কয়লাখনি দুর্নীতি মামলা: খালেদার আবেদনের রায় বৃহস্পতিবার


317 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কয়লাখনি দুর্নীতি মামলা: খালেদার আবেদনের রায় বৃহস্পতিবার
সেপ্টেম্বর ১৫, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
দিনাজপুরে বড় পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা বাতিল চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা রিট আবেদনের ওপর রায় বৃহস্পতিবার ঘোষণা করা হবে।

বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি মো. আবদুর রব সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার রায়ের জন্য এ দিন ধার্য করেন।

খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার এহসানুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

খালেদার আবেদনের ওপর চূড়ান্ত শুনানি শেষে গত ৩০ আগস্ট আদালত বিষয়টি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রেখেছিল।

এ মামলার চূড়ান্ত প্রতিবেদন ও নিম্ন আদালতে মামলার নথি তলবের নির্দেশনা চেয়ে খালেদার করা দুটি আবেদন গত ২৩ আগস্ট খারিজ করেন হাইকোর্ট। একই সঙ্গে মামলার পরবর্তী শুনানির জন্য ৩০ আগস্ট দিন ধার্য করেছিলেন।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ ১৬ জনের বিরুদ্ধে শাহবাগ থানায় খনি দুর্নীতির মামলা হয়। ওই বছর ৫ অক্টোবর ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক। একই বছর মামলাটি বাতিলের জন্য খালেদার পক্ষ থেকে আবেদন করা মামলার কার্যক্রম স্থগিতের পাশাপাশি রুল জারি করেন হাইকোর্ট। সাত বছর পর সম্প্রতি সেই রুলের ওপর চূড়ান্ত শুনানি হয়।

চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অফ চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশনের (সিএমসি) সঙ্গে বড় পুকুরিয়া কয়লা খনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়মে অনিয়ম এবং চুক্তি করার মধ্য দিয়ে রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি ও আত্মসাৎ করার অভিযোগ আনা হয়েছে এ মামলায়।—সুত্র:-সমকাল।