কাশ্মীর ছাড়া আলোচনা নয়: পাকিস্তান


399 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কাশ্মীর ছাড়া আলোচনা নয়: পাকিস্তান
জুলাই ১৪, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক : রাশিয়ায় ব্রিকস সম্মেলন শেষে দ্বিপাক্ষিক বৈঠকের জেরে ভারত-পাকিস্তানের সম্পর্কের উন্নতির আশ্বাস বৃথাই গেল। পুরনো অবস্থানে অনড় থেকে সোমবার ইসলামাবাদ সাফ জানিয়ে দিল, কাশ্মীর প্রসঙ্গ বাদ দিয়ে ভারতের সঙ্গে কোনও আলোচনা সম্ভব নয়।

আত্মসম্মান ও মর্যাদার সঙ্গে কোনও আপোস নয়। তাই ভারতের সঙ্গে আলোচনায় কাশ্মীর প্রসঙ্গ বাদ রাখা চলবে না। সোমবার সাংবাদিক সম্মেলনে স্পষ্ট জানিয়ে দিলেন পাক প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা ও বৈদেশিক বিষয়ক পরামর্শদাতা সরতাজ আজিজ। মাত্র গত সপ্তাহেই সম্পন্ন হয়েছে পাকিস্তান ও ভারতের প্রধানমন্ত্রীদের বৈঠক। সেই সম্পর্কে সাংবাদিকদের অবহিত করতে গিয়ে আজিজ এই মন্তব্য করেন। তবে সেই সঙ্গে জানান, সদ্য সমাপ্ত প্রধানমন্ত্রী স্তরের বৈঠকে শান্তি স্থাপনের ব্যাপারে প্রারম্ভিক কথাবার্তা হয়েছে।

মুম্বাই হামলায় জড়িত জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তৈয়বার নেতা জাকিউর রহমান লাখভির বিচার সম্পর্কে জানাতে গিয়ে তিনি বলেন, এই প্রসঙ্গে ভারতের থেকে আরও তথ্য ও সাক্ষ্যের জন্য অপেক্ষা করছে ইসলামাবাদ। আজিজ জানিয়েছেন, নরেন্দ্র মোদীর সঙ্গে নওয়াজ শরিফের বৈঠক চলাকালীন ঘটা সমঝোতা বিস্ফোরণ সম্পর্কেও বিস্তারিত তথ্যের খোঁজ চলেছে।

উল্লেখ্য, ২০০৮ সালে মুম্বাইয়ে জঙ্গি হানার সঙ্গে লাখভির সরাসরি যোগাযোগ থাকার ব্যাপারে পাক গোয়েন্দা দপ্তরের হাতে বিস্তারিত তথ্য তুলে দিয়েছে ভারত। তা সত্ত্বেও জঙ্গি নেতার বিচারের নামে প্রহসনের ফলে তাকে মুক্তি দেয় পাকিস্তানের আদালত। স্বভাবতই পাক সরকারের বিরুদ্ধে প্রকাশ্যে ক্ষোভ উগরে দিয়েছে দিল্লি।

প্রায় এক বছর পর রাশিয়ার উফায় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন-এর বৈঠকে ভারত-পাকিস্তান সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনায় বসেন মোদী ও শরিফ। কূটনৈতিক মহল সূত্রে জানা গিয়েছে, সম্পর্কের উন্নতি ঘটাতে দুই নেতাই আশাবাদী। কিন্তু এদিন আজিজের মন্তব্যের জেরে সেই সম্ভাবনার বাস্তবায়ন সম্পর্কে প্রশ্ন উঠে গেল।