কিম জং উনের ব্যবহার খুব বাজে : ট্রাম্প


281 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কিম জং উনের ব্যবহার খুব বাজে : ট্রাম্প
মার্চ ২০, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
কিছুতেই থামানো যাচ্ছে না উত্তর কোরিয়ার প্রেসিডন্ট নেতা কিম জং উনকে কয়েকদিন আগে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর ফের একবার জাতিসংঘকে বোকা বানিয়ে নয়া রকেট ইঞ্জিন পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। এবার সেই নিয়েই মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডা থেকে ওয়াশিংটন যাওয়ার পথে কিম জং উনের বিরুদ্ধে খারাপ ব্যবহারের অভিযোগ তুললেন ট্রাম্প। খবর সংবাদ প্রতিদিনের।

বহুদিন ধরেই উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক অত্যন্ত খারাপ। পরমাণু অস্ত্র পরীক্ষার ব্যাপারে বারবার আমেরিকার নিষেধ সত্ত্বেও থামেননি কিম জং। এবার ট্রাম্প ক্ষমতায় আসার পর সেই বিরোধ যেন আরও স্পষ্ট হয়ে উঠেছে। গত শুক্রবার টুইট করে ট্রাম্প বলেছিলেন, ‘উত্তর কোরিয়া খুবই কারাপ ব্যবহার করছে। বিগত বেশ কয়েকবছর ধরে আমেরিকার সঙ্গে খেলছে। পিছন থেকে ইন্ধন জোগাচ্ছে চিন। ’

এরপরেই গত শনিবার মহাকাশ গবেষণাকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে একটি নতুন শক্তিশালী রকেট ইঞ্জিনের পরীক্ষা করে উত্তর কোরিয়া। এই রকেটে চাপিয়ে আরও দ্রুত, কম খরচে মহাকাশে উপগ্রহ পাঠানো যাবে বলে দাবি দেশটির।

বিশেষজ্ঞদের মতে, কিম জং উনের মূল লক্ষ্যই এখন মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারে এমন ক্ষেপণাস্ত্র তৈরি করা। যাতে পরমাণু যুদ্ধ লাগলে সহজেই সেটি কাজে লাগানো যায়। যার ফল শনিবারের রকেট ইঞ্জিন পরীক্ষাটি। এদিকে পরমাণু অস্ত্রের পরীক্ষা না থামালে প্রয়োজনে সেনা নামাতে পিছপা হবে না জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে উপগ্রহ চিত্রের মাধ্যমে আমেরিকা নাকি আগেই রকেট ইঞ্জিন পরীক্ষার ব্যাপারটি জানতে পেরেছিল। একটি বিবৃতিতে এমনটাই জানিয়েছে ওয়াশিংটন।