‘কূলভূষণকে মৃত্যুদণ্ড দিয়ে ভারতকে সতর্ক করা হল’


274 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘কূলভূষণকে মৃত্যুদণ্ড দিয়ে ভারতকে সতর্ক করা হল’
এপ্রিল ১১, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
কূলভূষণ যাদবকে ফাঁসির নির্দেশ দিয়ে ভারতকে ওয়ার্নিং দেওয়া হল। গুপ্তচরবৃত্তির অভিযোগে প্রাক্তন ভারতীয় নেভি অফিসার কূলভূষণকে ফাঁসির নির্দেশ দেওয়ার পরে এমনটাই বললেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খোয়াজা আসিফ।

তিনি বলেন, ‘যারা পাকিস্তানের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে তাদের রক্ষা করা হবে না। ’ সোমবার পাকিস্তানের মিলিটারি আদালতে কূলভূষণ যাদবকে ফাঁসির নির্দেশ দেয়া হয়। পাকিস্তানের সেনাপ্রধান কামার আসিফ বাজওয়া সেই খবর নিশ্চিত করেন।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, আইন মেনেই এই মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। তার কথায়, ‘পাকিস্তানি সেনা ও সাধারণ মানুষ দেশের জন্য আত্মত্যাগ করেছেন। তাদের সেই আত্মত্যাগের জন্যই জঙ্গিদের জবাব দিতে হবে। জঙ্গিদের যারা মদত দিচ্ছে তাদেরকেও কড়া জবাব দিতে হবে। ’ খোয়াজা আসিফের দাবি, ভারত সরকারের অনুমতি নিয়েই পাকিস্তানে থাকতেন কূলভূষণ। পাকিস্তানে জঙ্গিবাদে ভারত মদত দিচ্ছে বলেও উল্লেখ করেছেন তিনি। তিনি আরও বলেন, ‘পুরো বিশ্ববাসী জানে যে পাকিস্তান সন্ত্রাসের বিরুদ্ধে কিভাবে লড়াই করছে।

‘গুপ্তচর’ সন্দেহে পাকিস্তানে বন্দি ভারতীয় নাগরিক কূলভূষণ যাদবকে ফাঁসির সাজা দেওয়া হয়েছে। করাচি ও বালোচিস্তানে গুপ্তচরবৃত্তি করার অভিযোগ ছিল কূলভূষণের বিরুদ্ধে। গত বছরের ৩ মার্চ তাঁকে গ্রেফতার করা হয় বালোচিস্তানের মাসকেল এলাকা থেকে। পাকিস্তানের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তোলা হয় তাঁর বিরুদ্ধে। কূলভূষণের ফাঁসির সাজার কথা নিশ্চিত করেছেন পাক সেনাপ্রধান। এই সাজার মাধ্যমে পাকিস্তান ভারতে কড়া বার্তা দিতে চাওছে বলে দাবি পাক সংবাদমাধ্যমের।
ভারতীয় নৌবাহিনীর অফিসার ছিলেন কূলভূষণ। নৌবাহিনী থেকে অবসর নেওয়ার পর তিনি ব্যবসা শুরু করেন। ব্যবসার সূত্রেই পাকিস্তান সহ বিভিন্ন দেশে যাতায়াত ছিল তাঁর। তিনি মুম্বইয়ের বাসিন্দা। তাঁর বাবা প্রাক্তন এসিপি সুধীর যাদব। কূলভূষণের ফোনে নজরদারি চালায় পাক গোয়েন্দারা। পাকিস্তানের অভিযোগ হুসেন মোবারক পটেল নাম নিয়ে পাকিস্তানে বসবাস করতেন তিনি। পরিবারের সঙ্গে মারাঠিতেই কথা বলতেন তিনি। সেই কথায় আড়ি পেতেই তাঁকে গ্রেফতার করা হয়েছিল বলে অভিযোগ।