কোহলিকে টপকে আমলার রেকর্ড


407 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কোহলিকে টপকে আমলার রেকর্ড
অক্টোবর ২৬, ২০১৫ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভযেস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে কম ইনিংসে ৬০০০ রান পূর্ণ করেছেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলিকে টপকে এই রেকর্ড গড়েন তিনি।

গতকাল মুম্বাইয়ে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ একদিনের সিরিজের শেষ ম্যাচে ১৩ বলে ২৩ রান করেন হাশিম আমলা। এটি ছিলএকদিনের ক্রিকেটে তার ১২৩তম ইনিংস। এই ইনিংসেই ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করেন দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক আমলা। ৫০০০ রান থেকে ৬০০০ রানে পৌঁছাতে ২২টি ইনিংস খেলেছেন তিনি।

এর আগে দ্রুত ৬০০০ রানের রেকর্ড ছিল ভারতের বিরাট কোহলির। ১৩৬তম ইনিংসে ৬০০০ রান করেছিলেন তিনি। গত বছর ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং কিংবদন্তি ভিভ রিচার্ডসের (১৪১) সবচেয়ে কম ইনিংসে ৬০০০ রানে পৌঁছানোর রেকর্ড ভেঙেছিলেন তিনি।

ওয়ানডেতে দ্রুততম ছয় হাজার রান করার পথে দ্রুততম ২০০০ রান, ৩০০০ রান, ৪০০০ রান ও ৫০০০ রানের রেকর্ড ভেঙেছেন আমলা। ২০০৮ সালের মার্চে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় তার।

উল্লেখ্য, ওয়ানডেতে দ্রুততম ৭০০০ রানের রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার ওয়ানডে অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের। ১৬৬ ইনিংসে এই রান করে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির (১৭৪) রেকর্ড ভাঙেন তিনি।