ্য ব্রাজিল, আর্জেন্টিনা কেউই নেই। কুইটোতে ইকুয়েডরের বিপক্ষে ‘বাঁচা-মরা’র আসল ম্যাচটি খেলবে চিলি। বাছাই মিশনের প্রথম চার ম্যাচের চারটিতে জয় পাওয়া ইকুয়েডর পরের চার ম্যাচ থেকে মাত্র এক পয়েন্ট পেয়েছে। অন্যদিকে, চিলি এখন মাত্র ১১ পয়েন্ট নিয়ে অবস্থান করছে সাত নম্বরে। সেরা চারে ঢোকার সুযোগ অষ্টাদশ রাউন্ড পর্যন্ত থাকলেও চিলির এখনই ভালো অবস্থানে ফিরতে হবে। তাদের চেয়ে দুই পয়েন্ট বেশি নিয়ে ইকুয়েডর এখন পাঁচ নম্বরে। মাঠে নামবে বাকি চার দলও। লুইস সুয়ারেজের উরুগুয়ে খেলবে পয়েন্ট তালিকার তলানিতে থাকা ভেনিজুয়েলার বিপক্ষে। আর আসুসিওতে প্যারাগুয়ের প্রতিপক্ষ কলম্বিয়া।