কী ঘটে দেহে পাঁচ মিনিট খালি পায়ে হাঁটলে ?


478 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কী ঘটে দেহে পাঁচ মিনিট খালি পায়ে হাঁটলে ?
জুলাই ১৫, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
প্রকৃতির সঙ্গে যোগসূত্র স্থাপনের চেয়ে ভালো আর কী হতে পারে? সমুদ্রের ধারে অথবা সবুজ ঘাসের ওপর খালি পায়ে হাঁটা  আপনার মনকে ভালো করে দিতে পারে, এতে আপনার শরীর থাকবে সতেজ। বিশেষজ্ঞরা মনে করেন, নিয়মিত অন্তত পাঁচ মিনিট খালি পায়ে হাঁটা শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

অন্তত পাঁচ মিনিট খালি পায়ে হাঁটলে কী উপকার হয়- এই বিষয়ে জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলদি ফুড টিম ডটকম।

ভারসাম্য রক্ষা পায়

জুতা পায়ে সবসময় হাঁটলে দেহের ভারসাম্য নষ্ট হয়। যদি খালি পায়ে হাঁটা হয় তবে পায়ের পেশি ভালোমতো কাজ করে এবং দেহের ভারসাম্য রক্ষা হয়।এটি দেহের অঙ্গ বিন্যাসকে সঠিক রাখতেও সাহায্য করে।

অঙ্গ প্রতঙ্গ ভালো রাখে

বিশেষজ্ঞদের মতে, নিয়মিত খালি পায়ে হাঁটলে পায়ের পাতা, শিরা-উপশিরা, গোড়ালি ইত্যাদি অঙ্গের শক্তি বৃদ্ধি পায়। ক্রনিক পেশির ব্যথা এবং জয়েন্টে ব্যথা কমে। হাঁটুর ব্যথা কমাতেও সাহায্য করে খালি পায়ে হাঁটা।

শক্তি বাড়ায়

নিয়মিত খালি পায়ে হাঁটলে পেশির শক্তি বৃদ্ধি পায়। প্রথমে হাঁটতে গিয়ে একটু অস্বস্তি অনুভব হলেও কয়েকদিন এভাবে হাঁটলে পেশিগুলো ভালোভাবে কাজ করে এবং পেশির শক্তি বাড়তে থাকে।

মানসিক চাপ দূর করে

অনেকেই মনে করেন পৃথিবীর মাটি- যেখানে ঘাস, লতাগুল্ম ইত্যাদি থাকে সেগুলোর স্পর্শ যদি পায়ের পাতা পায় তাহলে মন চনমনে হয়। তবে আমরা জুতা পায়ে হেঁটে এই অনুভূতি থেকে নিজেদের বিছিন্ন করে ফেলি। খালি পায়ে হাঁটলে প্রকৃতির অফুরান প্রাণশক্তি আপনাকেও স্পর্শ করতে পারে এবং এতে আপনার মানসিক চাপ কিছুটা হলেও দূর হবে।

তবে এসব উপকার পেতে অনেকক্ষণ খালি পায়ে হাঁটার দরকার নেই, কেবল নিয়মিত পাঁচ মিনিট হাঁটলেই হবে। তাই যদি সম্ভব হয়, নিয়ম করে খালি পায়ে হাঁটুন, মাত্র পাঁচ মিনিট। তথ্যসূত্র: এনটিভি অনলাইন।