কেরালায় আজও বৃষ্টির পূর্বাভাস : চলছে উদ্ধার অভিযান


730 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কেরালায় আজও বৃষ্টির পূর্বাভাস : চলছে উদ্ধার অভিযান
আগস্ট ১৯, ২০১৮ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
গত একশ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ থমকে গেছে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা। বন্যায় এখন পর্যন্ত ৩২৪ জন মানুষ মারা গেছেন। দুই লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

কেরালার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ রোববার রাজ্যে ফের বৃষ্টি হতে পারে। সোমবার থেকে কমতে পারে বৃষ্টি। এরই মধ্যে চলছে উদ্ধার অভিযান।অনেক মানুষকে এখনও উদ্ধার করা যায়নি। দেশটির সেনা, নৌ ও বিমানবাহিনী উদ্ধার অভিযান চালাচ্ছেন। বন্যা কবলিত এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে ভারতীয় নৌবাহিনীর ৫১টি রাবার বোট এবং অনেক নৌকা কাজ করছে। খবর এনডিটিভি, বিবিসির।

এখনও বহু মানুষের কাছে সাহায্য পৌঁছে দেওয়া যায়নি। তাঁরা এখনও পানি বন্দি। রাজ্যের তিন হাজার ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছে প্রায় ৬ লাখ মানুষ।

রাজ্যের বিভিন্ন জায়গায় বাড়ি এবং কমিউনিটি সেন্টারের ছাদে প্রায় হাজার দশেক মানুষ আটকে রয়েছেন। তাদের উদ্ধার করে নিয়ে আসতে নৌকোর সাহায্য নেওয়া হচ্ছে। পাহাড়ি এলাকায় আটকে আছে আরও বহু মানুষ। এ দিকে কয়েকটি ত্রাণ শিবিরে খাদ্য এবং পানি অভাব দেখা দিয়েছে।

পানিবন্দি মানুষদের মাঝে হেলিকপ্টার থেকে খাবার এবং পানি পৌঁছে দেওয়া হচ্ছে। ট্রেনের মাধ্যমে ব্যনা কবলিত এলাকায় পাঠানো হচ্ছে পানি এবং চাল।

বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবারই কেরালায় যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি কেরালার জন্য ৫০০ কোটি রুপির ত্রাণ সহায়তা ঘোষণা করেছেন।

মূলত অতিবৃষ্টির কারণেই রাজ্যটিতে এ বন্যা দেখা দিয়েছে। কেরালা ছাড়াও ভারতের আরও কিছু রাজ্যে মৌসুমি বৃষ্টির কারণে বন্যা হয়েছে। তবে বন্যার চেহারা সবচেয়ে বিপর্যস্ত রূপ নিয়েছে কেরালায়।