খানবাহাদুর আহছানউল্লা (রহ.) এর দর্শনের মূলকথা ছিল মানবতা


570 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খানবাহাদুর আহছানউল্লা (রহ.) এর দর্শনের মূলকথা ছিল মানবতা
ফেব্রুয়ারি ৯, ২০১৯ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

শাহীন গোলদার ::

আলহাজ্ব খানবাহাদুর আহছানউল্লা (রহ.) এর দর্শনের মূলকথা ছিল মানবতা। খান বাহাদুর আহছানউল্লা (রহ.) এর ৫৫ তম উরছে বক্তরা এ কথা বলেন। তিনি ছিলেন অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী ডিরেক্টর, বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষা সংষ্কারক, প্রখ্যাত সাহিত্যিক, সমাজ সংস্কারক ও মহান সূফী সাধক। তিনি বাঙালী মুসলমানদের অহংকার এবং তার কালের আলোকিত এক সূর্য্যস্নাত মহাপুরুষ।
বক্তারা আরও বলেন-হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (রহ.) ছিলেন আমাদের জন্য রোল মডেল। কারণ তিনি জেনারেল শিক্ষায় শিক্ষিত হয়ে অবিভক্ত বাংলায় শিক্ষা বিভাগের উধর্বতন কর্মকর্তা হওয়া সত্ত্বেও আল্লাহ ও রাসূলের সকল আদেশ, নিষেধ অনুসরণ করে হয়েছেন পীরে কামেল। আমার জীবন ধারা, ভক্তের পত্রসহ অসংখ্য রচিত গ্রন্থে তিনি লিখেছেন ইহলৌকিক ও পারলৌকিক জীবনের অমীয় কথা। মুসলিম রেঁনেসার অগ্রদূত হয়েও তিনি সব সময় অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন। তার মত ও পথ ছিল আদর্শিক। তাই আমরা যদি পীর কেবলার লিখিত গ্রন্থাবলী ও বাস্তব জীবনে যে কর্মকান্ড করে গেছেন তার কিছুটা হলেও পালন করতে পারি তাহলে আমাদের জীবন অনেক সার্থক হবে।
হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (রহ.) উরছ উপলক্ষে সাতক্ষীরা জেলার নলতা মোবারকনগরে পবিত্র জন্মভূমিতে ৫৫ তম পবিত্র ওরছ শরীফ আজ রোববার আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে। মোনাজাত পরিচালনা করবেন,নলতা শরীফ শাহী জামে মসজিদের খতিব আলহাজ্জ মাওলানা মোঃ আবু সাঈদ (রংপুরী)।


দুপুর থেকে বিকাল পযর্ন্ত মিশন অফিসের সামনে পুরুষের এবং নির্মাণাধীন আহ্ছানিয়া মিশন জামে মসজিদের স্থানে মহিলাদের জন্য ওরছ শরীফের মাঝের দিনের রান্না তাবারুক বিতরণের পর বিকালে পাক রওজা শরীফ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় মাহফিল অনুষ্ঠান।
এই উপলক্ষে দেশ ও বিদেশের বিভিন্ন স্থান থেকে পীরভক্ত, মুরিদ ও ধর্মপ্রাণ মুসুল্লীরা নলতায় উপস্থিত হয়েছেন। খ্যাতনামা আলেমগণ কোরআন ও হাদিসের আলোকে বক্তব্য রাখেন। পরে সন্ধ্যায় আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ক্বারী হযরত মাওলানা সায়দুল ইসলাম আসাদ মধুর কন্ঠে কুরআন তেলওয়াত করেন।
কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সভাপতি আলহাজ্জ মুহাম্মদ সেলিমউল্লাহ,কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সহ-সভাপতি ও সাতক্ষীরা-৩ সংসদ সদস্য অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল। কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সহ-সভাপতি ও জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ মনসুর আহমেদ, নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সহ-সভাপতি ও ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট ও দৈনিক আলোকিত বাংলাদেশের সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব কাজী রফিকুল আলম,কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সাধারন সম্পাদক মোঃ আব্দুল মজিদ, যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ সাইদুর রহমান (শিক্ষক), মিশন কর্মকর্তা আলহাজ্ব মোঃ আমজাদ হোসেন, মোঃ মালেকুজ্জামান,আলহাজ্ব মো.ইউনুস,অধ্যক্ষ রিয়াজুল ইসলাম, আলহাজ্ব আবুল ফজল,ডাঃ নজরুল ইসলাম, মোঃ শফিকুল হুদা, ডাঃ আকবর হোসেন, শফিকুল ইসলাম রঞ্জু মো.আনছার আলী, মো.খায়রুল হাসান, মো.মোহাসিন হালদার, আলহাজ্জ মো.মুজিবর রহমান, আলহাজ্জ একরামুল রেজা, মো.আনোয়ারুল হক, মো.রবিউল হকসহ সহ কেন্দ্রীয় ও দেশ,বিদেশ থেকে আগত হাজার হাজার ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।


