ক্যাসিনো সম্রাটরা সাতক্ষীরার টমেটো ক্ষেতে এসে চাষ শিখে যান : কৃষি মন্ত্রী ড. রাজ্জাক


893 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ক্যাসিনো সম্রাটরা সাতক্ষীরার টমেটো ক্ষেতে এসে চাষ শিখে যান : কৃষি মন্ত্রী ড. রাজ্জাক
অক্টোবর ৩, ২০১৯ কৃষি ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

খালেদা জিয়ার মুক্তি মানবিক ও আইনগত, পেঁয়াজ সংকট সাময়িক ,ক্যাসিনো ও দুর্নীতি বিরোধী অভিযান চলবে

বিশেষ প্রতিনিধি :
কৃষিমন্ত্রী ড. আবদুর রজ্জাক বলেন পেঁয়াজ সংকট সাময়িক । এক থেকে দেড় মাসের মধ্যে এ সংকটের নিরসন হবে উল্লেখ করে তিনি বলেন এবার কৃষকদের ধানের ন্যায্য মূল্য দেওয়া সম্ভব হয়নি নানা কারণে। তবে আগামি বছর বেশি দামে ধান ক্রয় করা হবে। ক্ষেত খামারে কামলা মজুরের সংকট দেখা দেওয়ায় কৃষিকে অধিক যান্ত্রিকীকরণ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্ত্রী বৃহস্পতিবার সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা গ্রামে গ্রীষ্মকালিন টমেটো চাষ উপলক্ষে কৃষি গবেষণা ইন্সটিটিউট আয়োজিত মাঠ দিবস কর্মসূচিতে যোগ দিতে এসে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন। তিনি বলেন জলবায়ু ক্ষতি ও জলাবদ্ধতার শিকার সাতক্ষীরার লবণাক্ত জমিতে হাইব্রীড জাতের লাভজনক টমেটোর ফলন চোখে পড়ার মতো। এর চাষ করে কৃষকরা লাভবান হচ্ছেন। এই চাষ বাড়িয়ে দিতে আরও কর্মসূচি হাতে নেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন ভারত থেকে নি¤œমানের টমেটো আসছে। কৃষকরা এই টমেটো আমদানি নিরুৎসাহিত করার দাবি জানিয়েছেন। তিনি বলেন দেশে হাইব্রীড জাতের অধিক পুষ্টি সমৃদ্ধ টমেটো চাষ বাড়ানো গেলে তা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করা যাবে। এ প্রসঙ্গে মন্ত্রী অন্যান্য সবজির কথাও তুলে ধরেন। তিনি বলেন এককভাবে ধান চাষ না করে কৃষকদের শস্যবহুমুখী করণের ওপর আগ্রহী করে তুলবার চেষ্টা চলছে।

দেশজুড়ে ক্যাসিনো ও দুর্নীতি বিরোধী অভিযান প্রসঙ্গে তিনি বলেন, এতে যে দলেরই হোক জড়িত থাকলে তিনি ছাড় পাবেন না। পরামর্শ দিয়ে তিনি বলেন সেই সব দুর্নীতিবাজ ও ক্যাসিনো স¤্রাটরা সাতক্ষীরার টমেটোর ক্ষেতে এসে চাষ শিখে আরও বেশি অর্থ ও সম্মান লাভ করতে পারেন। যারা কারাগারে আটক আছে তাদের এখানে এনে এই শিক্ষা দিলে ভালো হয়। কেউ আইনের উর্ধে¦ নন , এমনকি আমার দলের লোক কিংবা আমার আত্মীয় স্বজন এমনকি আমিও । একথা উল্লেখ করে তিনি আরও বলেন দুর্নীতি ও ক্যাসিনো বিরোধী অভিযান অব্যাহত থাকবে। আমাদের নির্বাচনী ইশতেহারে বলা আছে দুর্নীতি বিরোধী সমাজ গড়ে তোলা।

কৃষিমন্ত্রী অপর এক প্রশ্নের জবাবে বলেন বিএনপি একটি বড় রাজনৈতিক দল। এই দলের চেয়ারপারসন বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন। তিনিও আইনের উর্ধ্বে নন উল্লেখ করে তিনি বলেন তার মুক্তির বিষয়টি মানবিক ও একই সাথে আইনগত । এ প্রসঙ্গে আদালতের দেওয়া রায় সরকার বাস্তবায়ন করবে। তিনি আরও বলেন তার দল আওয়ামী লীগে নানা সুযোগে বিশেষ করে কারও না কারও হাত ধরে অনেক বেকার লোক ঢুকে পড়েছে। তবে যথেষ্ট যাচাই বাছাই ও স্বচ্ছতার ভিত্তিতে আগামিতে দলীয় সংগঠনগুলি গড়ে তোলা হবে বলে উল্লেখ করেন তিনি।

এর আগে তিনি টমোটো চাষ ক্ষেত পরিদর্শন করে কৃষকদের সাথে কথা বলেন। নগরঘাটা ইউনিয়নে ২৫ জন কৃষক ৭২২ শতক জমিতে হাই ব্রীড জাতের টমেটো চাষ করে লাভবান হয়েছেন বলে মন্ত্রীকে জানানো হয়।

মন্ত্রী পরে মাঠ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষন দেন। নগরঘাটা কবি নজরুল বিদ্যাপীঠ ময়দানে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সচিব মো. নাসিরউজ্জামান। এতে আরও বক্তব্য রাখেন সাতক্ষীরা ২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা ১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ, জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য মুনসুর আহমেদ, সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার শেখ মুজিবর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম , কৃষি সম্প্রসারণ অধিদফতর মহাপরিচালক ড. আবুল কালাম আজাদ , কৃষি গবেষণা কর্মকর্তা মো. আক্কাস আলি। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, সাতক্ষীরা পুলিশ সুপার মো: মোস্তাফিজুর রহমান প্রমুখ।