কয়রায় “১৮’র আগে বিয়ে নয়” শীর্ষক স্কুল পর্যায়ে অভিভাবক সমাবেশ


308 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কয়রায় “১৮’র আগে বিয়ে নয়” শীর্ষক স্কুল পর্যায়ে অভিভাবক সমাবেশ
জানুয়ারি ২৩, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এরফুড ফর পিস (টাইটেল ২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে নবযাত্রা একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বেও ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে।
প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকার ভোগীরমা ও শিশুস্বাস্থ্য ও পুষ্টি, ওয়াটারও স্যানিটেশন, কৃষি ও বিকল্প জীবিকায়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, নারী-পুরুষসাম্য, সুশাসন ও সামাজিক দায়বদ্ধতার উন্নয়নের লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের এই প্রকল্প স্থানীয় অংশীদার সংস্থা, সুশীলনের সাথে বাল্য বিবাহ ও জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধ ও নারী পুরুষের সাম্য নিশ্চিত করার জন্য খুলনা জেলার দাকোপ ও কয়রা এবংসাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় কাজ করে আসছে। এই কার্যক্রমসমূহের মধ্যে অন্যতম হল “বাল্য বিবাহহ্রাসকরণেপ্রচারাভিযানঃ১৮’র আগেবিয়েনয়”।

এ প্রচারাভিযানের অংশ হিসেবে স্কুলপর্যায়েবাল্য বিবাহ প্রতিরোধে অভিভাবকদের সচেতনতা বৃদ্ধিও লক্ষ্যে নবযাত্রা প্রকল্প কতৃক চান্নির চক এলসিকলিজিয়েট স্কুল এন্ড কলেজে গত ২২ শে জানুয়ারী ২০১৯ একটি অভিভাবক সমাবেশের আয়োজন করা হয়।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব এস এম সুলতান মাহমুদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, কয়রা।
উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত নবযাত্রা প্রকল্পের জেন্ডার অফিসার জনাব মো: আরিফুর রহমান।

এছাড়াকয়রাউপজেলারসকল স্কুলেরপ্রধানশিক্ষকগন ও অভিভাবকরাউপস্থিত ছিলেন।

প্রধানঅতিথির বক্তব্যে জনাব এস এম সুলতান মাহমুদ বলেন বাল্য বিবাহের কারণে মেয়ে শিক্ষর্থীরা উচ্চ শিক্ষা থেকে ঝড়েপরে। বাল্য বিবাহ বন্ধে আমাদের সমন্বিত উদ্যোগ নিতে হবে। কয়রা উপজেলায় বাল্য বিবাহ মুক্ত করতে নবযাত্রাপ্রকল্পনানাকার্যক্রম পরিচালনাকরছে। কিন্তু অভিভাবতরাযদি সচেতন না হয় তবে বাল্য বিবাহ নামক সামাজিক ব্যধি থেকে আমরা মুক্তি পাবোনা।

উক্ত সভায় বাল্য বিয়ের কারণ, কুফল এবং উত্তরণের উপায় নিয়ে আলোচনা করেন মো: আরিফুর রহমান, জেন্ডার অফিসার, নবযাত্রা প্রকল্প।

প্রেস বিজ্ঞপ্তি

#