রোববার সকাল ৯ টার সময় আখেরী মোনাজাতের মধ্য দিয়ে নলতা শরীফে ৫৫ তম বার্ষিক ওরছ শরীফের পরিসমাপ্তি ঘটবে। ধর্মীয় ভাব-গাম্ভীর্য পরিবেশে অনুষ্ঠিতব্য বিভিন্ন অনুষ্ঠানমালায় স্ব-বান্ধবে উপস্থিত হয়ে বার্ষিক ওরছ শরীফ সফল ও সার্থক করার জন্য ওরছ শরীফ উদ্যাপন কমিটির আহবায়ক ও নলতা পাক রওজা শরীফের শ্রদ্ধেয় খাদেম আলহাজ্জ মৌলভী আনছার উদ্দিন আহমদ সকলকে বিশেষভাবে আমন্ত্রণ জানিয়েছেন।
এ দিকে শুরু থেকেই উরস প্রঙ্গন জুড়ে ছিল কঠোর নিরাপত্তা ব্যবস্থা। মাঠের এক কোনায় ছিলে পুলিশ কন্ট্রলরুম। পুলিশের পাশাপাশি ডিবি একটি স্পেশাল টিম। পুরা এলাকা জুড়ে চারপাশে একাধিক সিসি ক্যামেরা। তাছাড়া মাঠের চারপাশে বিভিন্ন বিকিকিনির সঙ্গে ছিল খানবাহাদুর আহছানউল্লা (রহ.) এর জীবন ও কর্মের প্রদর্শনী। কিছু স্টলে তার রচনাবলির সঙ্গে উঠে আসে সে সময়কর বিভিন্ন দূর্ভল ছবির প্রদর্শণী। পাক রওজা শরীফের চতুর্দিকে নানা ফুলের শোভাবর্ধন ও নলতা শরীফ এলাকা দৃষ্টিনন্দন সজ্জিতকরণের জন্য প্রতিদিন সকাল থেকে দীর্ঘ রাত অবধি ভক্তবৃন্দ ও দর্শনার্থীদের ভীড় বেড়েই চলেছে। নলতা শরীফে এখন বিরাজ করছে উৎসবমূখর পরিবেশ।
নলতা ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ তারিকুল ইসলামের পরিকল্পনা ও নির্দেশনায় এবং নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনা ও সহযোগীতায় ৩ দিন ব্যাপী ২৪ ঘন্টা সমগ্র অনুষ্ঠানটি ক্যাবল অপারেটর সাতক্ষীরা ভিশনের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হচ্ছে।
উল্লেখ্য,খানবাহাদুর আহছানউল্লা (রহ.) স্মরণে তারই প্রতিষ্টিত নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন প্রতিবছর উরসের আয়োজন করা হয়।

#