ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৫


206 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৫
নভেম্বর ১১, ২০১৮ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

ক্যালিফোর্নিয়ার বিস্তৃত অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানলে দগ্ধ আরও ১৪টি দেহাবশেষ পাওয়া গেছে। এ দাবানলে এর আগে নিহত ৯ জনসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো অন্তত ২৩ জনে। এছাড়া রাজ্যের দক্ষিণে মালিবুর কাছে ছড়িয়ে পড়া দাবানলে আরও দু’জন নিহত হয়েছেন।

ক্যালিফোর্নিয়ার ফরেস্ট্রি ও ফায়ার প্রোটেকশন বিভাগের মুখপাত্র স্কট ম্যাকক্লেইন জানিয়েছেন, ক্যালিফোর্নিয়ার রাজধানী সাক্রামেন্টো থেকে ১৪৫ কিলোমিটার উত্তরে পার্বত্য শহর প্যারাডাইস ও এর আশপাশে ওই ১৪ দেহাবশেষ পাওয়া যায়। দাবানলে ওই শহরটি পুড়ে ধ্বংস হয়ে গেছে। খবর বিবিসি, সিএনএন, বার্তা সংস্থা রয়টার্সের।

‘ক্যাম্প ফায়ার’ নামের ওই দাবানলে কোন পরিস্থিতিতে ওই ১৪ জনের মৃত্যু হয়েছে সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানা যায়নি। নিহত ব্যক্তিদের শরীর বাজেভাবে পুড়ে যাওয়ায় তাদের পরিচয় শনাক্ত করা কঠিন হয়ে গেছে।

দাবানলে প্যারাডাইস শহরের ৬ হাজার ৭০০ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে। এর আগে ক্যালিফোর্নিয়ায় কোনো দাবানলে এতো স্থাপনা পোড়েনি। ভয়াবহ এ আগুন থেকে বাঁচাতে এরই মধ্যে অঙ্গরাজ্যগুলোর আড়াই লাখেরও বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

পুলিশ জানায়, পুড়ে যাওয়া কয়েকটি গাড়ির ভিতরে ও কাছে কয়েকটি মৃতদেহ পাওয়া যায়। শহরে এতো দ্রুত আগুন ছড়িয়ে পড়ে যে বহু লোক তাদের গাড়ি ফেলে রেখে শহরের নিচের দিকে চলে যাওয়া একমাত্র সড়ক দিয়ে পালায়। দাবানলে প্যারাডাইস শহর ও এর আশাপাশের এলাকার আরও ৩৫ জন নিখোঁজ রয়েছেন। যাদের মৃতদেহ পাওয়া গেছে তাদের মধ্যে নিখোঁজদের কেউ আছেন কি না তাৎক্ষণিকভাবে সেটা জানা যায়নি। আগুন নিয়ন্ত্রণের চেষ্টাকালে তিন দমকল কর্মী আহত হয়েছেন।

এই দাবানলে শনিবার বিকেলের মধ্যে প্লুমাস জাতীয় বনের প্রান্তীয় ৪০ হাজার ৫০০ হেক্টর এলাকা ছাই হয়ে গেছে। এছাড়া ৮০০ কিলোমিটার দক্ষিণে মালিবুর ওপরের অংশে পাহাড়ের পাদদেশগুলোতে ছড়িয়ে পড়া দাবানলটি এক রাতের মধ্যে দ্বিগুণ হয়েছে।